আইআরটি ফ্লাশিং লাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইআরটি ফ্লাশিং লাইন
"7" train "7" express train
ও ৭ এক্সপ্রেস, যা মিডটাউন ম্যানহাটনের মাধ্যমে ফ্লাশিং লাইন ব্যবহার করে, এটি বেগুনি রঙের
সংক্ষিপ্ত বিবরণ
মালিকসিটি অব নিউ ইয়র্ক
বিরতিস্থল
স্টেশন২২
পরিষেবা
ধরনদ্রুতগামী গণপরিবহন
ব্যবস্থানিউ ইয়র্ক সিটি সাবওয়ে
পরিচালকনিউ ইয়র্ক সিটি ট্রানজিট অথরিটি
দৈনিক যাত্রীসংখ্যা৮,১৭,৭৯৩[১]
ইতিহাস
চালু১৯১৫–১৯২৮ (টাইমস স্কয়ার ও ফ্লাশিং–মেইন স্ট্রিটের মধ্যে)
১৩ সেপ্টেম্বর ২০১৫ (৩৪তম স্ট্রিট ও টাইমস স্কয়ারের মধ্যে)
কারিগরি তথ্য
ট্র্যাকসংখ্যা২–৫
বৈশিষ্ট্যভূগর্ভস্থ (ম্যানহাটন, ওয়েস্টার্ন কুইন্স ও মেইন স্ট্রিট)
উত্তোলিত (হান্টার পয়েন্ট অ্যাভিনিউয়ের পূর্ব এবং মেইন স্ট্রিটের পশ্চিমে)
ট্র্যাক গেজ৪ ফুট ৮ ইঞ্চি (১,৪৩৫ মিমি)
বিদ্যুতায়ন৬২৫ ভি ডিসি তৃতীয় রেল
যাত্রাপথের মানচিত্র
টেমপ্লেট:আইআরটি ফ্লাশিং লাইন

আইআরটি ফ্লাশিং লাইনটি নিউ ইয়র্ক সিটি সাবওয়ে ব্যবস্থার দ্রুতগামী গণপরিবহন পথ, কুইন্সের ফ্লাশিংয়ে অবস্থিত পূর্ব প্রান্তিক বা টার্মিনালের জন্য এর নামকরণ করা হয়। এটি এ বিভাগের অংশ হিসাবে পরিচালিত হয়। বেসরকারি পরিচালনা সংস্থা ইন্টারবরো র‌্যাপিড ট্রানজিট কোম্পানি (আইআরটি) ১৯১৫ সাল থেকে ১৯২৮ সালের মধ্যে কুইন্সের ফ্লাশিং থেকে ম্যানহাটনের টাইমস স্কয়ার পর্যন্ত লাইনের অংশটি নির্মাণ করে। ২০১৫ সালে পশ্চিম ম্যানহাটনের হাডসন ইয়ার্ডস পর্যন্ত একটি পশ্চিমা সম্প্রসারণ খোলা হয় এবং লাইনটি এখন ফ্লাশিং থেকে ম্যানহাটনের চেলসি পর্যন্ত প্রসারিত। এটি ৭ লোকাল পরিষেবার ট্রেন বহন করে, পাশাপাশি ব্যস্ত সময়ে এক্সপ্রেস <৭> পরিচালিত হয়।[২] এটি কুইন্স এলাকায় বর্তমানে পরিষেবা প্রদানকারী একমাত্র পরিচালনাগত আইআরটি লাইন।

এটি স্টেশনের ফলক, দাপ্তরিক পাতাল রেল মানচিত্র এবং আর১৮৮ গাড়িতে অভ্যন্তরীণ পথের মানচিত্র বেগুনি রঙে দেখানো হয়েছে। ১৯২৮ সালে ফ্লাশিংয়ের জন্য সমস্ত পথটি চালু হওয়ার আগে, এটি করোনা লাইন বা উডসাইড ও করোনা লাইন হিসাবে পরিচিত ছিল। ১৯৪৯ সালে বিএমটি পরিষেবা বন্ধ করার আগে, টাইমস স্কয়ার এবং কুইন্সবরো প্লাজার মধ্যে আইআরটি ফ্লাশিং লাইনের অংশটি কুইন্সবরো লাইন হিসাবে পরিচিত ছিল। ২০১০ সালের মাঝামাঝি থেকে লাইনটির সংকেত ব্যবস্থাটি একটি স্বয়ংক্রিয় ব্যবস্থায় রূপান্তরিত হয়।

ফ্লাশিং লাইনে বিভিন্ন শৈলীর স্থাপত্য রয়েছে, যা ইস্পাত গার্ডারের উত্তোলিত রেলপথ থেকে শুরু করে ইউরোপীয় শৈলীর কংক্রিট ভায়াডাক পর্যন্ত রয়েছে। পাশাপাশি ভূগর্ভস্থ স্টেশনগুলিতে কিছু অনন্য নকশা রয়েছে। নকশার মধ্যে ইতালিয় শৈলীতে হান্টারস পয়েন্ট অ্যাভিনিউ; লন্ডনের আন্ডারগ্রাউন্ড স্টেশনের অনুরূপ একক রাউন্ড টিউব বিশিষ্ট গ্র্যান্ড সেন্ট্রাল–৪২তম স্ট্রিট; এবং গভীর খিলান ও প্রশস্ত অভ্যন্তর সহ ওয়াশিংটন মেট্রোর স্টেশন সদৃশ ৩৪তম স্ট্রিট–হাডসন ইয়ার্ডস অন্তর্ভুক্ত রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Average Weekday Subway Ridership"। Metropolitan Transportation Authority। মার্চ ২৮, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২, ২০১৪ 
  2. "7 Subway Timetable, Effective November 17, 2019"Metropolitan Transportation Authority। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৬, ২০২০