উমর ইবনে আবদুল আজিজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উমর ইবনে আবদুল আজিজ
عمر بن عبد العزيز
উমাইয়া খিলাফত এর খলিফা
রাজত্ব২২ সেপ্টেম্বর ৭১৭ – ৪ ফেব্রুয়ারি ৭২০
পূর্বসূরিসুলাইমান ইবন আব্দ আল-মালিক
উত্তরসূরিইয়াজীদ ইবন আব্দ আল-মালিক
জন্ম২ নভেম্বর ৬৮২
(২৬ সফর ৬৩ হিজরি)
মদিনা, হেজাজ
মৃত্যু৪ ফেব্রুয়ারি ৭২০,
(১৬ রজব ১০১ হিজরি) (বয়স ৩৮)
আলেপ্পো, বিলাদ আল-শাম
স্ত্রীফাতেমা বিনতে আব্দ আল-মালিক
পূর্ণ নাম
উমর ইবনে আবদুল আজিজ
রাজতন্ত্রউমাইয়্যা, Banu Abd Shams
পিতাAbd al-Aziz ibn Marwan
মাতাUmm Asim Layla bint Asim ibn Umar
ধর্মইসলাম

উমর ইবনে আবদুল আজিজ ( জন্ম : ২ নভেম্বর ৬৮২, ২৬ সফর ৬৩ হিজরি; মৃত্যু : ০৫ ফেব্রুয়ারি ৭২০, ১৬ রজব ১০১ হিজরি) (আরবি: عمر بن عبد العزيز) উমাইয়া বংশীয় একজন শাসক। উমাইয়া বংশীয় অন্যান্য শাসকদের মতো তাকেও মুসলিম জাহানের খলিফা হিসেবে গণ্য করা হয়। খুলাফায়ে রাশেদিন এর চার খলিফার সাথে তুলনা করতে গিয়ে অনেকে তাকে ইসলামের পঞ্চম খলিফা বলে থাকেন। তাকে 'উমাইয়া সাধু'বলা হয়।[১] তিনি ইসলামের ইতিহাসে দ্বিতীয় উমর নামে পরিচিত ছিলেন। তাকে ইসলামের প্রথম মুজাদ্দিদ বলে গণ্য করা হয়।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

উমর সম্ভবত ৬৮০ নাগাদ মদীনায় জন্মগ্রহণ করেন।[২][৩]:৮৭২ তার পিতা আবদুল আজিজ ইবনে মারওয়ান শহরের ধনী উমাইয়া গোত্রের সদস্য ছিলেন এবং তার মা উম্মে আসিম বিনতে আসিম খলিফা উমর ইবনে আল-খাত্তাবের (রাজত্বকাল ৬৩৪-৬৪৪) নাতনি ছিলেন।[৪] খলিফা উমরের কাছ থেকে তার উত্তরাধিকার পরবর্তীতে দ্বিতীয় উমর এবং ঐতিহ্যবাহী মুসলিম উৎসগুলি তাকে অন্যান্য উমাইয়া শাসকদের থেকে আলাদা করার জন্য অনেক বেশি জোর দিয়েছে।[৫] তাঁর জন্মের সময়, উমাইয়াদের আরেকটি শাখা, সুফিয়ানিরা দামেস্ক থেকে খিলাফত শাসন করেছিল। যখন খলিফা প্রথম ইয়াজিদ এবং তার পুত্র ও উত্তরসূরি দ্বিতীয় মুয়াবিয়া যথাক্রমে ৬৮৩ ও ৬৮৪ সালে দ্রুত মৃত্যুবরণ করেন, তখন খিলাফত জুড়ে উমাইয়া কর্তৃত্বের পতন ঘটে এবং মদিনাসহ হেজাজের উমাইয়াদের প্রতিদ্বন্দ্বী খলিফা আবদুল্লাহ ইবনে আল-জুবায়েরের সমর্থকরা বিতাড়িত করে। উমাইয়া নির্বাসিতরা সিরিয়ায় আশ্রয় নিয়েছিল, যেখানে অনুগত আরব গোত্ররা রাজবংশকে সমর্থন করতো। উমরের দাদা প্রথম মারওয়ান শেষ পর্যন্ত এই গোত্রদের দ্বারা খলিফা হিসাবে স্বীকৃত হন এবং তাদের সহায়তায় সিরিয়ায় উমাইয়া শাসন পুনরুদ্ধার করেন।[৬]

ব্যক্তিজীবন[সম্পাদনা]

উমর ইবনে আবদুল আজিজ ছিলেন আল্লাহভীরু ও জ্ঞানতাপস। তিনি বাল্যকালে তার পিতার সাথে মিশর গমন করেন ও সেখানে প্রাথমিক শিক্ষা লাভ করেন।তিনি মদিনা থেকে কুরআন, তাফসির ও আরবি সাহিত্য বিষয়ে পাণ্ডিত্য অর্জন করেন।তিনি খলিফা আবদুল মালিকের তনয়া ফাতিমাকে বিবাহ করেন।তাঁর মাতা ছিলেন হযরত উমর (রা.) এর পৌত্রী উম্মু আসিম।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ব্রিটানিকায় উমর ইবনে আবদুল আজিজ"। ৯ ডিসেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০১৩ 
  2. Cobb 2000, পৃ. 821।
  3. Wellhausen, J. (১৯২৭)। The Arab Kingdom And Its Fall। Osmania University, Digital Library Of India। By The University Of Calcutta.। 
  4. Cobb 2000, পৃ. 821–822।
  5. Wellhausen 1927, পৃ. 267।
  6. Kennedy 2004, পৃ. 91-92।

উৎস[সম্পাদনা]

উমর ইবনে আবদুল আজিজ
জন্ম: আনু. ৬৮২ মৃত্যু: ফেব্রুয়ারী ৭২০
পূর্বসূরী
সুলাইমান
ইসলামের খলিফা
উমাইয়া খিলাফত

২২ সেপ্টেম্বর ৭১৭–ফেব্রুয়ারি ৭২০
উত্তরসূরী
দ্বিতীয় ইয়াজিদ
রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
Hisham ibn Isma'il al-Makhzumi
মদিনার গভর্নর
মার্চ ৭০৬–মে ৭১২
উত্তরসূরী
Khalid bin Abd Allah al-Qasri