বাজেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন ক্যারেক্টার "�"

বাজেল
Country Switzerland Coat of Arms of বাজেল
অঞ্চল বাজেল-ষ্টাট
জেলা n.a.
৪৭°৩৪′ উত্তর ৭°৩৬′ পূর্ব / ৪৭.৫৬৭° উত্তর ৭.৬০০° পূর্ব / 47.567; 7.600স্থানাঙ্ক: ৪৭°৩৪′ উত্তর ৭°৩৬′ পূর্ব / ৪৭.৫৬৭° উত্তর ৭.৬০০° পূর্ব / 47.567; 7.600
জনসংখ্যা ({{{populationof}}})
- Density /বর্গকিলোমিটার ( /বর্গমাইল)
Area  ২২.৭৫ কিমি (৮.৭৮ মা)
উচ্চতা ২৬০ মি (৮৫৩ ফু)
  - সর্বনিম্ন 244.75 মিটার - Rhine shore, national border at Kleinhüningen
পোস্টাল কোড ৪০০০
SFOS number ২৭০১
মেয়র Guy Morin (as of 2009) GPS/PES
Demonym Basler
বেষ্টিত Allschwil (BL), Binningen (BL), Birsfelden (BL), Bottmingen (BL), Huningue (FR-68), Münchenstein (BL), Muttenz (BL), Reinach (BL), Riehen (BS), Saint-Louis (FR-68), Weil am Rhein (DE-BW)
ওয়েবসাইট www.basel.ch
SFSO statistics
বাজেল সুইজারল্যান্ড-এ অবস্থিত
বাজেল
বাজেল

বাজেল (জার্মান: Basel, আ-ধ্ব-ব: /ˈbaːzəl/; ফরাসি ভাষায়: Bâle বাল, আ-ধ্ব-ব: /bal/) উত্তর সুইজারল্যান্ডের অর্ধ-কান্টন বাজেল-ষ্টাটের রাজধানী শহর। শহরটি রাইন নদীর তীরে, ফ্রান্সের আলজাস প্রদেশ এবং জার্মানির বাডেন-ভুর্টেমবের্গ রাজ্যের সাথে সীমান্তে অবস্থিত। ১৮৩৩ সালে বাজেল কান্টনকে ভেঙে দুইটি স্বাধীন কান্টন গঠন করা হয়: বাজেল ষ্টাট এবং বাজেল-লান্ডশাফট। বাজেল-ষ্টাটের আয়তন ৩৭ বর্গকিলোমিটার এবং এখানে প্রায় ২ লক্ষ লোকের বাস। এটি বাজেল শহর এবং আশেপাশের আরও দুইটি লোকালয় নিয়ে গঠিত। বাজেল-লান্ডশাফটের আয়তন ৪২৮ বর্গকিলোমিটার এবং এর জনসংখ্যা প্রায় আড়াই লক্ষ; লিস্টাল এর রাজধানী। বাজেল শহরটি একটি সমৃদ্ধ কৃষিভিত্তিক অঞ্চলে অবস্থিত, যেখানে ফলের বাগান এবং ক্ষেতে আঙুরের চাষ করা হয় এবং গবাদি পশুপালন করা হয়। শহরটি একটি গুরুত্বপূর্ণ শিল্পকেন্দ্র; এখানে ওষুধ, রাসায়নিক দ্রব্য, ভারী যন্ত্রপাতি, মুদ্রণ, এবং টেক্সটাইলের কারখানা আছে। পার্শ্ববর্তী ফ্রান্স ও জার্মানি থেকে হাজার হাজার লোক সীমান্ত পেরিয়ে বাজেল শহরে প্রতিদিন কাজ করতে আসে। বাজেলে প্রতি বছর একটি শিল্পমেলাও অনুষ্ঠিত হয়। এখানকার বেশিরভাগ লোক জার্মান ভাষাতে কথা বলে। বাজেলে মুন্সটার নামের একটি ক্যাথিড্রাল আছে যা ১০১৯ সালে স্থাপিত হয়। এখানে ১৪৬০ সালে সুইজারল্যান্ডের সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়ও স্থাপিত হয়, যার উদ্বোধন করেন পোপ ২য় পিউস। বাজেল বিশ্ববিদ্যালয়ে ওলন্দাজ পণ্ডিত দেসিসেরিউস এরাসমুস পড়াতেন এবং তাঁকে মুন্সটার গির্জায় সমাধিস্থ করা হয়।

৩৭৪ খ্রিস্টাব্দে রোমানরা সীমান্ত শহর বাসিলিয়া হিসেবে শহরটির পত্তন করে। ৫ম শতকের পর থেকে এটি পশ্চিমা গির্জার বিশপদের দ্বারা শাসিত হত। ১১শ শতকে এটি পবিত্র রোমান সাম্রাজ্যের একটি রাজকীয় শহরে পরিণত হয়। ১৪৩১ থেকে ১৪৩৯ সাল পর্যন্ত শহরটি রোমান ক্যাথলিক ধারার সংস্কারসাধনের উদ্দেশ্যে আয়োজিত একটি বিখ্যাত কাউন্সিলের স্থান ছিল। ১৫০১ সালে বাজেল সুইজারল্যান্ড কনফেডারেশনে যোগদান করে এবং সুইস ধর্মীয় সংস্কার আন্দোলনের একটি কেন্দ্রে পরিণত হয়। ১৯৮৬ সালে বাজেলের একটি ওষুধ কোম্পানির কারখানার বিষাক্ত রাসায়নিক বর্জ্য রাইন নদীতে পড়লে নদীটি ব্যাপক দূষণের শিকার হয়।