ওয়াইয়োমিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়াইয়োমিং
রাষ্ট্রমার্কিন যুক্তরাষ্ট্র
রাজ্য প্রতিষ্ঠার আগেWyoming Territory
ইউনিয়নে অন্তর্ভুক্তিJuly 10, 1890 (44th)
বৃহত্তম মেট্রোCheyenne Metro Area
সরকার
 • গভর্নরMatt Mead (R)
 • লেফটেন্যান্ট গভর্নরMax Maxfield (R)
জনসংখ্যা
 • মোট৫,৮২,৬৫৮ (২,০১৩ estimate)[১]
 • জনঘনত্ব৫.৮৫/বর্গমাইল (২.২৬/বর্গকিমি)
ভাষা
 • দাপ্তরিক ভাষাইংরেজি
অক্ষাংশ41°N to 45°N
দ্রাঘিমাংশ104°3'W to 111°3'W
Wyoming-এর অঙ্গরাজ্য প্রতীক
জীবনযাপন
পাখিWestern Meadowlark (Sturnella neglecta)
মাছCutthroat trout (Oncorhynchus clarki)
ফুলWyoming Indian paintbrush (Castilleja linariifolia)
ঘাসWestern Wheatgrass (Pascopyrum smithii)
স্তন্যপায়ীAmerican Bison (Bison bison)
সরীসৃপHorned lizard (Phrynosoma douglassi brevirostre)
বৃক্ষPlains Cottonwood (Populus sargentii)
জড় খেতাবে
জীবাশ্মKnightia
খনিজNephrite
নীতিবাক্যEqual Rights (motto)
মৃত্তিকাForkwood (unofficial)
সঙ্গীতWyoming (song) by Charles E. Winter & George E. Knapp
অঙ্গরাজ্য রুট চিহ্নিতকারী
Wyoming state route marker
যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য প্রতীকগুলির তালিকা

ওয়াইয়োমিং পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য। ১৮৯০ সালে যুক্তরাষ্ট্রের ৪৪তম অঙ্গরাজ্য হিসেবে ওয়াইয়োমিং অন্তর্ভুক্ত হয়।

ইতিহাস

মাউন্টেন ওয়েস্ট সাবরিজন এর অধীনে পশ্চিম মধ্যে অবস্থিত ওয়োমিং দক্ষিণ থেকে মন্টানা ও উত্তর-পশ্চিম থেকে সংযুক্ত, পূর্বে সাউথ ডাকোটা এবং নেব্রাস্কা সংযুক্ত এবং পশ্চিমে আইডাহো, দক্ষিণ পশ্চিমে উত্তর ও কলোরাডো সংযুক্ত। ২০২০ ইউনাইটেড স্টেটস জনগণনায় জনসংখ্যা ৫৭৬,৮৫১ জন ছিল, তবে এটি দক্ষিণ মধ্য মহাসাগর এলাকা ছাড়াই একমাত্র রাজ্য যা পৃথিবীর ১০ম বৃহত্তম এবং দ্বিতীয় সর্বনিম্ন জনবসতি ঘনত্ব রয়েছে এবং রাজধানী এবং সর্বাধিক জনবসতিপূর্ণ শহর হল চেয়েন, যা ২০১৮ সনে আনুমানিক ৬৩,৯৫৭ জন জনসংখ্যা রয়েছে।

ওয়ায়োমিংের পশ্চিমাঞ্চল প্রধানতম স্থানগুলো হল পর্বতমালার পর্বতগুলো এবং মধ্যপ্রদেশের উচ্চ উচ্চতা প্রেরণকারী প্রাচীন ঘাসভূমি এবং এটি দেশের অন্যান্য অংশের চেয়ে আরো শুক্ষ এবং তীব্র বায়ুবদলের মধ্যে বিভক্ত হয়, যা অর্ধ-শুষ্ক এবং উষ্ণতা চরম হয়ে থাকে। ওয়ায়োমিংের জমির প্রায় অর্ধভাগ সরকার মালিকানাধীন, সাধারণতঃ সরকারী ব্যবহারের জন্য রক্ষিত। রাষ্ট্র অঞ্চলের পাঁচতম জমি এবং একটি রাজ্যের জমির অধিকাংশ অংশ ফেডারেল সরকারের জমি উদাহরণস্বরূপ দুটি জাতীয় উদ্যান : গ্র্যান্ড টেটন এবং ইলোস্টোন, দুটি জাতীয় রঙিন উদ্যান, দুটি জাতীয় স্মরণশীল, অনেকগুলো জাতীয় বন, ঐতিহ্যবাহী স্থান, মাছ প্রজন্যগৃহ, এবং জীবজন্তু সংরক্ষণাগার উল্লেখযোগ্য।

হাজার হাজার বছর ধরে এই অঞ্চলে উদ্ভুত মূলবাসী জাতিগুলো রয়েছে। ঐতিহাসিক এবং বর্তমানকালে ফেডারেলি চেন্নলদ্বারা স্বীকৃত আদিবাসী জাতিগুলো এরাপাহো, ক্রো, লাকোটা এবং শোশোনি উল্লেখযোগ্য। ইউরোপীয় অন্বেষণ সময়ে, স্পেনিশ সাম্রাজ্য দক্ষিণ ওয়াইওমিং "দাবি" করে। মেক্সিকান স্বাধীনতার পরে, এটি সেই প্রজাতন্ত্রের অংশ হয়ে ওঠে। মেক্সিকো-আমেরিকান যুদ্ধে পরাজিত হওয়ার পর, মেক্সিকো ১৮৪৮ সালে এই অঞ্চলটি আমেরিকার হাতে দিয়ে দেয়।

ঐতিহ্যগতভাবে, ইউরোপীয় মানুষ এখানে চাষ করতে এবং পশু রাখতে আসল, এখানে গবাদি এবং গবাদি রাঁচারদের মধ্যে জমি নিয়ে সংঘর্ষ ছিল। আজকে উয়োমিংর অর্থনীতি পর্যটন এবং কোয়লা, প্রাকৃতিক গ্যাস, তেল এবং ট্রোনা মত খনিজ উত্তোলনে ভিত্তি করে। কৃষি পণ্যগুলো তেমনি বার্লি, ঘাস, পশুসমূহ, চিনি বীট, গম এবং উন্নয়ন। এটি প্রথম রাজ্য ছিল (১৮০৭ থেকে পূর্বে নিউজার্সি বাদে), যেখানে নারীদের ভোটার হক এবং নির্বাচিত কর্তব্য দায়িত্ব নেওয়ার অধিকার দেওয়া হয়েছিল, এবং এটি প্রথম রাজ্য ছিল যেখানে একজন নারী গভর্নর নির্বাচিত হয়। এর ঐতিহ্যের এই অংশের জন্য এর প্রধান উপনাম "ইকুয়ালিটি স্টেট" এবং এর আধিকারিক রাজ্য মতবাদী মোট্টো "সমান অধিকার"।


জলবায়ু

উয়োমিংএর জলবায়ু সাধারণত অর্ধ-শুষ্ক এবং মধ্যবর্তী (কপেন জলবায়ু শ্রেণীকরণ বি এসকে) এবং এটি সর্বাধিক মানববস্থার সঙ্গে তুলনায় শুষ্ক এবং তীব্র তাপমাত্রার মধ্যে আবহাওয়ায় তীব্র বাতাসের উপস্থিতি রয়েছে। রাজ্যের স্থানবিশেষ জলবায়ুর কারণে এর বেশি অংশটি এর জলবায়ু হয়। উয়োমিংের গ্রীষ্মকাল উষ্ণ হয় এবং রাজ্যের সর্বাধিক অংশে জুলাই মাসে উচ্চ তাপমাত্রার গড় তাপমাত্রা সর্বাধিক 80 এবং 90 ডিগ্রি ফারেনহাইট (27 এবং 32 ডিগ্রি সেলসিয়াস)। তবে ঊচ্চতায় বৃদ্ধি হতে সাথে সাথে গড়তা কমে যায় এবং 9,000 ফুট (2,700 মিটার) চেয়ে উঁচু স্থানের গড় তাপমাত্রা প্রায় 70 ডিগ্রি ফারেনহাইট (21 ডিগ্রি সেলসিয়াস)


অবস্থান এবং আকার

ওয়াইওমিং প্রদেশের জন্য নির্ধারিত আইনের অনুযায়ী, ওয়াইওমিংের সীমান্ত অক্ষাংশ 41°N এবং 45°N, এবং দ্রাঘিমাংশ 104°3’W এবং 111°3’W (27 এবং 34 ওয়াশিংটন মেরিডিয়ানের পশ্চিমে) - একটি জিওডেসিক চৌরুর্ভুজ।[19] ওয়াইোমিং কেবল তিনটি রাজ্যের (Colorado and Utah) মাঝে এক (the others being Colorado and Utah), যাদের সীমান্ত কেবল “straight” lines. ঊনবিংশ শতাব্দীতে ওয়াইওমিংয়ের আইনী সীমানা প্রকৃত অক্ষাংশ এবং দ্রাঘিমাংশরেখা থেকে বিচ্যুত হয় কিছু জায়গায়, বিশেষত ৪৫ তম সমান্তরাল পার্বত্য অঞ্চলে। [20] ওয়াইওমিংয়ের উত্তরে মন্টানা, পূর্বে দক্ষিণ ডাকোটা এবং নেব্রাস্কা, দক্ষিণে কলোরাডো, দক্ষিণ-পশ্চিমে উটাহ এবং পশ্চিমে আইডাহো দ্বারা সীমাবদ্ধ।এটি মোট আয়তনে মার্কিন যুক্তরাষ্ট্রের দশম বৃহত্তম রাজ্য, যার মধ্যে 97,814 বর্গমাইল (253,340 কিমি)2) রয়েছে এবং এটি 23 টি কাউন্টি নিয়ে গঠিত। উত্তর সীমান্ত থেকে দক্ষিণ সীমান্ত পর্যন্ত এটি 276 মাইল (444 কিমি); এবং পূর্ব থেকে পশ্চিম সীমানা এর দক্ষিণ প্রান্তে 365 মাইল (587 কিমি) এবং উত্তর প্রান্তে 342 মাইল (550 কিমি) রয়েছে।


প্রাকৃতিক ভূমিরূপ

গ্রেট প্লেইনগুলো ওয়াইমিংয়ের রকি পর্বতমালার সাথে মিলিত হয়। রাজ্যটি অনেক পর্বতশ্রেণী দ্বারা বিভক্ত একটি মহান মালভূমি। ভূপৃষ্ঠের উচ্চতা উইন্ড রিভার মাউন্টেইন রেঞ্জের গ্যানেট পিকের চূড়া থেকে ১৩,৮০৪ ফুট (৪,২০৭ মিটার) এবং রাজ্যের উত্তর-পূর্ব কোণে বেল ফোরচে নদীর উপত্যকা পর্যন্ত ৩,১২৫ ফুট (৯৫২ মিটার) বিস্তৃত।

রাজ্যের দক্ষিণ-মধ্য অংশে স্নোই রেঞ্জটি ভূতত্ত্ব এবং চেহারা উভয় ক্ষেত্রেই কলোরাডো রকিসের একটি সম্প্রসারণ। রাজ্যের পশ্চিম মধ্য অংশে বায়ু নদীর পরিসীমা দূরবর্তী এবং রাজ্যের সর্বোচ্চ শৃঙ্গ গ্যানেট পিক ছাড়াও ১৩,০ ফুট (৪,০০০ মিটার) উচ্চতার ৪০ টিরও বেশি পর্বতশৃঙ্গ রয়েছে। উত্তর মধ্যঅংশের বিগহর্ন পর্বতমালা রকি পর্বতমালার বেশিরভাগ অংশ থেকে কিছুটা বিচ্ছিন্ন।


ভাষা

2010 সালে, 5 বছরের বেশি বয়সের 93.39% (474,343) ওয়াইওমিংাইটরা তাদের প্রাথমিক ভাষা হিসাবে ইংরেজিতে কথা বলে; 4.47% (22,722) স্প্যানিশ, 0.35% (1,771) জার্মান এবং 0.28% (1,434) ফরাসি ভাষায় কথা বলে। অন্যান্য সাধারণ অ-ইংরেজি ভাষাগুলোর মধ্যে আলগনকিয়ান (0.18%), রাশিয়ান (0.10%), তাগালগ এবং গ্রীক (উভয়ই 0.09%) অন্তর্ভুক্ত ছিল। 2007 সালে, আমেরিকান কমিউনিটি জরিপ জানিয়েছে যে ওয়াইওমিংয়ের পাঁচ বছরের বেশি জনসংখ্যার 6.2% (30,419) বাড়িতে ইংরেজি ব্যতীত অন্য কোনও ভাষায় কথা বলে। তাদের মধ্যে ৬৮.১% খুব ভাল ইংরেজি বলতে সক্ষম, ১৬.০% ভাল ইংরেজি বলতে পারে, ১০.৯% ভাল ইংরেজি বলতে পারে না, এবং ৫.০% মোটেই ইংরেজি বলতে পারে না।


ধর্ম

2020 সালে, পাবলিক রিলিজিয়ন রিসার্চ ইনস্টিটিউট নির্ধারণ করেছে যে ওয়াইওমিংয়ের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় 55% খ্রিস্টান ছিল, প্রাথমিকভাবে ইভাঞ্জেলিকাল এবং মেইনলাইন প্রোটেস্ট্যান্ট, রোমান ক্যাথলিক এবং মর্মন। পাবলিক রিলিজিয়ন রিসার্চ ইনস্টিটিউটর জরিপটি ২০১৪ সালের একটি পৃথক পিউ রিসার্চ সেন্টার সমীক্ষা থেকে ধর্মীয়তা হ্রাস নথিভুক্ত করেছে, পাবলিক রিলিজিয়ন রিসার্চ ইন্সটিটিউটের মতে, ২০২০ সালের মধ্যে রাজ্যের মোট জনসংখ্যার ৪০% ছিল ধর্মাবলম্বীরা। ২০১৩ সালের একটি গ্যালাপ জরিপ অনুসারে, ওয়াইওমিংইটদের ধর্মীয় সংশ্লিষ্টতা ছিল ৪৯% প্রোটেস্ট্যান্ট, ২৩% অধর্মীয় বা অন্যান্য, ১৮% ক্যাথলিক, ৯% লেটার-ডে সেন্ট (মর্মন) এবং ১% এরও কম ইহুদি।


অর্থনীতি ও অবকাঠামো

২০১২ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যুরো অফ ইকোনমিক অ্যানালাইসিস রিপোর্ট অনুসারে, ওয়াইওমিংয়ের মোট রাষ্ট্রীয় উৎপাদন ছিল ৩৮.৪ বিলিয়ন ডলার। [57] ২০১৪ সালের হিসাবে, জনসংখ্যা টিটন কাউন্টির মতো পর্যটন-ভিত্তিক অঞ্চলে সর্বাধিক বৃদ্ধির সাথে কিছুটা বৃদ্ধি পেয়েছিল। নর্থ ডাকোটার মতো প্রতিবেশী রাজ্যগুলোতে বুম পরিস্থিতি শক্তি কর্মীদের দূরে সরিয়ে নিয়ে যাচ্ছিল। ওয়াইওমিংয়ের প্রায় অর্ধেক কাউন্টি জনসংখ্যা হ্রাস দেখিয়েছে। খনিজ উত্তোলন শিল্প এবং ভ্রমণ ও পর্যটন খাত ওয়াইওমিংয়ের অর্থনীতির প্রধান চালিকাশক্তি। ফেডারেল সরকার তার ভূখণ্ডের প্রায় 50% মালিকানাধীন, যখন রাজ্য 6% নিয়ন্ত্রণ করে। 2001 সালে ওয়াইওমিংয়ে খনির উত্পাদনের মোট করযোগ্য মূল্য ছিল 6.7 বিলিয়ন ডলারেরও বেশি। পর্যটন শিল্পের আয় ২ বিলিয়ন ডলারেরও বেশি। ঐতিহাসিকভাবে, কৃষি ওয়াইওমিংয়ের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ উপাদান ছিল। অর্থনীতিতে এর সামগ্রিক গুরুত্ব হ্রাস পেয়েছে, তবে এটি এখনও ওয়াইওমিংয়ের সংস্কৃতি এবং জীবনযাত্রার একটি অপরিহার্য অংশ। ওয়াইওমিং উত্পাদিত প্রধান কৃষি পণ্যগুলোর মধ্যে রয়েছে গবাদি পশু (গরুর মাংস), খড়, চিনি বিট, শস্য (গম এবং বার্লি), এবং উল। ওয়াইওমিংয়ের 91% এরও বেশি জমি গ্রামীণ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।


ট্যাক্স

অন্যান্য রাজ্যগুলোর বিপরীতে, ওয়াইমিং কোনও ব্যক্তিগত বা কর্পোরেট আয়কর আরোপ করে না। এটি অন্য রাজ্য থেকে অর্জিত এবং প্রাপ্ত অবসর আয়ের উপর কোনও করও মূল্যায়ন করে না। ওয়াইওমিংয়ের 4% রাজ্য বিক্রয় কর রয়েছে। ভোটারদের দ্বারা অনুমোদিত হলে কাউন্টিগুলোতে সাধারণ রাজস্বের জন্য অতিরিক্ত 1% কর এবং নির্দিষ্ট উদ্দেশ্যে 1% কর সংগ্রহকরার বিকল্প রয়েছে। মানুষের ব্যবহারের জন্য খাদ্য বিক্রয় করের অধীন নয়। [67] একটি কাউন্টি লজিং ট্যাক্স 2% থেকে 5% পর্যন্ত পরিবর্তিত হয়।রাজ্য অন্য কোথাও কেনা এবং ওয়াইওমিংয়ে আনা আইটেমগুলোর উপর 5% ব্যবহার কর সংগ্রহ করে। সমস্ত সম্পত্তি কর সম্পত্তির মূল্যায়িত মূল্যের উপর ভিত্তি করে; ওয়াইওমিংয়ের রাজস্ব বিভাগের অ্যাড ভ্যালোরেম ট্যাক্স বিভাগ স্থানীয়ভাবে মূল্যায়িত সম্পত্তির অভিন্ন মূল্যায়ন, মূল্যায়ন এবং ট্যাক্সেশনে স্থানীয় সরকার সংস্থাগুলোকে সমর্থন, প্রশিক্ষণ এবং গাইড করে।

ক্লার্ক স্টিথ অ্যান্ড অ্যাসোসিয়েটসের ক্লার্ক স্টিথের মতে, ২০১৬ সাল পর্যন্ত, ওয়াইওমিংয়ের ফাইলিংয়ে এলএলসিগুলোর উপকারী মালিকদের প্রকাশ করার প্রয়োজন নেই, যা ট্যাক্স হেভেনের জন্য একটি সুযোগ তৈরি করে।


শিক্ষা

রাজ্য জনশিক্ষা সুপারিনটেনডেন্ট, একজন নির্বাচিত রাজ্য কর্মকর্তা, জনশিক্ষা পরিচালনা করেন। গভর্নর কর্তৃক নিযুক্ত নয় সদস্যের একটি বোর্ড স্টেট বোর্ড অফ এডুকেশন শিক্ষা নীতি নির্ধারণ করে। সংবিধান রাষ্ট্রকে পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তক নির্বাচন প্রতিষ্ঠা করতে নিষেধ করে; এগুলো স্থানীয় স্কুল বোর্ডের এখতিয়ার। ২০ সালের গ্রীষ্মে বন্ধ হওয়ার আগে বধিরদের জন্য ওয়ায়োমিং স্কুলটি বধির শিক্ষার্থীদের সমর্থন করার জন্য নিবেদিত একমাত্র রাষ্ট্রীয় স্কুল ছিল।


রাজ্য সরকার

ওয়াইওমিংয়ের সংবিধান সরকারের তিনটি শাখা প্রতিষ্ঠা করেছিল: নির্বাহী, আইনসভা এবং বিচার বিভাগীয় শাখা। রাজ্য আইনসভা ৬০ জন সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি পরিষদ এবং ৩০ জন সদস্য বিশিষ্ট একটি সিনেট নিয়ে গঠিত। নির্বাহী শাখাটি গভর্নরের নেতৃত্বে থাকে এবং এতে একজন সেক্রেটারি অফ স্টেট, অডিটর, কোষাধ্যক্ষ এবং পাবলিক ইনস্ট্রাকশন সুপারিনটেনডেন্ট অন্তর্ভুক্ত থাকে। যেহেতু ওয়াইওমিংয়ের কোনও লেফটেন্যান্ট গভর্নর নেই, তাই সেক্রেটারি অফ স্টেট উত্তরাধিকারের লাইনে প্রথম।

বিচার ব্যবস্থা

ওয়াইওমিংয়ের সর্বোচ্চ আদালত হ'ল ওয়াইমিংয়ের সুপ্রিম কোর্ট, যেখানে পাঁচজন বিচারপতি রাজ্যের নিম্ন আদালতের আপিলগুলোর সভাপতিত্ব করেন। ওয়ায়োমিং অস্বাভাবিক যে বেশিরভাগ রাজ্যের মতো এটির একটি মধ্যবর্তী আপিল আদালত নেই। এটি মূলত রাজ্যের জনসংখ্যা এবং অনুরূপভাবে কম কেসলোডের জন্য দায়ী। রাজ্য জেলা আদালত থেকে আপিলগুলো সরাসরি ওয়াইমিং সুপ্রিম কোর্টে যায়। ওয়াইওমিংয়ের সীমিত এখতিয়ারের রাজ্য সার্কিট আদালত (পূর্বে কাউন্টি আদালত) রয়েছে, যা নির্দিষ্ট ধরনের মামলা পরিচালনা করে, যেমন কম ডলারের পরিমাণের সাথে দেওয়ানি দাবি, অপব্যবহারমূলক ফৌজদারি অপরাধ এবং অপরাধমূলক মামলা। সার্কিট কোর্টের বিচারকরা সাধারণত ছোট ছোট দাবির মামলাগুলোও শোনেন।


ক্রীড়া

এর বিরল জনসংখ্যার কারণে, ওয়াইওমিংয়ের কোনও বড় পেশাদার ক্রীড়া দলের অভাব রয়েছে; ওয়াইমিং মুস্তাংস, জিলেট ভিত্তিক একটি ইনডোর ফুটবল দল যা ২০২১ সালে খেলা শুরু করেছিল, রাজ্যের একমাত্র পেশাদার দল। ওয়াইওমিং কাউবয়স এবং কাউগার্লস — বিশেষত ফুটবল এবং বাস্কেটবল দলগুলো — বেশ জনপ্রিয়; লারামিতে তাদের স্টেডিয়ামগুলো সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭,২০০ ফুট (২,২০০ মিটার) উপরে, এনসিএএ বিভাগ 1 এর সর্বোচ্চ। ওয়ায়োমিং হাই স্কুল অ্যাক্টিভিটিস অ্যাসোসিয়েশন বারোটি খেলাধুলার পৃষ্ঠপোষকতা করে এবং তিনটি জুনিয়র আইস হকি দল রয়েছে, যার সবগুলোই এনএ 3 এইচএল এর সদস্য। ক্যাসপার তখন থেকে কলেজ ন্যাশনাল ফাইনালস রোডিও হোস্ট করেছে


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Annual Estimates of the Population for the United States, Regions, States, and Puerto Rico: April 1, 2010 to July 1, 2012"2012 Population EstimatesUnited States Census Bureau, Population Division। ডিসেম্বর ২০১২। ডিসেম্বর ২৯, ২০১২ তারিখে মূল (CSV) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২২, ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]