কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন
(সিবিসি)
ধরনপাবলিক সম্প্রচারকারী
শিল্প
পূর্বসূরীকানাডিয়ান রেডিও ব্রডকাস্টিং কমিশন
প্রতিষ্ঠাকাল২ নভেম্বর ১৯৩৬; ৮৭ বছর আগে (1936-11-02) (রেডিও)
৬ সেপ্টেম্বর ১৯৫২; ৭১ বছর আগে (1952-09-06) (টেলিভিশন)
সদরদপ্তরঅটোয়া, অন্টারিও, কানাডা
বাণিজ্য অঞ্চল
বিশ্বব্যাপী
পণ্যসমূহ
পরিষেবাসমূহ
আয়হ্রাস $৫০৩.৯৪ মিলিয়ন[ক]
(২০২১ অর্থবছর)[১]
বৃদ্ধি $১৭৩.২৪ মিলিয়ন (২০২১)[১]
বৃদ্ধি $১৪২.০৯ মিলিয়ন (২০২১)[১]
কর্মীসংখ্যা
৭,৪৪৪ (মার্চ ২০১৮)[২]
ওয়েবসাইটcbc.radio-canada.ca/en
পাদটীকা / তথ্যসূত্র
  1. সরকারি তহবিলসহ রাজস্ব ছিল $১,৮৯৮.২৯ মিলিয়ন

কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (ইংরেজি:Canadian Broadcasting Corporation;ফরাসি:Société Radio-Canada;সংক্ষেপে:সিবিসি) হল একটি কানাডীয় পাবলিক সম্প্রচারকারী যা বিভিন্ন টেলিভিশন চ্যানেল,রেডিও স্টেশন ও ওয়েবসাইট পরিচালনা করে।[৩] এটি কানাডীয় সরকার দ্বারা অর্থায়িত হয়।

সিবিসি হলো কানাডার প্রাচীনতম সম্প্রচার প্রতিষ্ঠান যা এখনো বিদ্যমান। সিবিসি ১৯৩৬ সালের ২ নভেম্বর প্রতিষ্ঠিত হয়।[৪] এটি বর্তমানে ৫টি রেডিও স্টেশন,১টি ওয়েবসাইট পডকাস্ট রেডিও,২টি টেরিস্ট্রিয়াল টেলিভিশন নেটওয়ার্ক,২টি জাতীয় টেলিভিশন স্টেশন,১টি আন্তর্জাতিক সংবাদ নেটওয়ার্ক ও ২টি ওয়েবসাইট পরিচালনা করে।

ইতিহাস[সম্পাদনা]

১৯২৯ সালে,কানাডার পাবলিক সম্প্রচার সম্পর্কিত কমিশন একটি জাতীয় রেডিও সম্প্রচার নেটওয়ার্ক তৈরির সুপারিশ করে। এটি চালুর সময় অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল,কারণ তখন যুক্তরাষ্ট্রের রেডিও স্টেশনগুলোর কানাডাতে উত্থান হচ্ছিলো এবং সেগুলো অনেক জনপ্রিয়ও হয়ে উঠেছিল।[৫]

১৯৩২ সালে কানাডীয় সরকার সিবিসি'র পূর্বসূরি প্রতিষ্ঠান কানাডিয়ান রেডিও ব্রডকাস্টিং কর্পোরেশন (সিআরবিসি) প্রতিষ্ঠা করে। সিআরবিসির রেডিও স্টেশনগুলোর একটি নেটওয়ার্ক ছিল যা পূর্বে একটি ফেডারেল ক্রাউন কর্পোরেশন ছিল ও কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। নেটওয়ার্কটি মূলত ট্রেনের যাত্রীদের রেডিওর মাধ্যমে বিনোদন দেওয়ার জন্য ব্যবহৃত হয়েছিল। ২ নভেম্বর, ১৯৩৬-এ, সিআরবিসি বর্তমান নামে পুনর্গঠিত হয়। সিআরবিসি ছিল একটি রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠান,কিন্তু সিবিসি বিবিসির আদলে একটি পাবলিক সম্প্রচারকারী হিসেবে চালু হয়েছিল।[৬]

পরবর্তী কয়েক দশক ধরে,সিবিসি কানাডার সম্প্রচার প্রতিষ্ঠানগুলোর মধ্যে নেতৃত্বস্থানীয় পর্যায়ে ছিল। ১৯৫৮ সাল পর্যন্ত এটি কানাডীয় সম্প্রচারের নিয়ন্ত্রক ছিল। ১৯৩৭ সালে,সিবিসি একটি ফরাসি ভাষার নেটওয়ার্ক চালু করে।[৭] ১৯৩৭ সালে কানাডায় এফএম রেডিও চালু হয়। তবে ১৯৬০ সালের আগে সিবিসি কোনো স্বতন্ত্র এফএম রেডিও চালু করে নি।[৮][৭] ১৯৫২ সালের ৬ সেপ্টেম্বর,সিবিসি টেলিভিশন সম্প্রচার শুরু করে।[৯] ১৯৯৬ সালে সিবিসি তার নিজস্ব ওয়েবসাইট চালু করে।[১০]

অধীনস্হ প্রতিষ্ঠানসমূহ[সম্পাদনা]

সিবিসির সদরদপ্তর (অটোয়া,কানাডা)

সিবিসি নিউজ[সম্পাদনা]

সিবিসি নিউজ হল কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের একটি বিভাগ যা সংবাদ সম্প্রচার করে থাকে। এটি সিবিসি টেলিভিশন,সিবিসি রেডিও,সিবিসি নিউজ নেটওয়ার্ক এবং সিবিসির ওয়েবসাইটের সংবাদ পরিষেবা সমূহ পরিচালনা করে। এটি ১৯৪১ সালে প্রতিষ্ঠিত হয়। সিবিসি নিউজ কানাডার বৃহত্তম সংবাদ সম্প্রচারকারী।

রেডিও[সম্পাদনা]

সিবিসি রেডিওর ৫টি পৃথক পরিষেবা রয়েছে। যার তিনটি ইংরেজিতে (সিবিসি রেডিও ওয়ান,সিবিসি মিউজিক এবং সিবিসি রেডিও থ্রি) ও দুটি ফরাসিতে (আইসিআই রেডিও-কানাডা প্রিমিয়ার এবং আইসিআই মিউজিক)। সিবিসি নিজেদের বাজেট কমানোর লক্ষ্যে ও শ্রোতা কম থাকায় বেশ কয়েকটি রেডিও পরিষেবা বন্ধ করে দিয়েছে ও পর্যায়ক্রমে আরো কিছু বিভাগ বন্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

টেলিভিশন[সম্পাদনা]

সিবিসি দুটি জাতীয় সম্প্রচার টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা করে: ইংরেজিতে সিবিসি টেলিভিশন এবং ফরাসি ভাষায় আইসিআই রেডিও-কানাডা টেলি।

অনলাইন[সম্পাদনা]

সিবিসির দুটি প্রধান ওয়েবসাইট রয়েছে: ইংরেজি ভাষায় cbc.ca এবং ফরাসি ভাষায় radio-canada.ca। এ ওয়েবসাইটগুলোতে সংবাদ ও সাম্প্রতিক ঘটনাবলী প্রচারিত হয়। এছাড়া এখানে সিবিসির রেডিও ও টেলিভিশনের অনুষ্ঠানগুলোও সম্প্রচারিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "CBC/Radio-Canada Annual Report 2020-2021"site-cbc.radio-canada.ca। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৬, ২০২২ 
  2. "CBC/Radio-Canada Annual Report 2017-2018"site-cbc.radio-canada.ca। সংগ্রহের তারিখ আগস্ট ৮, ২০১৯ 
  3. by (২০১০-০৬-০১)। "The Canadian Broadcasting Corporation - repolitics" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৩ 
  4. "CBC Radio Networks"web.archive.org। ২০০৫-০৩-১৫। ২০০৫-০৩-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৩ 
  5. "Encyclopedia of radio. Volume 1, A-E | WorldCat.org"www.worldcat.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৩ 
  6. "CBC Archives"web.archive.org। ২০১৫-১১-০২। Archived from the original on ২০১৫-১১-০২। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৩ 
  7. "CBC Radio-Canada French Radio Network | History of Canadian Broadcasting"broadcasting-history.com। ২০২৩-০২-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৩ 
  8. "https://cbc.radio-canada.ca/en/your-public-broadcaster/history"cbc.radio-canada.ca (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৩  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  9. "CBC makes its first television broadcast"Your Museum. Your Stories. (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৩ 
  10. ""CBC.ca – 10th Anniversary""। ২৯ ডিসেম্বর ২০১৯। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]