অনরে দ্য বালজাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অনরে দ্য বালজাক
HBalzac.jpg
১৮৪২ সালে লুই অগাস্ত বিসনের চিত্রে অনরে দ্য বালজাক
জন্ম (১৭৯৯-০৫-২০)২০ মে ১৭৯৯
তুর, ফ্রান্স
মৃত্যু ১৮ আগস্ট ১৮৫০(১৮৫০-০৮-১৮) (৫১ বছর)
প্যারিস, ফ্রান্স
জীবিকা ঔপন্যাসিক, নাট্যকার

অনরে দ্য বালজাক[১] (ফরাসি: Honoré de Balzac, আ-ধ্ব-ব: [ɔnɔʀe də balˈzak]) (১৭৯৯ - ১৮৫০) উনবিংশ শতাব্দীর বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক এবং নাট্যকার। তিনি ধারাবাহিকতা বজা রেখে প্রায় ১০০টি উপন্যাস রচনা করেছেন যেগুলোকে তার শ্রেষ্ঠ কীর্তি হিসেবে আখ্যায়িত করা যায়। এই বিশাল রচনাভাণ্ডারকে একত্রে La Comédie Humaine বরা হয়। ১৮১৫ সালে নেপোলিয়ন বোনাপার্তের পতনের পর ফ্রান্সের জনগণের জীবনযাত্রার বাস্তবিক আখ্যান তুলে ধরা হয়েছে এই উপন্যাসগুলোতে।

বালজাক ইউরোপীয় সাহিত্যে বাস্তবতাবাদ প্রবর্তনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন। সমাজের বিস্তৃত এবং সামগ্রিক উপস্থাপনার জন্যই তাকে এই কৃতিত্বের দাবীদার করে নিতে হয়। সমাজের কোন অসঙ্গতিই তিনি এড়িয়ে যাননি। তিনি বহুরূপী চরিত্র এবং চরিত্রের মধ্যে বহুমুখীতা আনয়ন করেছেন। অবশ্য সাহিত্যের কম সংখ্যক চরিত্রই জটিল নৈতিকতার দিক দিয়ে দ্ব্যর্থক এবং পরিপূর্ণ মানবিক ছিল। চরিত্রগুলোর সাথে জড় বস্তুর বিশেষ মিলন ঘটাতেন তিনি। যেমন তার অনেক রচনাতেই প্যারিস শহর বিভিন্ন চরিত্রের সাথে মিশে মানবিক রূপ নিয়ে উপস্থাপিত হয়েছে ।

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]