আসসানসা ভিলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আসসানসা ভিলা
Aschanska villan Umea Sweden.jpg
আসসানসা ভিলা
সাধারণ তথ্য
অবস্থা সুইডেনের চিহ্নিত ভবন
ধরন ভিলা
স্থাপত্য রীতি ভিক্টোরীয়
শহর উমিয়া
দেশ সুইডেন
সম্পূর্ণ ১৯০৬
নকশা এবং নির্মান
স্থপতি র‍্যাগনার ওস্টবার্গ

আসসানসা ভিলা (সুয়েডীয়: Aschanska Villan) হল উত্তর সুইডেনের উমিয়ায় অবস্থিত একটি তালিকাভুক্ত ভবন। স্থপতি র‍্যাগনার ওস্টবার্গ এর নকশা করেন এবং কর্নেল উইলহেম আসসান-এর জন্য ১৯০৬ সালে এর কাজ শেষ হয়। বর্তমানে ভবনটি একটি রেস্তঁরা হিসেবে কাজ করছে।[১]

ভবন[সম্পাদনা]

ওস্টবার্গ উমিয়ার বেশ কয়েকটি ভবনের নকশা করেন। তবে মূলত স্টকহোমের টাউন হলের জন্যই তিনি বিখ্যাত।

স্খারিস্কার ভিলার ন্যায় এই ভিলাটিও জাতীয় রোমান্টিক ধাঁচে নির্মিত হয়েছে। স্খারিস্কার ভিলাও এই স্থপতি কর্তৃক আগের এর বছরে নির্মিত হয়েছিল। ভিলাটি একটি পাথর ও থামালের ফাউন্ডেশন দ্বারা নির্মিত।

১৯৮০ সাল থেকে এটি তালিকাভুক্ত ভবন হিসেবে স্বীকৃত। ওস্টবার্গ উমিয়ায় অপর একটি ভবন নির্মাণ করেছিলেন এবং এটি ছিল একটি থিয়েটার। দুর্ভাগ্যজনকভাবে থিয়েটারটি কাঠ দিয়ে তৈরি হয়েছিল এবং ১৯১৩ সালে পুড়ে যায়।[১]

এটি উমিয়ার কেন্দ্রে উমে নদীর ডানপাশ দিয়ে অবস্থিত। এখানে দীর্ঘদিন উমিয়া কারখানা ও হ্যান্টভার্ক্সফোরেনিং ছিল, তাই একে হস্তশিল্পের ঘর বলা হত।[২] বর্তমানে এতে শুধুমাত্র রেস্তঁরাই রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ Aschanska villan, umea.se, retrieved 4 May 2014
  2. Tidskriften Västerbotten, Kulturminnesvården i Västerbotten, nr 4/81 (PDF)। Västerbottens läns hembygdsförbund। 1981। আইএসবিএন 0346-4938 |isbn= মান পরীক্ষা করুন (সাহায্য)