এস্কিমো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এস্কিমো
মোট জনসংখ্যা
১৭০,৫০০
উল্লেখযোগ্য জনসংখ্যার অঞ্চল
রাশিয়া
- চুকোৎকা স্বায়ত্তশাসিত ওক্রোগ
- সাখা (ইয়াকুটিয়া)

যুক্তরাষ্ট্র
- আলাস্কা

কানাডা
- নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডর
- উত্তর - পশ্চিম এলাকা সমূহ
- নুনাভুত
- কিউবেক
- য়ুকন (আগেকার)

ডেনমার্ক
- গ্রীনল্যাণ্ড
ভাষা
রুশ, ইংরেজি, ফরাসি, ডেনীয়, গ্রীনল্যান্ডীয় এবং অন্যান্য এস্কিমো – আলেউত ভাষাগুলি
ধর্ম
খ্রিস্ট ধর্ম (রাশিয়ার সনাতন গির্জা, আমেরিকার সনাতন গির্জা, ক্যাথলিক গির্জা, কানাডার অ্যাংলিকান গির্জা, ডেনমার্কের গির্জা),
সর্বপ্রাণবাদ
সংশ্লিষ্ট জনগোষ্ঠী
আলেউত

এস্কিমো (/ˈɛskɪm/ ESS-kih-moh) হল আদিবাসী জনগণ, যারা মূলতঃ উত্তর আমেরিকা ও পূর্ব সাইবেরিয়া সুমেরুবৃত্তীয় অঞ্চলের বরফ ঢাকা অঞ্চলে বসবাস করে। এরা পূর্ব সাইবেরিয়া (রাশিয়া) থেকে আলাস্কা (আমেরিকা যুক্তরাষ্ট্র), কানাডা, এবং গ্রিনল্যান্ডে বাস করছে।[১][২] "এস্কিমো" নামে পরিচিত দুটি প্রধান জনজাতি হল আলাস্কার ইনুপিয়াত জনগণ সহ ইনুইত, গ্রিনল্যান্ডীয় ইনুইত, এবং কানাডার ইনুইত জনজাতি এবং পূর্ব সাইবেরিয়া ও আলাস্কার ইউপিক[৩] । তৃতীয় একটি উত্তরের গোষ্ঠী, আলেউত উভয়ের সাথেই সম্বন্ধ যুক্ত। তাদের পূর্বপুরুষ একই ছিল এবং তাদের ভাষা গোষ্ঠীও (এস্কিমো-আলেউত) এক।

এস্কিমো-আলেউত ভাষা পরিবারের এস্কিমো শাখার অ-ইনুইত উপ-শাখাটি, চারটি স্বতন্ত্র ইউপিক ভাষা নিয়ে গঠিত, দুটি সুদূর পূর্ব রাশিয়া এবং সেন্ট লরেন্স দ্বীপে ব্যবহার হয়, এবং দুটি পশ্চিম আলাস্কা, দক্ষিণ-পশ্চিম আলাস্কা এবং দক্ষিণ মধ্য আলাস্কার পশ্চিম অংশে ব্যবহৃত হয়। সিরেনিক লোকেদের বিলুপ্তপ্রায় ভাষা এগুলির সাথে সম্পর্কিত বলে যুক্তি দেওয়া হয়।

বিবরণ[সম্পাদনা]

একজন গ্রিনল্যান্ডীয় ইনুইত ব্যক্তির ছবি

ব্যুৎপত্তিগতভাবে,[৪] এস্কিমো শব্দটি এসেছে ইনুয়াইমুন (মন্টাগ্নাইস) আইসকিমিউ থেকে, যার অর্থ "এমন এক ব্যক্তি যে বরফে চলার জুতো পরেছে" এবং "হাস্কি"র (কুকুরের একটি জাত) সাথে সম্পর্কিত, এবং উৎপত্তিগতভাবে এর কোনও মর্যাদাহানিকর অর্থ নেই।[২][৫][৬][৭]

কানাডা এবং গ্রিনল্যান্ডে, "এস্কিমো" শব্দটি প্রধানত মর্যাদাহানিকর হিসাবে দেখা হয় এবং ব্যাপকভাবে "ইনুইত" শব্দটি দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে। এটি কোন নির্দিষ্ট দল বা সম্প্রদায়কে বোঝাতে ব্যবহৃত হয়।[৮][৯][১০] এর ফলে এমন একটি প্রবণতা তৈরি হয়েছে যাতে কিছু কানাডিয়ান এবং আমেরিকানরা বিশ্বাস করে যে তাদের "এস্কিমো" শব্দটি ব্যবহার করা উচিত নয় এবং এর পরিবর্তে তারা কানাডীয় "ইনুইত" শব্দটি ব্যবহার করে, এমনকি ইউপিকের লোকদের জন্যও তারা ইনুইত ব্যবহার করে।[১১]কানাডার অধিকার ও স্বাধীনতার সনদের ধারা ২৫[১২] এবং ১৯৮২ কানাডার সংবিধান আইনের ধারা ৩৫[১৩], দ্বারা ইনুইতদের কানাডার আদিবাসী হিসাবে একটি স্বতন্ত্র জনগোষ্ঠীর স্বীকৃতি দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং আলাস্কান আইনের অধীনে (পাশাপাশি আলাস্কার ভাষাগত এবং সাংস্কৃতিক ঐতিহ্য অনুসারে), "আলাস্কা দেশজ" বলতে আলাস্কার সমস্ত আদিবাসীদের বোঝায়।[১৪] এর মধ্যে কেবল ইনুপিয়েত (আলাসকান ইনুইত) এবং ইউপিক অন্তর্ভুক্ত তাই নয়, তবে আলেউতের মতো গোষ্ঠী, এবং[১৫] পাশাপাশি বহুলাংশে অসম্পর্কিত প্রশান্ত মহাসাগরীয় উত্তর পশ্চিম উপকূলের আদিবাসী লোক এবং আলাস্কান আথাবাসকান অন্তর্ভুক্ত। এইজন্য, এস্কিমো শব্দটি আলাস্কায় এখনও ব্যবহৃত হচ্ছে।[১] ইনুইট-ইউপিক এর মতো বিকল্প শব্দগুলিরও প্রস্তাব দেওয়া হয়েছে,[১৬] তবে কোনটিই বিশেষ গ্রহণযোগ্যতা অর্জন করতে পারেনি।

ইতিহাস[সম্পাদনা]

ইনুইত ইগলু নির্মাণ করছে, ১৮২৪ সালে জর্জ ফ্রান্সিস লিয়নের একটি ছবি

পূর্ব সাইবেরিয়া, আলাস্কা এবং কানাডার উত্তরের সুমেরুবৃত্তীয় অঞ্চলে এর আগে বেশ কিছু আদিবাসী মানুষের বাস ছিল (যদিও সম্ভবত গ্রিনল্যান্ডে নয়[১৭])। প্রাচীনতম ইতিবাচকভাবে চিহ্নিত প্রত্ন-এস্কিমো সংস্কৃতি (আদি প্রত্ন-এস্কিমো) ৫,০০০ বছরের পুরোনো। পূর্ব এশিয়ার সুমেরুতে ঐতিহ্যশালী ছোট সরঞ্জাম প্রস্তুতকারক জনজাতির মানুষদের শ্রেণী থেকে এসে তারা আলাস্কায় বিকাশ করেছে বলে মনে হয়, এদের পূর্বপুরুষ সম্ভবত কমপক্ষে ৩,০০০ থেকে ৫,০০০ বছর আগে আলাস্কায় চলে এসেছিল। একই রকম নিদর্শন পাওয়া গেছে সাইবেরিয়ায়, যেগুলি প্রায় ১৮,০০০ বছরের পুরোনো।

আলাস্কার ইউপিক ভাষা ও সংস্কৃতিগুলি তার জায়গায় বিকশিত হয়েছিল, শুরু হয়েছিল আলাস্কার মূল প্রাক-ডরসেট দেশীয় সংস্কৃতি বিকশিত হবার মধ্য দিয়ে। প্রায় ৪০০০ বছর আগে, আলেউতের উনানগান সংস্কৃতি স্বতন্ত্রভাবে বিকশিত হয়ে ওঠে। এটি সাধারণত এস্কিমো সংস্কৃতি হিসাবে বিবেচিত হয় না।

প্রায় ১,৫০০-২,০০০ বছর আগে, মোটামুটি উত্তর-পশ্চিম আলাস্কায়, আরও দুটি স্বতন্ত্র প্রকরণ দেখা গিয়েছিল। ইনুইত ভাষা স্পষ্ট বৈশিষ্ট্যপূর্ণ হয়ে ওঠে এবং, কয়েক শতাব্দী ধরে, এর ভাষাভাষীরা উত্তর আলাস্কা পার হয়ে কানাডার মধ্য দিয়ে গ্রিনল্যান্ডে পাড়ি জমায়। উত্তর পশ্চিমের আলাস্কায় থুলে মানুষের স্বতন্ত্র সংস্কৃতি গড়ে উঠেছে এবং খুব দ্রুত এস্কিমো দ্বারা অধিকৃত পুরো অঞ্চলে ছড়িয়ে পড়ে, যদিও তারা সকলে এটি গ্রহণ করেনি।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pamela R. Stern (২০১৩)। Historical Dictionary of the Inuit। Scarecrow Press। পৃষ্ঠা 2। আইএসবিএন 978-0-8108-7912-6 
  2. "Eskimo | Definition, History, Culture, & Facts"Encyclopedia Britannica 
  3. "Arctic Studies"alaska.si.edu। ২২ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ ডিসেম্বর ২০১৯ 
  4. Kaplan, Lawrence. "Inuit or Eskimo: Which name to use?" Alaskan Native Language Center, UAF. Retrieved 14 Feb 2015.
  5. Israel, Mark। "Eskimo"। Alt-usage-english.org। ২০১২-০৪-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৬-১৩ 
  6. R. H. Ives Goddard, "Synonymy". In David Damas (ed.) Handbook of North American Indians: Volume 5 Arctic (Washington, DC: Smithsonian Institution, 1985, 978-0874741858), pages 5–7.
  7. stason.org, Stas Bekman: stas (at)। "91 "Eskimo" (Word origins - alt.usage.english)"stason.org 
  8. Maurice Waite (২০১৩)। Pocket Oxford English Dictionary। OUP Oxford। পৃষ্ঠা 305। আইএসবিএন 978-0-19-966615-7Some people regard the word Eskimo as offensive, and the peoples inhabiting the regions of northern Canada and parts of Greenland and Alaska prefer to call themselves Inuit 
  9. Jan Svartvik; Geoffrey Leech (২০১৬)। English – One Tongue, Many Voices। Palgrave Macmillan UK। পৃষ্ঠা 97। আইএসবিএন 978-1-137-16007-2Today, the term "Eskimo" is viewed as the "non preferred term". Some Inuit find the term offensive or derogatory. 
  10. "Inuit or Eskimo? - Alaska Native Language Center"। ২০১৫-০৫-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-১৯Although the name 'Eskimo' is commonly used in Alaska to refer to all Inuit and Yupik people of the world, this name is considered derogatory in many other places because it was given by non-Inuit people and was said to mean 'eater of raw meat'. 
  11. "Obama signs measure to get rid of the word 'Eskimo' in federal laws"। ২৪ মে ২০১৬। 
  12. "Canadian Charter of Rights and Freedoms"Department of Justice Canada। জানুয়ারি ১০, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৩০, ২০১২ 
  13. "Rights of the Aboriginal Peoples of Canada"Department of Justice Canada। সংগ্রহের তারিখ আগস্ট ৩০, ২০১২ 
  14. Houghton Mifflin Company (২০০৫)। The American Heritage Guide to Contemporary Usage and Style। Houghton Mifflin Harcourt। পৃষ্ঠা 313। আইএসবিএন 0-618-60499-5 
  15. "Native American populations descend from three key migrations"UCL NewsUniversity College London। ২০১২-০৭-১২। সংগ্রহের তারিখ ২০১৮-১২-১২ 
  16. Holton, Gary. "Place-naming strategies in Inuit–Yupik and Dene languages in Alaska"., Academia.edu, Retrieved 27 Jan 2014.
  17. "- Saqqaq"web.archive.org। এপ্রিল ১৯, ২০১১। Archived from the original on এপ্রিল ১৯, ২০১১। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৭, ২০১৯ 

উৎস[সম্পাদনা]

ভাষাগোষ্ঠীর ব্যবহৃত বর্ণমালা (সিরিলিক)[সম্পাদনা]

  • Menovshchikov, Georgy (১৯৬৪)। Язык сиреникских эскимосов. Фонетика, очерк морфологии, тексты и словарь [Language of Sireniki Eskimos. Phonetics, morphology, texts and vocabulary] (রুশ ভাষায়)। Москва, Ленинград: Академия Наук СССР. Институт языкознания। 

আরও পড়ুন[সম্পাদনা]

টেমপ্লেট:Indigenous peoples by continent টেমপ্লেট:Ethnic slurs