আলাপ:বহুপদী

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Milandeep Sarkar কর্তৃক ১ বছর পূর্বে "সংশোধন প্রয়োজন" অনুচ্ছেদে

সংশোধন প্রয়োজন[সম্পাদনা]

@Milandeep Sarkar: অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এই নিবন্ধটির মানোন্নয়নে চমৎকার কাজ করেছেন আপনি। কিন্তু বেশ কিছু জায়গায় যান্ত্রিক অনুবাদ পরিলক্ষিত হচ্ছে। আপনি অনুগ্রহ করে পুরো নিবন্ধটি পুনরায় পড়ুন, এবং যান্ত্রিক ও জটিল বাক্যগুলোকে সংশোধন করে এখানে জানান। কোনও জিজ্ঞাসা থাকলে নির্দ্বিধায় আমাকে জানাতে পারেন। ≈ MS Sakib  «আলাপ» ১৮:০০, ৮ এপ্রিল ২০২৩ (ইউটিসি)উত্তর দিন

প্রিয় @MS Sakib,
সংশোধন সম্পন্ন হয়েছে, আশা করি এবার নিবন্ধটি যথেষ্ট প্রাঞ্জল হয়েছে। দয়া করে পর্যালোচনা করে জানাবেন। এটি করতেই অনেকখানি সময় লেগে গেল। গণিত বিভাগের এই নিবন্ধগুলি অনুবাদ করতে যথেষ্ট পড়াশোনা ও গবেষণা করতে হচ্ছে, তাই সময় বেশি লাগছে কিন্তু এই প্রতিযোগিতার খাতিরে শব্দগুলোরই মূল্যায়ন কিংবা পর্যালোচনা সম্ভব, নেপথ্যের কর্ম-প্রচেষ্টা মূল্যায়নের আয়ত্তে নয়।
আত্মপক্ষ সমর্থনে বলছি, গণিত বিভাগে খুব বেশি জমাদানকৃত এবং গৃহীত বড়ো নিবন্ধ আমার চোখে পড়লো না। আরেকটি বিষয়ে আলোকপাত করতে চাই, শব্দ সংখ্যা কম থাকলেও গণিতের সঠিক পরিভাষা খুঁজতে আমায় বই/পিডিএফ ঘাঁটতে হয়েছে, সময়ও লেগেছে বিস্তর, আগের ত্রিভুজ নিবন্ধটি অনুবাদ করার সময়েও তাই। নেপথ্যের এই প্রচেষ্টাগুলো যদি কোনোভাবে মূল্যায়ন করে প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত করা যেত তবে খুশি হতাম।
অনেক কিছু মন্তব্যে লিখে ফেললাম, কোনোভাবে কাউকে অসম্মান করা বা দুঃখ দেওয়ার উদ্দ্যেশ্যে এটি লিখিনি, তবুও ক্ষমাপ্রার্থী।
আপনার সম্পাদনা এবং পর্যালোচনা শুভ হোক। Milandeep Sarkar (আলাপ) ১৯:২৪, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)উত্তর দিন
গণিতের পরিভাষাগুলি আমি পরে দেখে দিচ্ছি। আমাদের গণিত পরিভাষা পাতাটাও হালনাগাদ করে দেব, যাতে আপনার পরে সুবিধা হয়।--অর্ণব (আলাপ | অবদান) ২০:০০, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)উত্তর দিন
@Milandeep Sarkar প্রথমত অত্যন্ত প্রাঞ্জল অনুবাদ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। নিবন্ধটি গ্রহণ করে নিচ্ছি...
দ্বিতীয়ত, যথাযথ পরিভাষা খুঁজে বের করতে আপনার প্রচেষ্টা সত্যিই প্রশংসার দাবিদার। আপনার এই অতিরিক্ত পরিশ্রমের মূল্যায়ন করতে পারলে আমি নিজেও অত্যন্ত খুশি হতাম। কিন্তু, আমি এবছর কেবল "নিবন্ধ পর্যালোচক" হিসেবে আছি, আয়োজক দলের কেউ নই। প্রতিযোগিতার নিয়মাবলীতেও এক্ষেত্রে কোনও বিশেষ বিবেচনা করার সুযোগ রাখা হয়নি। তাই, আমি আপনাকে অতিরিক্ত পয়েন্ট দিতে পারছি না। এজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। আশা করছি, এক্ষেত্রে আপনার অর্জিত জ্ঞান আপনার নিজের জীবনে এবং বাংলা উইকির উন্নতিকল্পে কাজে লাগবে।
তৃতীয়ত, এখানে ক্ষমা চাওয়ার কিছু নেই। উইকিপিডিয়ার সবকিছু অবদানকারীদের মতামত ও সিদ্ধান্তের (ঐকমত্যের ভিত্তিতে) মাধ্যমেই পরিচালিত হয়। নতুন-পুরাতন সকলের যৌক্তিক মতামতকেই সমান গুরুত্বের সাথে দেখা হয়। ব্যক্তিগত আক্রমণ ব্যতীত যুক্তিসঙ্গত মতামত প্রকাশ করা হলে এখানে কারো দুঃখ পাওয়ার সুযোগ নেই। আপনি যদি প্রতিযোগিতার শুরুতে মতামত জানাতে পারতেন, তাহলে নিশ্চয় আয়োজক দল সেটাকে গুরুত্বের সাথেই বিবেচনা করত।
পরিশেষে বলছি, নবীন উইকিপিডিয়ান হিসেবে আপনার সার্বিক অবদান অত্যন্ত প্রশংসনীয়। সকলের স্বেচ্ছাশ্রমে তৈরি এই বিশ্বকোষে আপনার মতো নিষ্ঠাবান অবদানকারীদেরই প্রয়োজন। তাই আশা করি, প্রতিযোগিতার পরেও বাংলা উইকিপিডিয়ার সমৃদ্ধিকল্পে অবদান রেখে যাবেন।
আপনার উইকিযাত্রা শুভ হোক।≈ MS Sakib  «আলাপ» ১৪:০১, ১৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)উত্তর দিন
প্রিয় @MS Sakib,
আপনার কথায় আমি অত্যন্ত আনন্দিত হলাম, মন ছুঁয়ে গেল। অসংখ্য ধন্যবাদ আপনাকে, সর্বোপরি আপনাদের সকলকে, বাংলা উইকিপিডিয়ার সমৃদ্ধিকল্পে যৎসামান্য অবদান রাখার সুযোগ করে দেওয়ার জন্য। প্রতিযোগিতার বাইরেও, বছরভর নানান কাজের ফাঁকে আরও কিছু নিবন্ধ অনুবাদ ও মানোন্নয়ন করার কাজে ব্রতী হবার সবরকম চেষ্টাই আমি করবো। অনেক শুভ কামনা আপনার জন্যেও। ধন্যবাদ! Milandeep Sarkar (আলাপ) ১৫:৩৫, ১৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)উত্তর দিন