আলাপ (সঙ্গীত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আলাপ (/æˈlɑːp/ ;হিন্দুস্তানি: [aːˈlaːp]) হল একটি সাধারণ উত্তর ভারতীয় শাস্ত্রীয় পরিবেশনার উদ্বোধনী অংশ। এটি সুরেলা ইম্প্রোভাইজেশনের একটি রূপ যা একটি রাগ প্রবর্তন করে এবং বিকাশ করে। ধ্রুপদ গাওয়ার ক্ষেত্রে আলাপটি সীমাহীন, উন্নত (রাগের মধ্যে) এবং সঙ্গীবিহীন (তানপুরা ড্রোন ব্যতীত), এবং একটি ধীর লয়ে শুরু হয়। রাগ ফর্মের সাথে অপরিচিত লোকেদের জন্য, এটি শ্রোতার কাছে ঠাট পরিচয় করিয়ে দেয়। এটি রাগ, এর মেজাজ, এবং জোর দেওয়া নোট (স্বর) এবং নোটগুলোকে একটি গৌণ ভূমিকার সাথে সংজ্ঞায়িত করে। এটি একটি আহ্বানের ন‍্যায়।

সম্পূর্ণ খামখেয়ালী ইমপ্রোভাইজেশনের পরিবর্তে, অনেক সঙ্গীতশিল্পী আলাপ পরিকল্পিতভাবে পরিবেশন করেন, যেমন, বিস্তারের মাধ্যমে, যেখানে রাগের নোটগুলো (স্বরগুলো) একবারে প্রবর্তিত হয়, যাতে বাক্যাংশগুলো আগে যা কভার করা হয়েছে তার উপরে বা নীচে একটি নোটের বেশি ভ্রমণ না করে। এই ধরনের ক্ষেত্রে, একটি নতুন অষ্টকে প্রথম পৌঁছানো একটি শক্তিশালী ঘটনা হতে পারে।

যন্ত্রসংগীতে, যখন একটি স্থির স্পন্দন আলাপে প্রবর্তিত হয়, তখন তাকে জোর বলা হয়; যখন লয় অনেক বেড়ে যায়, বা যখন ছন্দের উপাদানটি সুরকে ছাড়িয়ে যায়, তখন তাকে বলা হয় ঝালা (ধ্রুপদ: নমতম)। জোর এবং ঝালাকে পরিবেশনার পৃথক বিভাগ হিসাবে বা আলাপের অংশ হিসাবে দেখা যায়; একইভাবে, ঝালাকে জোরের অংশ হিসাবে দেখা যায়।[১]

বেশ কয়েকজন সঙ্গীতজ্ঞ[কে?] আলাপ-এর আরও জটিল শ্রেণিবিভাগ এবং বর্ণনা প্রস্তাব করেছেন। ঐতিহ্যগত চার-অংশের কম্পোজিশনে যেমন স্থায়ী, অন্তরা, সঞ্চার এবং অভোগ আছে, তেমনি কেউ কেউ আলাপকে একই নাম ব্যবহার করে চার-অংশের স্কিম দিয়ে ব্যবহার করেন। বাঙালি গবেষক বিমলাকান্ত রায়চৌধুরী তাঁর ভারতীয় সঙ্গীতকোষে দৈর্ঘ্য (আওচার সবচেয়ে ছোট, তারপরে বন্ধন, কয়েদ এবং বিস্তার) এবং পরিবেশন শৈলী (চারটি প্রাচীন বাণী বা গানের শৈলী অনুসারে - গোহর, নওহর, ডাগর এবং খন্দর) উভয় শ্রেণিবিভাগের পরামর্শ দিয়েছেন এবং ১৩টি ধাপের তালিকা করতে অগ্রসন হন:

  1. বিলম্বিত
  2. মধ্য লয়
  3. দ্রুত
  4. ঝালা
  5. ঠক
  6. লারি/লাদি
  7. লারগুথাব
  8. লারলাপেট
  9. পরন
  10. সাথ
  11. ধুয়া
  12. মথ
  13. পরমথ

যদিও রায়চৌধুরী স্বীকার করেছেন ১৩তম পর্যায় সম্পূর্ণরূপে বিলুপ্ত, আমরা দেখতে পাচ্ছি যে আমরা ইতোমধ্যে চতুর্থ পর্যায়ে ঝালায় আছি; স্থায়ী-থেকে-অভোগ আন্দোলন প্রথম পর্যায়ের (বিলম্বিত) অংশ। পর্যায় ছয় এবং তার উপরে কেবল যন্ত্রশিল্পীদের জন্য। অন্যান্য কর্তৃপক্ষ অন্যান্য শ্রেণিবিভাগ এগিয়ে নিয়েছেন। উদাহরণ স্বরূপ, ধ্রুপদের মতো আলাপ যখন গানের বা অন্তত অক্ষর দিয়ে গাওয়া হয়, তখন একে অনাক্ষরের বিপরীতে সাক্ষর বলা হয়।[তথ্যসূত্র প্রয়োজন]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kamien, Roger, and Anita Kamien. Music: an Appreciation. McGraw-Hill Education, 2018.