অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড
অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইডের ইউনিট সেল বল এবং স্টিক মডেল
একটি শিশিতে অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইডের নমুনা
নামসমূহ
পছন্দসই ইউপ্যাক নাম
অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড
পদ্ধতিগত ইউপ্যাক নাম
ট্রাইহাইড্রক্সিডোঅ্যালুমিনিয়াম
অন্যান্য নাম
  • অ্যালুমিনিক অ্যাসিড
  • অ্যালুমিনিক হাইড্রক্সাইড
  • অ্যালুমেনট্রিওল
  • অ্যালুমিনিয়াম(III) হাইড্রক্সাইড
  • অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড
  • অ্যালুমিনিয়াম ট্রাইহাইড্রক্সাইড
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কেমস্পাইডার
ড্রাগব্যাংক
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০৪০.৪৩৩
ইসি-নম্বর
কেইজিজি
আরটিইসিএস নম্বর
  • BD0940000
ইউএনআইআই
  • InChI=১S/Al.3H2O/h;৩*1H2/q+৩;;;/p-৩ YesY
    চাবি: WNROFYMDJYEPJX-UHFFFAOYSA-K
    A02AB02 (algeldrate) ☒না
  • InChI=১/Al.3H2O/h;৩*1H2/q+৩;;;/p-৩
    চাবি: WNROFYMDJYEPJX-DFZHHIFOAJ
  • [OH-].[OH-].[OH-].[Al+3]
বৈশিষ্ট্য[১][২]
Al(OH)৩
আণবিক ভর [গণনা করা যাবে না]
বর্ণ White amorphous powder
ঘনত্ব ২.৪২ g/cm3, solid
গলনাঙ্ক ৩০০ °সে (৫৭২ °ফা; ৫৭৩ K)
০.০০০১ g/(১০০ mL)
৩×১০−34
দ্রাব্যতা soluble in acids and alkalis
অম্লতা (pKa) >৭
আইসোইলেকট্রিক বিন্দু ৭.৭
তাপ রসায়নবিদ্যা[৩]
গঠনে প্রমান এনথ্যাল্পির পরিবর্তন ΔfHo২৯৮ −১২৭৭ kJ·mol−1
ঔষধসংক্রান্ত[৪]
ATC code
ঝুঁকি প্রবণতা
নিরাপত্তা তথ্য শীট External MSDS
জিএইচএস চিত্রলিপি no GHS pictograms
জিএইচএস বিপত্তি বিবৃতি no hazard statements
জিএইচএস সতর্কতামূলক বিবৃতি <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ২৬৪

">P২৬৪, <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ২৬১

">P২৬১, <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ২৮০

">P২৮০, <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ২৭১

">P২৭১, <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ৩১২

">P৩১২, <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ৩০৪+৩৪০

">P৩০৪+৩৪০, <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ৩০৫+৩৫১+৩৩৮

">P৩০৫+৩৫১+৩৩৮, <abbr class="abbr" title="

P-phrase code not recognised: ৩৩৭+৩১৩

">P৩৩৭+৩১৩
এনএফপিএ ৭০৪
এনএফপিএ ৭০৪ চার রঙের হীরকReactivity (yellow): no hazard codeSpecial hazards (white): no code
ফ্ল্যাশ পয়েন্ট Non-flammable
প্রাণঘাতী ডোজ বা একাগ্রতা (LD, LC):
>৫০০০ mg/kg (rat, oral)
সম্পর্কিত যৌগ
None
সম্পর্কিত যৌগ
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
☒না যাচাই করুন (এটি কি YesY☒না ?)
তথ্যছক তথ্যসূত্র

অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড, Al(OH)3, প্রকৃতিতে খনিজ গিবসাইট (হাইড্রারগিলাইট নামেও পরিচিত) এবং এর তিনটি বিরল পলিমর্ফ হিসাবে পাওয়া যায়: বেয়েরিট, ডাইলাইট এবং নর্ডস্ট্র্যান্ডাইট। অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড উভধর্মী পদার্থ, অর্থাৎ, এর ক্ষারক এবং অম্লীয় উভয় বৈশিষ্ট্য রয়েছে। অ্যালুমিনিয়াম অক্সাইড হাইড্রোক্সাইড, AlO(OH), এবং অ্যালুমিনিয়াম অক্সাইড বা অ্যালুমিনা (Al2O3) এবং এটি প্রায় একইরকম ধর্ম প্রদর্শন করে, যার পরবর্তীটিও অ্যামফোটেরিক। এই যৌগগুলি অ্যালুমিনিয়ামের আকরিক বক্সাইটের প্রধান উপাদান। অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড জলে একটি আঁঠাল অবক্ষেপ তৈরি করে।

গঠন[সম্পাদনা]

অ্যালুমিনিয়াম আয়নগুলো অক্টোহেড্রাল গর্তগুলোর ২/৩ অংশ দখল করে হাইড্রক্সিল গ্রুপ এর দুইটি স্তরের মধ্যে বন্ধন সৃষ্টি করে দ্বিস্তরবিশিষ্ট Al(OH)3 গঠন করে। [৫] এর চারটি স্বীকৃত স্ফটিক আকার রয়েছে । [৬] অক্টাহেড্রাল অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড ইউনিটের সমস্ত বৈশিষ্ট্য স্তর ও স্তরগুলির মধ্যে থাকা হাইড্রোজেন বন্ধনের জন্য সৃষ্টি হয়েছে। সকল Al(OH) 3 স্ফটিক ষড়ভুজাকার:

হাইড্রাগিলাইট, যাকে একসময় অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড বলে মনে করা হতো, আসলে এটি একটি অ্যালুমিনিয়াম ফসফেট । তা সত্ত্বেও, গিবসাইট এবং হাইড্রারগিলাইট উভইয়ের গঠনই অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইডের এর মতো। গিবসাইট সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত হয় এবং হাইড্রারগিলাইট ইউরোপে বেশি ব্যবহৃত হয়। হাইড্রাগিলাইট এর নামকরণ করা হয়েছে পানির গ্রীক শব্দ (হাইড্রা) এবং কাদামাটি (আর্গাইল ) থেকে।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড অ্যামফোটেরিকঅ্যাসিডে, এটি একটি ব্রোনস্টেট-লাউরি ক্ষারক হিসাবে কাজ করে। এটি অ্যাসিডের সাথে বিক্রিয়ায় নিরপেক্ষ যৌগ লবণ উৎপন্ন করে। [৮]

3HCl + Al(OH)3 → AlCl3 + 3H2O

ক্ষারকের সাথে বিক্রিয়ায় সময়, এটি লুইস অ্যাসিড হিসাবে কাজ করে: [৮]

Al(OH)3 + OH → Al(OH)4

উৎপাদন[সম্পাদনা]

কার্যত বাণিজ্যিকভাবে ব্যবহৃত সমস্ত অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড বায়ার প্রক্রিয়া দ্বারা তৈরি করা হয় [৯] যার মধ্যে ২৭০ °সে (৫১৮ °ফা) পর্যন্ত তাপমাত্রায় সোডিয়াম হাইড্রক্সাইডে বক্সাইট দ্রবীভূত করা হয়। বর্জ্য কঠিন, বক্সাইট টেলিং, অপসারণ করা হয় এবং অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড সোডিয়াম অ্যালুমিনেটের অবশিষ্ট দ্রবণ থেকে অবক্ষয় করা হয়। এই অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইডকে ক্যালসিনেশনের মাধ্যমে অ্যালুমিনিয়াম অক্সাইড বা অ্যালুমিনায় রূপান্তর করা যেতে পারে।

অবশিষ্টাংশ বা বক্সাইট টেলিং, যা বেশিরভাগ আয়রন অক্সাইড, অবশিষ্ট সোডিয়াম হাইড্রোক্সাইডের কারণে অত্যন্ত দাহ্য। এটি ঐতিহাসিকভাবে অগভীর হ্রদে পাওয়া যেত। এটি হাঙ্গেরিতে ২০১০ সালে হওয়া আজকা অ্যালুমিনা প্ল্যান্ট দুর্ঘটনার কথা মনে করিয়ে দেয়, যেখানে বাঁধ ভেঙ্গে যাওয়ায় নয়জন লোক ডুবে যায়।

নিরাপত্তা[সম্পাদনা]

১৯৬০ এবং ১৯৭০ এর দশকে অনুমান করা হয়েছিল যে, অ্যালুমিনিয়াম আলঝাইমার সহ বিভিন্ন স্নায়বিক রোগের সাথে জড়িত। [১০][১১] তারপর থেকে, একাধিক মহামারী সংক্রান্ত গবেষণায় পরিবেশগত বা অন্য কোনো ভাবে অ্যালুমিনিয়াম পাকস্থলিতে প্রবেশ করলে বা এর সংস্পর্শে আসলে তার সাথে স্নায়বিক রোগের কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। যদিও এই গবেষণায় ইনজেকশনের মাধ্যমে নেওয়া অ্যালুমিনিয়ামের সম্পর্কে কিছু বলা হয়নি। [১২] [১৩] [১৪]

উপসাগরীয় যুদ্ধের (GWI) থেকে অনুপ্রাণিত হয়ে, ইঁদুরের উপর এই পরীক্ষা করা হয়। ফলে ইঁদুর স্নায়বিক ব্যাধিতে আক্রান্ত হয়। অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড ইউনাইটেড স্টেটস ১ মিলিটারির সমপরিমাণ ডোজগুলিতে ইনজেকশন করার ফলে, বর্ধিত প্রতিক্রিয়াশীল অ্যাস্ট্রোসাইট, মোটর নিউরনের অ্যাপোপটোসিস বৃদ্ধি এবং মেরুদন্ড এবং কর্টেক্সের মধ্যে মাইক্রোগ্লিয়াল বিস্তার দেখা দিয়েছে। [১৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. For solubility product: "Solubility product constants"। ১৫ জুন ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৫-১৭ 
  2. For isoelectric point: Gayer, K. H.; Thompson, L. C.; Zajicek, O. T. (সেপ্টেম্বর ১৯৫৮)। "The solubility of aluminum hydroxide in acidic and basic media at ২৫ ?c"। Canadian Journal of Chemistry৩৬ (৯): ১২৬৮–1271। আইএসএসএন ০০০৮-4042 |issn= এর মান পরীক্ষা করুন (সাহায্য)ডিওআই:১০.1139/v58-184অবাধে প্রবেশযোগ্য |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  3. Zumdahl, Steven S. (২০০৯)। Chemical Principles (৬th সংস্করণ)। Houghton Mifflin Company। আইএসবিএন ৯৭৮-০-৬১৮-৯৪৬৯০-7 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য) 
  4. Black, Ronald A.; Hill, D. Ashley (২০০৩-০৬-১৫)। "Over-the-Counter Medications in Pregnancy"American Family Physician৬৭ (১২): ২৫১৭–2524। আইএসএসএন ০০০২-838X |issn= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমআইডি ১২৮২৫840 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-০১ 
  5. Evans, K. A. (১৯৯৩)। "Properties and uses of aluminium oxides and aluminium hydroxides"। Chemistry of aluminium, gallium, indium, and thallium (১st সংস্করণ)। Blackie Academic & Professional। আইএসবিএন ৯৭৮০৭51401035 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য) 
  6. Karamalidis, A. K.; Dzombak D. A. (২০১০)। Surface Complexation Modeling: GibbsiteJohn Wiley & Sons। পৃষ্ঠা ১৫–17। আইএসবিএন ৯৭৮-০-৪৭০-৫৮৭৬৮-3 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid character (সাহায্য) 
  7. Wefers, Karl; Misra, Chanakya (১৯৮৭)। Oxides and hydroxides of aluminum। Alcoa Research Laboratories। পৃষ্ঠা ২। ওসিএলসি ৮৯৪৯২8306 |oclc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  8. Boundless (২০১৬-০৭-২৬)। "Basic and Amphoteric Hydroxides"Boundless Chemistry। ২২ অগাস্ট ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৭-০২ 
  9. Hind, AR; Bhargava SK (১৯৯৯)। "The Surface Chemistry of Bayer Process Solids: A Review": ৩৫৯–74। ডিওআই:10.1016/S0927-7757(98)00798-5 
  10. "Alzheimer's Myth's"Alzheimer's Association। সংগ্রহের তারিখ ২০১২-০৭-২৯ 
  11. Khan, A (২০০৮-০৯-০১)। "Aluminium and Alzheimer's disease"Alzheimer's Society। ১১ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৩-০৮ 
  12. Rondeau V (২০০২)। "A review of epidemiologic studies on aluminum and silica in relation to Alzheimer's disease and associated disorders": ১০৭–21। ডিওআই:১০.1515/REVEH.2002.17.2.107 |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমআইডি ১২২২২737 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি ৪৭৬৪৬71অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  13. Martyn CN, Coggon DN, Inskip H, Lacey RF, Young WF (মে ১৯৯৭)। "Aluminum concentrations in drinking water and risk of Alzheimer's disease": ২৮১–6। জেস্টোর ৩৭০২২54ডিওআই:১০.1097/০০০০১৬৪৮-১৯৯৭০৫০০০-০০০০৯ |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমআইডি ৯১১৫০23 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  14. Graves AB, Rosner D, Echeverria D, Mortimer JA, Larson EB (সেপ্টেম্বর ১৯৯৮)। "Occupational exposures to solvents and aluminium and estimated risk of Alzheimer's disease": ৬২৭–33। ডিওআই:১০.1136/oem.55.9.627 |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমআইডি ৯৮৬১১86 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি ১৭৫৭৬34অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  15. Shaw, Christopher A.; Petrik, Michael S. (নভেম্বর ২০০৯)। "Aluminum hydroxide injections lead to motor deficits and motor neuron degeneration": ১৫৫৫–1562। আইএসএসএন ১৮৭৩-3344 |issn= এর মান পরীক্ষা করুন (সাহায্য)ডিওআই:১০.1016/j.jinorgbio.2009.05.019 |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমআইডি ১৯৭৪০540 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি ২৮১৯৮10অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 

বহিঃ সংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Hydroxides

টেমপ্লেট:Drugs for treatment of hyperkalemia and hyperphosphatemia টেমপ্লেট:Molecules detected in outer space