ওল্ড সুইস কনফেডারেসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুইস কনফেডারেসি

Corpus helveticum (জার্মান)[১]
Corps helvétique (ফরাসি)[২]
Corpo helvetico (ইতালীয়)[৩]
Confoederatio helvetica (লাতিন)[৩]
১২৯১–১৭৯৮
সুইস কনফেডারেসির জাতীয় পতাকা
সুইস ক্রস
(ক্ষেত্রের চিহ্ন আনু. 1470–1500)
১৮ শতকের ওল্ড সুইস কনফেডারেসি, আধুনিক সুইস জাতীয় সীমানা লাল রঙে।
১৮ শতকের ওল্ড সুইস কনফেডারেসি, আধুনিক সুইস জাতীয় সীমানা লাল রঙে।
অবস্থাকনফেডারেশন
রাজধানীনেই[৪]
সরকারি ভাষাজার্মান[৫]
প্রচলিত ভাষামধ্য ফরাসি / ফরাসি, আলেমানিক জার্মান, লোমবার্ড, রেটো-রোমানশ
ধর্ম
ক্যাথলিক
সংস্কারকৃত
জাতীয়তাসূচক বিশেষণসুইস
সরকারকনফেডারেশন
আইন-সভাটাগসাতসুং
ইতিহাস 
• রুডলফ প্রথম এর মৃত্যু
১৫ জুলাই ১২৯১
• Rütlischwur, Burgenbruch (জার্মান)
১২৯১
১৩৫৬
১৩-১৪ সেপ্টেম্বর ১৫১৫
১৫২৯ এবং ১৫৩১
১৫ মে/২৪ অক্টোবর ১৬৪৮
জানুয়ারি-জুন ১৬৫৩
• পতন
৫ মার্চ ১৭৯৮
মুদ্রাপ্রায় ৭৫টি বিভিন্ন স্থানীয় মুদ্রা, বেসেল থ্যালার, বার্ন থ্যালার, ফ্রিবার্গ গুলডেন, জেনেভা থ্যালার, জেনেভা জেনিভয়েস, লুজারন গুল্ডেন, নিউচেটেল গুল্ডেন, সেন্ট. গ্যালেন থ্যালার, সুইস গিল্ডার, সলোথর্ন থ্যালার, ভ্যালাইস থ্যালার, জুরিখ থ্যালার সহ
পূর্বসূরী
উত্তরসূরী
হাউস অফ হ্যাবসবার্গ
হাউস অফ জাহরিঙ্গেন
হাউস অফ কিবার্গ
হাউস অফ ওয়ের্ডেনবার্গ
সেন্ট গালের ইম্পেরিয়াল অ্যাবে
মিলানের ডাচি
ভাউডের ব্যারোনি
বারগান্ডির ডাচি
পবিত্র রোমান সাম্রাজ্য
হেলভেটিক প্রজাতন্ত্র
ফরাসি প্রথম প্রজাতন্ত্র
সিসালপাইন প্রজাতন্ত্র

ওল্ড সুইস কনফেডারেসি, যা সুইজারল্যান্ড নামেও পরিচিত, বা সুইস কনফেডারেসি ছিল স্বাধীন ছোট রাজ্যগুলির একটি আলগা কনফেডারেশন (ফরাসি: cantons, জার্মান: Orte বা Stände [৬] ), প্রাথমিকভাবে পবিত্র রোমান সাম্রাজ্যের মধ্যে। এটি সুইজারল্যান্ডের আধুনিক রাষ্ট্রের অগ্রদূত।

এটি ১৩শ শতাব্দীতে গঠিত হয়েছিল, যা এখনকার সেন্ট্রাল সুইজারল্যান্ডের একটি কেন্দ্র থেকে, শতাব্দীর মাঝামাঝি সময়ে জুরিখ এবং বার্ন শহরগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত হয়েছিল। এটি গ্রামীণ ও শহুরে সম্প্রদায়ের একটি বিরল মিলন গঠন করেছিল, যার সবকটিই পবিত্র রোমান সাম্রাজ্যে রাজকীয় তাৎক্ষণিকতা উপভোগ করত।

আটটি ক্যান্টনের এই কনফেডারেশন (Acht Orte) এক শতাব্দীরও বেশি সময় ধরে রাজনৈতিক ও সামরিকভাবে সফল ছিল, যা ১৪৭০-এর দশকের বারগুন্ডি যুদ্ধের মাধ্যমে শেষ হয়েছিল, যা ফ্রান্স এবং হাবসবার্গের দ্বারা প্রভাবিত জটিল রাজনৈতিক দৃশ্যে এটিকে একটি শক্তি হিসাবে প্রতিষ্ঠিত করেছিল। এর সাফল্যের ফলে আরও কনফেডারেট যুক্ত হয়, যা ক্যান্টনের সংখ্যা বাড়িয়ে তেরো করে দেয় (১৫১৩ সালের মধ্যে Dreizehn Orte ১৬৪৭ খ্রিষ্টাব্দে কনফেডারেশন নিরপেক্ষতা প্রতিশ্রুতি দেয় (ত্রিশ বছরের যুদ্ধ হুমকির মুখে), যদিও অনেক সুইস ইতালীয় যুদ্ধ এবং আধুনিক যুগের গোড়ার দিক ব্যক্তিগতভাবে ভাড়াটে হিসাবে কাজ করেছিল।

১৪৯৯ খ্রিষ্টাব্দের সোয়াবিয়ান যুদ্ধ পর আধুনিক যুগের গোড়ার দিক কনফেডারেশনটি একটি কার্যত স্বাধীন রাষ্ট্র ছিল, যদিও ১৬৪৮ খ্রিষ্টাব্দের ওয়েস্টফালিয়া চুক্তি ত্রিশ বছরের যুদ্ধ অবসান ঘটানোর আগে পর্যন্ত এটি নামমাত্র পবিত্র রোমান সাম্রাজ্যের অংশ ছিল। সুইস সংস্কার কনফেডারেটদের সংস্কার ও ক্যাথলিক দলগুলিতে বিভক্ত করে, যার ফলে ১৬শ থেকে ১৮শ শতাব্দী পর্যন্ত অভ্যন্তরীণ দ্বন্দ্ব দেখা দেয়, ফলস্বরূপ, ফেডারেল ডায়েট (Tagsatzung) প্রায়শই দলগুলির মধ্যে শত্রুতার কারণে পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে। ১৭৯৮ সালে ফরাসি বিপ্লবী সেনাবাহিনী দ্বারা সুইস কনফেডারেসি আক্রমণের শিকার হয়, যার পরে এটি স্বল্পস্থায়ী হেলভেটিক প্রজাতন্ত্রে পরিণত হয়।

নাম[সম্পাদনা]

Old drawing with ornate writing and bull with a headdress
"সুইস বুল" (Der Schweitzer Stier) শিং কনফেডারেসির তেরোটি ক্যান্টন অস্ত্রের কোটগুলি প্রদর্শন করে একটি পুষ্পস্তবক দিয়ে সজ্জিত (১৫৮৪)

নেপোলিয়নিক যুগের পরে Ancien Régime সাথে "পুরাতন" বিশেষণটি চালু করা হয়েছিল, যা প্রাক-নেপোলিয়নের সাথে পুনরুদ্ধারকৃত কনফেডারেশনকে আলাদা করে। অস্তিত্বের সময় কনফেডারেশনটি ঈদজেনোসেনশাফ্ট বা আইডগনোশাফ্ট নামে পরিচিত ছিল। এই শব্দটি প্রথম ১৩৭০ সালের Pfaffenbrief ব্যবহৃত হয়েছিল। ১৬শ শতাব্দীর মাঝামাঝি সময়ে ইংরেজ সুইজারল্যান্ড সাথে কনফেডারেসির অঞ্চলগুলি সম্মিলিতভাবে শোয়েজ বা শোয়েজারল্যান্ড (সমসাময়িক বানানে শোয়েজারল্যাণ্ড) নামে পরিচিত হয়। সেই সময় থেকে কনফেডারেশনকে একটি একক রাষ্ট্র হিসাবে দেখা হত, যা ১৫৭৬ সালে জোসিয়াস সিমলার দ্বারা সুইস প্রজাতন্ত্র (Republic der Schweitzer, République des Suisses এবং Republica Helvetiorum) নামেও পরিচিত পৃথক শহুরে ক্যান্টন প্রজাতন্ত্র (যেমন জুরিখ, বার্ন এবং বাসেল প্রজাতন্ত্র) নামে অভিহিত করার রীতি ধরে।

ইতিহাস[সম্পাদনা]

Multicolored map of Switzerland
পুরাতন সুইস কনফেডারেসির আঞ্চলিক উন্নয়ন, ১২৯১-১৭৯৭
১৩৫৬ সালে পবিত্র রোমান সাম্রাজ্যের মধ্যে পুরাতন সুইস কনফেডারেশন (     গাঢ় বেগুনি)

ভিত্তি[সম্পাদনা]

পুরাতন সুইস কনফেডারেসির কেন্দ্রবিন্দু ছিল কেন্দ্রীয় আল্পস উপত্যকা সম্প্রদায়ের মধ্যে একটি জোট যা সাধারণ স্বার্থের ব্যবস্থাপনার সুবিধার্থে (যেমন বাণিজ্য এবং পাহাড়ের মধ্য দিয়ে বাণিজ্য পথে শান্তি নিশ্চিত করার জন্য) । পূর্বে, সম্প্রদায়গুলি, যা সম্মিলিতভাবে "বন রাজ্য" নামেও পরিচিত,[৭] হোহেনস্টাউফেনের রাজত্বকালে সাম্রাজ্যিক তাৎক্ষণিকতা এবং স্বায়ত্তশাসন দেওয়া হয়েছিল। এই অঞ্চলটি এই সুবিধাগুলির দ্বারা সমৃদ্ধ ছিল কারণ গথার্ড পাস এই অঞ্চলের মধ্য দিয়ে গিয়েছিল। ইতালীয় লম্বার্ড লীগ বিরুদ্ধে হোহেনস্টাউফেনের সংগ্রামে এই পাসটি গুরুত্বপূর্ণ ছিল।

হোহেনস্টাউফেনদের পতনের পর সোয়াবিয়া বিভাজনের কারণে অনেক দেশ জমির জন্য প্রতিযোগিতা করতে শুরু করে। বিশেষ করে হাবসবার্গরা সুইস রাজ্যগুলির জন্য একটি বড় হুমকি ছিল। রাজা প্রথম রুডলফ সুইজারল্যান্ড এবং সোয়াবিয়ায় তাঁর রাজ্যে প্রচুর পরিমাণে অঞ্চল যুক্ত করেছিলেন এবং 1289 সালে রাজকীয় কর প্রয়োগের জন্য বার্নকে অবরোধ করেছিলেন। [৮] এই আগ্রাসন সম্ভবত সুইস কনফেডারেসি তৈরির একটি প্রধান কারণ হতে পারে।

কনফেডারেসির ভিত্তি রুটলিসচুর (১৩০৭ সালে এজিডিয়াস সুডিউ) বা ১৩১৫ সালের ব্রুনেনের চুক্তি দ্বারা চিহ্নিত করা হয়। ১৮৮৯ থেকে, উরি, শ্যুইজ এবং আনটারওয়ালডেনের গ্রামীণ সম্প্রদায় মধ্যে ১২৯১ সালের ফেডারেল সনদকে কনফেডারেসির প্রতিষ্ঠাতা নথি হিসাবে বিবেচনা করা হয়।[৯]

প্রাথমিক সুইস কনফেডারেশন ছিল কেবল একটি প্রতিরক্ষামূলক চুক্তি, তবে অতিরিক্ত সময় রাজ্যগুলি আরও কাছাকাছি চলে আসে। ১৩১৫ খ্রিষ্টাব্দে হাবসবার্গদের বিরুদ্ধে বিজয়ের পর, কনফেডারেসির সদস্যরা বাকি কনফেডারেশির সম্মতি ছাড়া বাইরের রাজ্যের সাথে জোট না করার অঙ্গীকার করেন। তাঁরা সমস্ত বিরোধ শান্তিপূর্ণভাবে সমাধান করতে এবং বাহ্যিক ও অভ্যন্তরীণ উভয় ক্ষেত্রেই একে অপরকে সমর্থন করতে সম্মত হন।[৭] এই মুহুর্তে, সুইসরা তখনও সাম্রাজ্যের অধীনস্থ ছিল এবং তারা পবিত্র রোমান সাম্রাজ্যের কর্তৃত্ব স্বীকার করেছিল।

সম্প্রসারণ[সম্পাদনা]

লুসার্ন, জুরিখ এবং বার্ন শহরগুলির সঙ্গে চুক্তির মাধ্যমে প্রাথমিক চুক্তিটি বৃদ্ধি করা হয়েছিল। পবিত্র রোমান সাম্রাজ্য মধ্যে সাম্রাজ্যবাদী তাৎক্ষণিকতা মর্যাদা উপভোগ করা গ্রামীণ ও শহুরে সম্প্রদায়ের এই মিলন হাবসবার্গ ডিউক এবং রাজাদের চাপের কারণে হয়েছিল যারা বেশিরভাগ জমি শাসন করেছিল। বার্ন বিশেষ করে বেশ কয়েকবার হাবসবার্গ সহ স্থানীয় অভিজাতদের বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং তাই কনফেডারেশনে যোগ দিতে আগ্রহী ছিলেন। [৯] জুগ। সেনাবাহিনীর সাথে বেশ কয়েকটি যুদ্ধে, সুইস বিজয়ী হয়েছিল-তারা গ্লারস এবং জুগ-এর গ্রামীণ অঞ্চল জয় করেছিল, যা কনফেডারেসির সদস্য হয়ে ওঠে। এই সম্প্রসারণ কনফেডারেসির সামাজিক পরিবেশকে ব্যাপকভাবে পরিবর্তন করে। মূল 3টি ক্যান্টনে নাগরিকদের সকলের সমান অধিকার ছিল, কিন্তু নতুন অর্জিত শহুরে শহরগুলিতে ক্ষমতা ছিল ধনী বার্গোমিস্টারদের হাতে। [৭] ফলে মূল কনফেডারেসির নাগরিকরা উপভোগ করা ঐতিহ্যবাহী সুইস সাম্যবাদ থেকে দূরে সরে যায়।

১৩৫৩ থেকে ১৪৮১ সাল পর্যন্ত আটটি ক্যান্টন ফেডারেশন-জার্মানে Acht Orte (আটটি ক্যান্টোনস) নামে পরিচিত-তার অবস্থানকে সুসংহত করে। সদস্যরা (বিশেষ করে শহরগুলি) স্থানীয় গণনার বিনিময়ে তাদের অঞ্চল প্রসারিত করত-প্রাথমিকভাবে বিচার বিভাগীয় অধিকার কিনে, কিন্তু কখনও কখনও বলপ্রয়োগের মাধ্যমে। সামগ্রিকভাবে, ঈদজেনোসেনশাফ্ট সামরিক বিজয়ের মাধ্যমে প্রসারিত হয়েছিলঃ 1415 সালে তুরগাউ এবং 1460 সালে থুরগাউ জয় করা হয়েছিল। উভয় ক্ষেত্রেই, হাবসবার্গ ডিউকের দুর্বলতা থেকে সুইসরা লাভবান হয়েছিল। দক্ষিণে, উরি একটি সামরিক আঞ্চলিক সম্প্রসারণের নেতৃত্ব দিয়েছিলেন যা (অনেক বিপর্যয়ের পরে) 1515 সালের মধ্যে টিসিনো বিজয়ের দিকে পরিচালিত করবে।[৭] অঞ্চলগুলির কোনওটিই কনফেডারেসির সদস্য হয়নি-তাদের কন্ডোমিনিয়াম মর্যাদা ছিল (বেশ কয়েকটি ক্যান্টন দ্বারা পরিচালিত অঞ্চল)।

এই সুইস বিজয়ের কারণ ছিল তাদের উদ্ভাবনী সামরিক কৌশল। পাইক স্কোয়ার পরিপূর্ণতা তাদের নিজেদের পাহাড়ি অঞ্চলে দুর্দান্ত প্রতিরক্ষামূলক যোদ্ধাদের তৈরি করেছিল এবং তারা ইউরোপ জুড়ে ভাড়াটে সৈন্যদের (যেমন সুইস গার্ড) অত্যন্ত চাহিদা পেয়েছিল।

এই সময়ে, আটটি ক্যান্টন অতিরিক্ত জোটের মাধ্যমে প্রতিবেশী শহর ও অঞ্চলে ধীরে ধীরে তাদের প্রভাব বৃদ্ধি করে। বেল। পৃথক ক্যান্টন ফ্রিবার্গ, অ্যাপেনজেল, শাফহাউসেন, অ্যাবট এবং সেন্ট গ্যালেন, বিয়েল, রটওয়েল, মুলহাউস এবং অন্যান্য শহরের সাথে চুক্তি সম্পন্ন করে। এই মিত্ররা (জুগেওয়ান্ডে ওর্তে নামে পরিচিত) কনফেডারেসির সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত হয়েছিল, তবে পূর্ণ সদস্য হিসাবে গৃহীত হয়নি। তারা সুইস অ্যাসোসিয়েটস নামে পরিচিত হবে।

বার্গুন্ডিয়ান যুদ্ধ কনফেডারেসির আরও সম্প্রসারণের জন্য প্ররোচিত করেছিল-ফ্রিবার্গ এবং সলোথার্ন ১৪৮১ সালে গৃহীত হয়েছিল। এই যুদ্ধে ডাচি অফ বারগুন্ডি পরাজিত করে, কনফেডারেসি ক্রমবর্ধমান বারগুন্ডিয়ান হুমকি বন্ধ করতে সক্ষম হয়েছিল। পবিত্র রোমান সম্রাট প্রথম ম্যাক্সিমিলিয়ানের বিরুদ্ধে সোয়াবিয়ান যুদ্ধ সুইসরা বিজয়ী হয়েছিল এবং রাজকীয় আইন থেকে অব্যাহতি পেয়েছিল। সেই দ্বন্দ্বের ফলে বাসেল এবং শাফহাউসেন সংশ্লিষ্ট শহরগুলি কনফেডারেশনে যোগ দেয় এবং ১৫১৩ সালে অ্যাপেনজেল ত্রয়োদশ সদস্য হিসাবে মামলাটি অনুসরণ করেন। তেরোটি ক্যান্টন ফেডারেশন (Dreizehn Orte) ১৭৯৮ সালে এর বিলুপ্তির আগে পর্যন্ত ওল্ড সুইস কনফেডারেসি গঠন করে।

১৫১৫ খ্রিষ্টাব্দে মারিগনানোর যুদ্ধ সুইসদের পরাজয়ের ফলে কনফেডারেশনের সম্প্রসারণ বন্ধ হয়ে যায়। কেবল বার্ন এবং ফ্রিবার্গ ১৫৩৬ সালে ভওদ জয় করতে সক্ষম হয়েছিল-পরেরটি প্রাথমিকভাবে বার্ন ক্যান্টনের অংশ হয়ে ওঠে, যার একটি ছোট অংশ ফ্রিবার্গের এখতিয়ারের অধীনে ছিল।

সংস্কার[সম্পাদনা]

Medieval drawing of warring armies
জুরিখের বাহিনী কাপেলের দ্বিতীয় যুদ্ধে পরাজিত হয়।

সুইজারল্যান্ডের সংস্কার ক্যান্টনদের মধ্যে মতবাদগত বিভাজনের দিকে পরিচালিত করে।[৯] জুরিখ, বার্ন, বাসেল, শ্যাফহাউসেন এবং সহযোগীরা বিয়েল, মুলহাউস, নিউচেটেল, জেনেভা এবং সেন্ট গ্যালেন শহর প্রোটেস্ট্যান্ট হয়ে ওঠে; কনফেডারেশনের অন্যান্য সদস্য এবং ভ্যালাইরা ক্যাথলিক ছিলেন। গ্লারাস, অ্যাপেনজেল, গ্রিসন এবং বেশিরভাগ কনডোমিনিয়ামে উভয় ধর্মই সহাবস্থান করেছিল; অ্যাপেনজেল ১৫৯৭ সালে ক্যাথলিক অ্যাপেনজেল ইনারহোডেন এবং প্রোটেস্ট্যান্ট অ্যাপেনজেল আউসারহোডেনে বিভক্ত হয়।

এই বিভাজন গৃহযুদ্ধের দিকে পরিচালিত করে ( ক্যাপেলের যুদ্ধ ) এবং ক্যাথলিক এবং প্রোটেস্ট্যান্ট দলগুলির দ্বারা বিদেশী শক্তির সাথে আলাদা জোট, কিন্তু সামগ্রিকভাবে কনফেডারেসি বিদ্যমান ছিল। তবে অচলাবস্থার কারণে একটি সাধারণ পররাষ্ট্রনীতি অবরুদ্ধ হয়ে পড়ে। ত্রিশ বছরের যুদ্ধের সময়, ক্যান্টনগুলির মধ্যে ধর্মীয় মতবিরোধ কনফেডারেসিকে নিরপেক্ষ রেখেছিল এবং এটিকে যুদ্ধবাজদের হাত থেকে রক্ষা করেছিল। ওয়েস্টফালিয়ার শান্তিতে, সুইস প্রতিনিধি দলকে পবিত্র রোমান সাম্রাজ্য থেকে স্বাধীন রাষ্ট্র হিসাবে কনফেডারেসির আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়েছিল।

প্রারম্ভিক আধুনিক যুগ[সম্পাদনা]

প্রাচীন শাসনামলে ক্রমবর্ধমান সামাজিক পার্থক্য এবং শহরের ক্যান্টনগুলিতে ক্রমবর্ধমান নিরঙ্কুশতা স্থানীয় জনপ্রিয় বিদ্রোহের দিকে পরিচালিত করে। ত্রিশ বছরের যুদ্ধের পরে যুদ্ধোত্তর হতাশার সময় একটি বিদ্রোহ লুসার্ন, বার্ন, বাসেল, সলোথার্ন এবং আরগাউতে ১৬৫৩ সালের সুইস কৃষক যুদ্ধে পরিণত হয়েছিল। বিদ্রোহ দ্রুত শক্তি দ্বারা এবং অনেক সেনানিবাসের সাহায্যে দমন করা হয়।

ক্রমবর্ধমান অর্থনৈতিক বৈষম্যের দ্বারা ধর্মীয় পার্থক্যগুলিকে জোর দেওয়া হয়েছিল। ক্যাথলিক, প্রধানত গ্রামীণ কেন্দ্রীয়-সুইস ক্যান্টনগুলি ক্রমবর্ধমান বাণিজ্যিক অর্থনীতির সাথে প্রোটেস্ট্যান্ট ক্যান্টন দ্বারা বেষ্টিত ছিল। রাজনৈতিকভাবে প্রভাবশালী ক্যান্টনগুলি ছিল জুরিখ এবং বার্ন (উভয় প্রোটেস্ট্যান্ট), কিন্তু ক্যাথলিক ক্যান্টনগুলি ১৫৩১ সালে কাপেলের দ্বিতীয় যুদ্ধের পর থেকে প্রভাবশালী ছিল। ফেডারেশনের পুনর্গঠনের জন্য ১৬৫৫ সালের একটি প্রচেষ্টা (জুরিখের নেতৃত্বে) ক্যাথলিক বিরোধীদের দ্বারা অবরুদ্ধ হয়েছিল, যার ফলে ১৬৫৬ সালে ভিলমারজেনের প্রথম যুদ্ধ হয়েছিল; ক্যাথলিক পার্টি জিতেছে, স্থিতাবস্থাকে সিমেন্ট করে।

সমস্যাগুলি অমীমাংসিত থেকে যায়, ১৭১২ সালে ভিলমারজেনের দ্বিতীয় যুদ্ধের সাথে আবার বিস্ফোরিত হয়। এবার কনফেডারেশনে আধিপত্য বিস্তার করে প্রোটেস্ট্যান্ট ক্যান্টনরা জিতেছে। প্রকৃত সংস্কার অবশ্য অসম্ভব ছিল; তেরো জন সদস্যের ব্যক্তিগত স্বার্থ অত্যন্ত বৈচিত্র্যময় ছিল এবং নিরঙ্কুশ ক্যান্টোনাল সরকারগুলি কনফেডারেশন-ব্যাপী প্রশাসনের সমস্ত প্রচেষ্টাকে প্রতিহত করেছিল। পররাষ্ট্রনীতি খন্ডিত রয়ে গেছে।

গঠন[সম্পাদনা]

Old manuscript
১২৯১ এর ফেডারেল চার্টার
Detailed, black-and-white map
১৬৩৭ মানচিত্রে পুরানো সুইস কনফেডারেসি
Multicolored map
১৮ শতকের পুরানো সুইস কনফেডারেসি

(Alte) Eidgenossenschaft প্রাথমিকভাবে একক চুক্তির মাধ্যমে নয়, সদস্যদের মধ্যে চুক্তি ও দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে একত্রিত হয়েছিল।[১০] দলগুলো সাধারণত শান্তি রক্ষা, সামরিক প্রচেষ্টায় সহায়তা এবং বিরোধের মধ্যস্থতায় সম্মত হয়। ধীরে ধীরে, সদস্যরা কনফেডারেশনকে একটি ঐক্যবদ্ধ সত্তা হিসেবে দেখতে শুরু করে। Pfaffenbrief মধ্যে, আটটি সদস্যের মধ্যে ছয়জনের মধ্যে ১৩৭০ সালের একটি চুক্তি (গ্লারাস এবং বার্ন অংশ নেয়নি) বিবাদ নিষিদ্ধ করে এবং কনফেডারেসির উপর করণিক আদালতের এখতিয়ার অস্বীকার করে, ক্যান্টনগুলি প্রথমবারের মতো Eidgenossenschaft শব্দটি ব্যবহার করেছিল। . কনফেডারেসির আট সদস্যকে একত্রিত করার প্রথম চুক্তিটি ছিল Sempacherbrief [de; fr] ১৩৯৩ সালের, ১৩৮৬ সালে সেম্পাচে হ্যাবসবার্গ এবং ১৩৮৮ সালে নাফেলসের উপর বিজয়ের পর সমাপ্ত হয়, যা অন্যান্য সেনানিবাসের সম্মতি ছাড়া একজন সদস্যকে একতরফাভাবে যুদ্ধ শুরু করতে নিষেধ করেছিল। একটি ফেডারেল খাদ্য, Tagsatzung, ১৫ শতকের সময় বিকশিত।[৭]

পূর্ববর্তী জোটগুলির চুক্তি এবং পুনর্নবীকরণ (বা আধুনিকীকরণ) কনফেডারেসিকে শক্তিশালী করেছিল। ওল্ড জুরিখ যুদ্ধে (১৪৩৬-১৪৫০) ক্যান্টনগুলির ব্যক্তিগত স্বার্থ সংঘর্ষে জড়িয়েছিল, যা কাউন্ট অফ টগেনবার্গের উত্তরাধিকার নিয়ে জুরিখ এবং কেন্দ্রীয় সুইস ক্যান্টনগুলির মধ্যে আঞ্চলিক দ্বন্দ্বের কারণে হয়েছিল। যদিও জুরিখ হ্যাবসবার্গ ডিউকের সাথে একটি জোটে প্রবেশ করেছিল, তারপরে এটি পুনরায় কনফেডারেসিতে যোগ দেয়। কনফেডারেশন এতটাই ঘনিষ্ঠ একটি রাজনৈতিক জোটে পরিণত হয়েছিল যে এটি তার সদস্যদের মধ্যে বিচ্ছিন্নতাবাদী প্রবণতাকে আর সহ্য করে না। [৭]

Colored drawing of men listening to speaker
ব্যাডেনে 1531 এর ট্যাগসাটজং (১৭৯০ এর অঙ্কন)

ট্যাগসাটজং ছিল কনফেডারেশন কাউন্সিল, সাধারণত বছরে কয়েকবার বৈঠক হত। প্রতিটি ক্যান্টন দুই জন প্রতিনিধিকে (সহযোগী রাজ্য সহ, যাদের কোন ভোট ছিল না) অর্পণ করা হয়েছিল। ক্যান্টন যেখানে প্রতিনিধিরা মিলিত হয়েছিল প্রথমে সমাবেশের সভাপতিত্ব করেছিল, কিন্তু 16 শতকের সময় জুরিখ স্থায়ীভাবে চেয়ারটি গ্রহণ করেছিল ( Vorort ) এবং ব্যাডেন আসন হয়ে গেল। Tagsatzung আন্তঃ-ক্যান্টোনাল বিষয়গুলি মোকাবেলা করে এবং সদস্য রাষ্ট্রগুলির মধ্যে বিরোধের শেষ অবলম্বনের আদালত ছিল, ভিন্নমতের সদস্যদের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। এটি কনডমিনিয়ামগুলিও পরিচালনা করেছিল; রিভসকে দুই বছরের জন্য অর্পণ করা হয়েছিল, প্রতিবার আলাদা ক্যান্টন দ্বারা।[১১]

ওল্ড সুইস কনফেডারেসির একটি ঐক্যবদ্ধ চুক্তি ছিল Stanser Verkommnis 1481 এর। গ্রামীণ এবং শহুরে ক্যান্টনগুলির মধ্যে দ্বন্দ্ব এবং বারগুন্ডিয়ান যুদ্ধের অনুগ্রহ নিয়ে মতবিরোধ সংঘর্ষের দিকে পরিচালিত করেছিল। বিশেষ করে বার্ন, জুরিখ এবং লুজার্নের শহুরে ক্যান্টনগুলি অনুগ্রহের একটি বড় অংশ রাখতে চেয়েছিল। ফ্রাইবার্গ এবং সোলোথার্নের শহর-রাজ্যগুলি কনফেডারেসিতে যোগ দিতে চেয়েছিল, কিন্তু কেন্দ্রীয় সুইস গ্রামীণ ক্যান্টনগুলি তাদের অবিশ্বাস করেছিল। Tagsatzung দ্বারা আপস Stanser Verkommnis শৃঙ্খলা পুনরুদ্ধার করে এবং গ্রামীণ ক্যান্টনদের অভিযোগ প্রত্যাহার করে, ফ্রাইবার্গ এবং সোলোথার্ন কনফেডারেশনে গৃহীত হয়।[৭] যদিও চুক্তিটি সমাবেশের স্বাধীনতাকে সীমিত করেছিল (বারগুন্ডিয়ান যুদ্ধের সৈন্যদের দ্বারা অননুমোদিত অভিযান থেকে অনেক সংঘর্ষের উদ্ভব হয়েছিল), এটি পূর্ববর্তী Sempacherbrief ক্যান্টনগুলির মধ্যে চুক্তিকে শক্তিশালী করেছিল এবং Pfaffenbrief

সংস্কারের সময় গৃহযুদ্ধ একটি অচলাবস্থায় শেষ হয়েছিল। ক্যাথলিক ক্যান্টন কাউন্সিলের সিদ্ধান্তে বাধা দিতে পারে কিন্তু ভৌগোলিক এবং অর্থনৈতিক কারণে প্রোটেস্ট্যান্ট ক্যান্টনদের উপর বিজয়ী হতে পারেনি। উভয় দলই পৃথক কাউন্সিল করতে শুরু করে, এখনও একটি সাধারণ Tagsatzung এ বৈঠক করে (যদিও ১৭১২ সাল পর্যন্ত উভয় দলের মধ্যে মতবিরোধের কারণে সাধারণ পরিষদ অচল ছিল, যখন প্রোটেস্ট্যান্ট ক্যান্টনরা ভিলমারজেনের দ্বিতীয় যুদ্ধে তাদের বিজয়ের পর ক্ষমতা লাভ করে)। ক্যাথলিক ক্যান্টনগুলিকে আরগাউ, থুরগাউ এবং রাইন উপত্যকায় কনডমিনিয়ামগুলি পরিচালনা করা থেকে বাদ দেওয়া হয়েছিল; তাদের জায়গায়, বার্ন এই অঞ্চলগুলির সহ-সার্বভৌম হয়ে ওঠে।

অঞ্চলের তালিকা[সম্পাদনা]

ক্যান্টন[সম্পাদনা]

ওল্ড সুইস কনফেডারেসির ১৩টি ক্যান্টন
১৮ শতকে কনফেডারেসির কাঠামো

কনফেডারেশনটি বিভিন্ন পর্যায়ে বিস্তৃত হয়েছিল: প্রথমে আটটি ক্যান্টন, তারপর ১৪৮১ থেকে দশ, ১৫০১ থেকে বারো এবং অবশেষে তেরোটি ক্যান্টন।

  • প্রতিষ্ঠাতা ক্যান্টন ( Urkantone ):
    • উরি, ১২৯১ সালের ফেডারেল চার্টারে নামকরণ করা ক্যান্টন প্রতিষ্ঠাতা
    • শোয়েজ, ১২৯১ সালের ফেডারেল চার্টারে নামকরণ করা ক্যান্টন প্রতিষ্ঠাতা
    • আন্টারওয়াল্ডেন, ১২৯১ সালের ফেডারেল চার্টারে নামকরণ করা ক্যান্টন প্রতিষ্ঠাতা, পরে বিভক্ত হয়ে অবওয়ালডেন এবং নিডওয়ালডেন
  • ১৪ শতক: মরগার্টেন এবং লাউপেনের যুদ্ধের পর অ্যাকটোরটিজ এডজেনোসেনশ্যাফ্টের সম্প্রসারণ:
    • লুসার্ন, শহর ক্যান্টন, ১৩৩২ সাল থেকে
    • জুরিখ, শহর ক্যান্টন, ১৩৫১ সাল থেকে
    • গ্লারুস, গ্রামীণ ক্যান্টন, ১৩৫২ সাল থেকে
    • জুগ, সিটি ক্যান্টন, ১৩৫২ সাল থেকে
    • বার্ন, শহর ক্যান্টন, ১৩৫৩ সাল থেকে; ১৩২৩ সাল থেকে সহযোগী
  • ১৫ শতক: বারগুন্ডিয়ান যুদ্ধের পর জেহনোর্টিজ এডজেনোসেনশ্যাফ্টের সম্প্রসারণ:
    • ফ্রিবুর্গ, শহর ক্যান্টন, ১৪৮১ সাল থেকে; ১৪৫৪ সাল থেকে সহযোগী
    • সোলোথার্ন, সিটি ক্যান্টন, ১৪৮১ সাল থেকে; ১৩৫৩ সাল থেকে সহযোগী
  • ষোড়শ শতক: সোয়াবিয়ান যুদ্ধের পর ড্রেইজেহনোর্টিগে ইডজেনোসেনশ্যাফ্টের সম্প্রসারণ:
    • বাসেল, শহর ক্যান্টন, ১৫০১ সাল থেকে
    • শ্যাফহাউসেন, শহর ক্যান্টন, ১৫০১ সাল থেকে; ১৪৫৪ সাল থেকে সহযোগী
    • অ্যাপেনজেল, গ্রামীণ ক্যান্টন, ১৫১২ সাল থেকে; ১৪১১ সাল থেকে সহযোগী; পরে বিভক্ত অ্যাপেনজেল ইনারহোডেন এবং অ্যাপেনজেল আউসারহোডেন

সহযোগী[সম্পাদনা]

১৮ শতকে ওল্ড সুইস কনফেডারেসির সহযোগী রাষ্ট্র

সহযোগীরা (Zugewandte Orte) ওল্ড সুইস কনফেডারেসির ঘনিষ্ঠ সহযোগী ছিল, যা কনফেডারেসির সমস্ত বা কিছু স্বতন্ত্র সদস্যের সাথে জোট চুক্তির মাধ্যমে ইউনিয়নের সাথে সংযুক্ত ছিল।

নিকটতম সহযোগী[সম্পাদনা]

সহযোগীদের মধ্যে তিনটি Engere Zugewandte নামে পরিচিত ছিল:

  • বিয়েল - ১৩৪৪-৮২ ফ্রাইবার্গ, বার্ন এবং সলোথার্নের সাথে চুক্তি। নামমাত্র, বিয়েল বাসেলের বিশপ্রিকের অধীন ছিল।
  • সেন্ট গ্যালেনের ইম্পেরিয়াল অ্যাবে - শোয়েজ, লুসার্ন, জুরিখ এবং গ্লারাসের সাথে ১৪৫১ চুক্তি, ১৪৭৯ এবং ১৪৯০ সালে পুনর্নবীকরণ করা হয়েছিল। অ্যাবে একই সাথে একটি প্রটেক্টরেট ছিল।
  • ইম্পেরিয়াল সিটি অফ সেন্ট গ্যালেন - শোয়েজ, লুসার্ন, জুরিখ, গ্লারাস, জুগ এবং বার্নের সাথে ১৪৫৪ চুক্তি।

অনন্ত সহযোগী[সম্পাদনা]

দুটি ফেডারেশন Ewige Mitverbündete নামে পরিচিত ছিল:

  • সিবেন জেনডেন, ভালাইদের একটি স্বাধীন ফেডারেশন - ১৪১৬ সালে উরি, আন্টারওয়াল্ডেন এবং লুসার্নের সাথে একটি জোটের মাধ্যমে একটি জুগেওয়ান্ডটার অর্ট হয়ে ওঠে, এবং ১৪৪৬ সালে বার্নের সাথে একটি চুক্তির মাধ্যমে।
  • থ্রি লিগ ছিল গ্রিসনের ভূখণ্ডে স্বাধীন ফেডারেশন এবং ১৪৯৭/৯৮ সালে সোয়াবিয়ান যুদ্ধের ঘটনাগুলির মাধ্যমে ওল্ড সুইস কনফেডারেসির সহযোগী হয়ে ওঠে। তিন লীগ একসাথে ১৬০২ সালে বার্নের সাথে একটি জোট চুক্তি করে।
    • গ্রে লীগ, যারা ১৪০০, ১৪০৭ এবং ১৪১৯ সাল থেকে চুক্তির মাধ্যমে গ্লারাস, উরি এবং ওবওয়ালডেনের সাথে জোটবদ্ধ ছিল, ১৪৯৭ সালে পুরানো আটটি ক্যান্টনের মধ্যে সাতটি (বার্ন ছাড়া আচ্ট ওর্ট ) এর সাথে একটি জোটে প্রবেশ করে।
    • এক বছর পরে লিগ অফ গডস হাউস ( গোটেশসবুন্ড ) এটি অনুসরণ করে।
    • ১৫৯০ সালে লিগ অফ দ্য টেন জুরিসডিকশন, লিগের তৃতীয়, জুরিখ এবং গ্লারাসের সাথে একটি জোটে প্রবেশ করে।
  • মুলহাউস প্রজাতন্ত্র - ১৪৬৬ সালে কিছু সেনানিবাসের সাথে একটি প্রথম চুক্তি সম্পন্ন করে এবং ১৫১৫ সালে কনফেডারেসির ১৩ জন সদস্যের সাথে একটি চুক্তির মাধ্যমে একটি সহযোগী হয়ে ওঠে, ১৭৯৮ সালে ফরাসি বিপ্লবী যুদ্ধের ঘটনা পর্যন্ত এটি অবশিষ্ট ছিল।
  • জেনেভা প্রজাতন্ত্র - বার্নের সাথে ১৫৩৬ সালের চুক্তি এবং জুরিখ এবং বার্নের সাথে ১৫৮৪ সালের চুক্তি, ১৭৯৮ সালে ফরাসি বিপ্লবী যুদ্ধের ঘটনা অবধি অবশিষ্ট ছিল।

অন্যান্য[সম্পাদনা]

  • নিউচেটেল কাউন্টি - বার্ন এবং সোলোথার্নের সাথে ১৪০৬ এবং ১৫২৬ চুক্তি, ফ্রাইবার্গের সাথে ১৪৯৫ সালের চুক্তি এবং লুসার্নের সাথে ১৫০১ সালের চুক্তি।
  • ইম্পেরিয়াল ভ্যালি অফ উরসেরেন - ১৩১৭ উরির সাথে চুক্তি; ১৪১০ সালে উরি দ্বারা সংযুক্ত করা হয়।
  • ওয়েগিস - ১৩৩২-১৩৮০ উরি, শোয়েজ, আন্টারওয়াল্ডেন এবং লুসার্নের সাথে চুক্তির মাধ্যমে; ১৪৮০ সালে লুসার্ন দ্বারা সংযুক্ত করা হয়।
  • মুর্তেন - বার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৩৫৩ থেকে; ১৪৭৫ সালে একটি কনফেডারেল কনডোমিনিয়াম হয়ে ওঠে।
  • পেয়ারনে - বার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৩৫৩ থেকে; ১৫৩৬ সালে বার্ন দ্বারা সংযুক্ত করা হয়।
  • সার্গান কাউন্টি - ১৪৩৭ সাল থেকে গ্লারাস এবং শোয়েজের সাথে চুক্তির মাধ্যমে; ১৪৮৩ সালে একটি কনফেডারেল কনডমিনিয়াম হয়ে ওঠে।
  • স্যাক্স-ফরস্টেগের ব্যারোনি - জুরিখের সাথে চুক্তির মাধ্যমে ১৪৫৮ থেকে; ১৬১৫ সালে জুরিখ দ্বারা সংযুক্ত করা হয়
  • স্টেইন অ্যাম রেইন - জুরিখ এবং শ্যাফহাউসেনের সাথে চুক্তির মাধ্যমে ১৪৫৯ থেকে; ১৪৮৪ সালে জুরিখ দ্বারা সংযুক্ত করা হয়।
  • গ্রুয়েরে কাউন্টি - ১৪ শতকের গোড়ার দিকে ফ্রাইবার্গ এবং বার্নের সাথে জোটবদ্ধ ছিল, ১৫৪৮ সালে কনফেডারেশনের সম্পূর্ণ সহযোগী হয়ে ওঠে। ১৫৫৫ সালে গণনা দেউলিয়া হয়ে গেলে, দেশটি দুই ভাগে বিভক্ত হয়:[১২]
    • লোয়ার গ্রুয়ের - ফ্রাইবুর্গের সাথে চুক্তির মাধ্যমে ১৪৭৫ থেকে
    • আপার গ্রুয়ের - বার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৪০৩ থেকে; ১৫৫৫ সালে বার্ন দ্বারা সংযুক্ত:
      • সানেনের ইম্পেরিয়াল ভ্যালি
      • ইম্পেরিয়াল ভ্যালি অফ চ্যাটো-ড'এক্স
  • ওয়ের্ডেনবার্গ কাউন্টি - লুসার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৪৯৩ থেকে; ১৫১৭ সালে গ্লারাস দ্বারা সংযুক্ত করা হয়।
  • রটওয়েলের ইম্পেরিয়াল সিটি - ১৫১৯ থেকে ১৬৩২ পর্যন্ত ১৩ জন সদস্যের সাথে একটি চুক্তির মাধ্যমে; সামরিক সহযোগিতার প্রথম চুক্তি ইতিমধ্যে ১৪৬৩ সালে সমাপ্ত হয়েছে। ১৬৩২ সালে, লুসার্ন, উরি, শোয়েজ, আন্টারওয়াল্ডেন, জুগ, সোলোথার্ন এবং ফ্রাইবার্গের সাথে চুক্তিটি পুনর্নবীকরণ করা হয়েছিল।
  • বাসেলের বিশপ্রিক - ১৫৭৯-১৭৩৫ লুসার্ন, উরি, শোয়েজ, আন্টারওয়াল্ডেন, জুগ, সলোথার্ন এবং ফ্রাইবার্গের সাথে চুক্তির মাধ্যমে।

কনডোমিনিয়াম (জার্মান: Gemeine Herrschaften) বেশ কয়েকটি ক্যান্টন প্রশাসনের অধীনে সাধারণ বিষয় অঞ্চল ছিল। তারা দুই বছরের জন্য রিভস ( Vögte ) দ্বারা শাসিত হয়েছিল, প্রতিবার দায়িত্বপ্রাপ্ত ক্যান্টনগুলির থেকে। বার্ন প্রাথমিকভাবে কিছু পূর্বাঞ্চলীয় কনডোমিনিয়ামের প্রশাসনে অংশগ্রহণ করেনি, কারণ তাদের বিজয়ে এর কোনো অংশ ছিল না এবং এর স্বার্থ পশ্চিম সীমান্তে বেশি নিবদ্ধ ছিল। 1712 সালে, বার্ন ফ্রেই এমটার ("মুক্ত জেলা"), থুরগাউ, রাইন উপত্যকা এবং সারগানের প্রশাসনে ক্যাথলিক ক্যান্টনগুলিকে প্রতিস্থাপিত করে এবং উপরন্তু ক্যাথলিক ক্যান্টনগুলিকে ব্যাডেন কাউন্টির প্রশাসন থেকে বাদ দেওয়া হয়। [১০]

জার্মান বেলিউইকস[সম্পাদনা]

দ্য "জার্মান বেলিউইকস" ( জার্মান: Deutsche Gemeine Vogteien, Gemeine Herrschaften ) সাধারণত 1712 সাল পর্যন্ত বার্ন থেকে আলাদা Acht Orte দ্বারা শাসিত হয়েছিল, যখন বার্ন সার্বভৌম ক্ষমতায় যোগ দেয়:

  • ফ্রেই এমটার - 1415 জয় এবং 1712 সালে বিভাজন:
    • আপার ফ্রেইমট আচট ওর্টে দ্বারা শাসিত ছিল;
    • লোয়ার ফ্রেইমট জুরিখ, বার্ন এবং গ্লারাস একাই শাসিত হয়েছিল।
  • ব্যাডেন কাউন্টি - বিজয়ী 1415; 1712 থেকে জুরিখ, বার্ন এবং গ্লারাস দ্বারা শাসিত।
  • সার্গান কাউন্টি - 1460/83 থেকে
  • থুরগাউ এর ল্যান্ডগ্রাভিয়েট - 1460 থেকে
  • Rheintal এর ভোগতেই - 1490 থেকে, Acht Orte minus Bern, প্লাস ইম্পেরিয়াল অ্যাবে অফ সেন্ট গল । অ্যাপেনজেল 1500 সালে যোগ করা হয়েছিল; বার্ন 1712 সালে যোগ করা হয়েছিল।

লম্বার্ড বেলিউইক[সম্পাদনা]

বেশ কিছু বেলিউইক ( ভোগটেইন ) সাধারণত "ট্রান্সমন্টেন বেলিউইকস" ( জার্মান: Ennetbergische Vogteien হিসাবে উল্লেখ করা হয়, ইতালীয়: Baliaggi Ultramontani ) 1440 সালে, উরি মিলানের রাজা ভিসকন্টি থেকে লেভেন্টিনা উপত্যকা জয় করে। এই অঞ্চলের কিছু পূর্বে 1403 এবং 1422 এর মধ্যে সংযুক্ত করা হয়েছিল। আরও অঞ্চলগুলি 1500 সালে অধিগ্রহণ করা হয়েছিল; আরও বিস্তারিত জানার জন্য টিকিনোর ইতিহাস দেখুন

তিনটি বেলিউইক, যা এখন টিকিনোতে রয়েছে, ছিল উরি, শোয়েজ এবং নিডওয়ালডেনের ফরেস্ট ক্যান্টনগুলির কনডমিনিয়াম:

  • ব্লেনিওর ভোগতেই - 1477-80 এবং 1495 থেকে
  • রিভারার ভোগতেই - 1403-22 এবং 1495 থেকে
  • বেলিনজোনার ভোগতেই - 1500 থেকে

1512 সাল থেকে আরও চারটি টিকিনিজ বেলিউইক ছিল জওল্ফ ওর্টের (মূল 13টি ক্যান্টন, মাইনাস অ্যাপেনজেল) কনডমিনিয়াম:

  • Valmaggia এর Landvogtei
  • লুগানোর ল্যান্ডভোগেই
  • লোকার্নোর ল্যান্ডভোগেই
  • মেন্দ্রিসিওর ল্যান্ডভোগেই

আরও তিনটি বেলিউইক ছিল ১৫১২ সাল থেকে জোল্ফ ওর্টের কনডমিনিয়াম, কিন্তু তিন বছর পরে কনফেডারেসি থেকে হারিয়ে যায় এবং তারা এখন লম্বার্ডি বা পিডমন্টের কমিউনি

  • ট্রাভাগ্লিয়া
  • কুভিও
  • Eschental (এখন ওসোলা)

দুই পক্ষের কনডোমিনিয়াম[সম্পাদনা]

বার্ন এবং ফ্রাইবর্গ[সম্পাদনা]
  • গ্রাসবুর্গ/শোয়ার্জেনবুর্গের কাউন্টি-1423 থেকে 
  • মুরটেন-1475 সাল থেকে 
  • নাতি-1475 সাল থেকে 
  • অরবে এবং এক্যালেন্স-1475 সাল থেকে 
Glarus এবং Schwyz[সম্পাদনা]
  • উজনাচ - 1437 থেকে
  • উইন্ডেগ/গ্যাস্টার - 1438 থেকে
  • Hohensax/Gams - 1497 থেকে
তৃতীয় পক্ষের সাথে কনডমিনিয়াম[সম্পাদনা]
  • টেসেনবার্গের প্রভুত্ব - 1388 থেকে, বার্ন এবং বাসেলের বিশপ্রিকের মধ্যে কনডোমিনিয়াম

প্রটেক্টরেটস[সম্পাদনা]

  • বেলালে অ্যাবে - 1414 সাল থেকে বার্ন, বিয়েল এবং সোলোথার্নের সুরক্ষা; নামমাত্র বাসেলের বিশপ্রিকের এখতিয়ারের অধীনে
  • Einsiedeln Abbey - 1357 সাল থেকে শোয়েজের সুরক্ষা
  • এঙ্গেলবার্গ অ্যাবে - 1425 সাল থেকে লুসার্ন, উরি, শোয়েজ এবং আন্টারওয়াল্ডেন-এর আশ্রিত
  • এরগুয়েল - 1335 সাল থেকে সামরিক এখতিয়ারের অধীনে বিয়েল/বিয়েনের সুরক্ষা; এছাড়াও বাসেল বিশপ্রিক সাপেক্ষে
  • সেন্ট গ্যালেনের ইম্পেরিয়াল অ্যাবে - 1451 সাল থেকে শোয়েজ, লুসার্ন, জুরিখ এবং গ্লারাসের সুরক্ষা; অ্যাবে একই সাথে একটি জুগেওয়ান্ডটার অর্ট ছিল।
  • গেরসাউ প্রজাতন্ত্র, একটি স্বাধীন গ্রাম - 1332 সাল থেকে শোয়েজের সাথে জোটবদ্ধ; লুসার্ন, উরি এবং আন্টারওয়াল্ডেনও ক্ষমতা রক্ষা করছিল।
  • Moutier-Grandval Abbey - 1486 সাল থেকে বার্নের সুরক্ষা; অ্যাবেটি বাসেলের বিশপ্রিক এবং 1797 সাল পর্যন্ত পবিত্র রোমান সাম্রাজ্যের অধীন ছিল
  • লা নিউভেভিল - 1388 সাল থেকে বার্নের সুরক্ষা; এছাড়াও বাসেল বিশপ্রিক সাপেক্ষে.
  • Pfafers অ্যাবে - 1460 থেকে Acht Orte মাইনাস বার্নের সুরক্ষা; 1483 সালে সার্গান কাউন্টির সাথে সংযুক্ত করা হয়
  • Rapperswil - 1464 সাল থেকে উরি, শোয়েজ, আন্টারওয়াল্ডেন এবং গ্লারাসের সুরক্ষা; জুরিখ, বার্ন এবং গ্লারাস 1712 থেকে
  • টগেনবার্গ কাউন্টি - 1436 সাল থেকে শোয়েজ এবং গ্লারাসের সুরক্ষা; 1718 সাল থেকে জুরিখ এবং বার্নের। কাউন্টি একই সাথে সেন্ট গ্যালেন অ্যাবের অধীন ছিল।

উরি[সম্পাদনা]

  • লেভেন্টিনা উপত্যকা (1403, 1439, অবশেষে 1480)
  • উরসেরেন উপত্যকা (1440)

শোয়েজ[সম্পাদনা]

  • Küssnacht (1402)
  • Einsiedeln Abbey (1397/1424)
  • মার্চ (1405/36)
  • হোফ (1440)

গ্লারাস[সম্পাদনা]

  • ওয়ের্ডেনবার্গের কাউন্টি (1485/1517); 1485 সালে লুসার্নের সাথে সংযুক্ত; 1517 সালে গ্লারাসের কাছে

ভ্যালাইস[সম্পাদনা]

  • সেন্ট-মরিস (1475/77)
  • মাস (1536)
  • Nendaz-Hérémence (1475/77)
  • পোর্ট ভ্যালাইস/ভিওনাজ
  • Lötschental (15 শতক); পাঁচটি উচ্চ Zenden

তিন লিগ[সম্পাদনা]

  • বোর্মিও (1512-1797)
  • চিয়াভেনা (1512-1797)
  • ভালটেলিনা (1512-1797)
  • ড্রেই প্লেভেন (1512-26)
  • Maienfeld ( Bündner Herrschaft ) (1509-1790); একই সাথে দশটি বিচারব্যবস্থার লীগের সদস্য।

টীকা এবং তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Corpus helveticum, in the Historical Dictionary of Switzerland.
  2. Corps helvétique, in the Historical Dictionary of Switzerland.
  3. Corpo helvetico, in the Historical Dictionary of Switzerland.
  4. Kaufmann, David (২০১৮)। "4. Bern: the government city"। Varieties of Capital CitiesEdward Elgar Publishingআইএসবিএন 978-1788116435 
  5. Ayres-Bennett, Wendy; Carruthers, Janice (২০১৮)। Manual of Romance SociolinguisticsDe Gruyter। পৃষ্ঠা 529। আইএসবিএন 978-3110365955 
  6. In the charters of the 14th century described as "communities" (communitas hominum, Lantlüte), the German term Orte becomes common in the early 15th century, used alongside Stand "estate" after the Reformation.
  7. Adams, Francis Ottiwell; Cunningham, C. D. (১৮৮৯)। The Swiss Confederation (ইংরেজি ভাষায়)। Macmillan and Company। 
  8. McCrackan, W. D., "The First Perpetual League", The Rise of the Swiss Republic, সংগ্রহের তারিখ ২০২৪-০১-০৮ 
  9. Schwabe & Co.: Geschichte der Schweiz und der Schweizer, Schwabe & Co 1986/2004. আইএসবিএন ৩-৭৯৬৫-২০৬৭-৭ (জার্মান ভাষায়)
  10. টেমপ্লেট:HDS
  11. টেমপ্লেট:HDS
  12. টেমপ্লেট:HDS

আরও পড়ুন[সম্পাদনা]

  • Aubert, J.-F.: Petite histoire Constitionnelle de la Suisse, 2nd ed.; Francke সংস্করণ, বার্ন, 1974. (ফরাসি ভাষায়)
  • মারাবেলো, টমাস কুইন (2023)। "সুইজারল্যান্ডে গণতন্ত্রের উৎপত্তি," এস উইস আমেরিকান হিস্টোরিক্যাল সোসাইটি রিভিউ, ভলিউম। 59: নং 1। এখানে উপলব্ধ: https://scholarsarchive.byu.edu/sahs_review/vol59/iss1/4
  • পেয়ার, এইচসি: ভারফাসংসগেশিচ্টে ডের আলটেন শোয়েজ, শুলথেস পলিগ্রাফিশার ভারলাগ, জুরিখ, 1978। (জার্মান ভাষায়)

== বহিঃ সংযোগ ==

টেমপ্লেট:সুইজারল্যান্ড টপিক