আর্কিওপ্টেরিক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আর্কিওপ্টেরিক্স
সময়গত রেঞ্জ: অন্ত্য জুরাসিক
অক্সফোর্ড ইউনিভার্সিটি মিউজিয়ামে
প্রদর্শিত
আর্কিওপ্টেরিক্স লিথোগ্রাফিকা
একটি মডেল
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Archaeopterygiformes
পরিবার: Archaeopterygidae
গণ: Archaeopteryx
Meyer, 1861
Species

A. lithographica Meyer, 1861 (type)

প্রতিশব্দ

See below

আর্কিওপ্টেরিক্স (প্রাচীন গ্রিক ভাষা: ἀρχαῖος: archaios শব্দের অর্থ প্রাচীন এবং πτέρυξ pteryx শব্দের অর্থ পশম বা ডানা) বর্তমান পর্যন্ত জানা প্রাচীনতম এবং প্রাগৈতিহাসিক পাখি। জুরাসিক যুগের শেষ দিকে এটি জীবিত ছিল। অর্থাৎ এর অস্তিত্বের প্রমাণ পাওয়া গেছে আজ থেকে - মিলিয়ন বছর পূর্বে। এর বাসস্থান ছিল বর্তমান দক্ষিণ জার্মানিতে। জার্মান ভাষায় Archaeopteryx শব্দটি Urvogel নামেও পরিচিত যার অর্থ মূল পাখি। এর নামের উৎপত্তি জার্মানিতে হলেও ইংরেজিভাষী দেশগুলোতেও একই নাম ব্যবহৃত হয়।

আর্কিওপ্টেরিক্স যখন বসবাস করতো তখনকার সময় ইউরোপ একটি সরু এবং উষ্ণ সমুদ্রের মাঝখানে সুবিস্তৃত এক দ্বীপপুঞ্জ হিসেবে ছিল। অর্থাৎ তখন ইউরোপ বর্তমানের চেয়ে বিষুবরেখার অনেক নিকটে অবস্থিত ছিল। আর্কিওপ্টেরিক্সের পশম এবং ডানা ছিল, এর পাশাপাশি মাংসাশী ডাইনোসরের মত দাঁত এবং কঙ্কাল ছিল। সে হিসেবে এর পাথি এবং থেরোপড ডাইনোসর উভয়েরই কিছু কিছু বৈশিষ্ট্য ছিল। এর আকৃতি অনেকটা ইউরোপীয় দোয়েলের মত[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Erickson, Gregory M.; Rauhut, Oliver W. M., Zhou, Zhonghe, Turner, Alan H., Inouye, Brian D. Hu, Dongyu, Norell, Mark A. (2009). "Was Dinosaurian Physiology Inherited by Birds? Reconciling Slow Growth in Archaeopteryx". In Desalle, Robert. PLoS ONE 4 (10): e7390. Bibcode:2009PLoSO...4.7390E. doi:10.1371/journal.pone.0007390. PMC 2756958. PMID 19816582. Retrieved 2009-10-25.

বহিঃসংযোগ[সম্পাদনা]