ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে

স্থানাঙ্ক: ৬৩°৫০′০৩″ উত্তর ২০°১৫′৩৪″ পূর্ব / ৬৩.৮৩৪১৭° উত্তর ২০.২৫৯৪৪° পূর্ব / 63.83417; 20.25944
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে
(আই ১৯, আই ১৯, আই ২০, আই ২০/ফো ৬১)
সক্রিয়১৬২৪–২০০০
দেশসুইডেন
শাখাসুইডীয় সামরিক বাহিনী
ধরনপদাতিকবর্গ
আকাররেজিমেন্ট
নীতিবাক্য"De hava aldrig vikit eller för egen del tappat" ("তারা কখনও পিছপা হয়না বা কখনও নিজের অংশ হারায় না")
Coloursলোহিত ও শ্বেত
কুচকাত্তয়াজ"হেলেনমার্সখ" (১৯৩৫–২০০০)
যুদ্ধের সম্মাননাল্যান্ডসক্রোনা (১৬৭৭), দুনা (১৭০১), ক্লিসজো (১৭০২), ফ্রাউসটাট (১৭০৬), মালাতিৎজে (১৭০৮), স্ট্রোমাসটাড (১৭১৭)

ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে (ভ্যাস্টারবটেনস রেজিমেন্ট), পদসমূহ হল আই ১৯, আই ১৯, আই ২০ এবং আই ২০/ফো ৬১, ছিল একটি সুইডীয় সামরিক বাহিনীর পদাতিকবর্গের রেজিমেন্ট যার সূচনা মূলত ঘটেছিল ষোড়শ শতাব্দির দিকে। ২০০০ সালে এটিকে ভেঙে দেয়া হয়। রেজিমেন্টের সৈনিকদের মূলত ভ্যাস্টারবটেন থেকে নিয়োগ দেয়া হত এবং পরবর্তীতে এটি সৈন্য সরবরাহের শহর (গ্যারিসন) হয়ে ওঠে।

ইতিহাস[সম্পাদনা]

১৫৫০ বা ১৫৬০-এর দিকে ফানিকর (কোম্পানি) এর উদ্ভব ঘটে ভ্যাস্টারবটেন অঞ্চলে। ১৬১৫ সালে এই ইউনিট—ফানিকরের সাথে (নিকটবর্তী অ্যাঞ্জারম্যানল্যান্ড, মেডালপ্যাড, হলসিংল্যান্ডগ্যাস্ট্রিকল্যান্ড প্রদেশসমূহ থেকে) —গুস্তভ দ্বিতীয় অ্যাডলফ কর্তৃক আয়োজিত হয়ে মোট ২৪ কোম্পানিকে নিযুক্ত করা হয় ভ্যাস্টারবটেনে। নরল্যান্ডস স্টোরেজেমেন্তে]]র মোট তিনটি ফিল্ড রেজিমেন্ট ছিল যার মধ্যে একটি ছিল ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে। প্রায় ১৬২৪ সালের দিকে এই বড় রেজিমেন্টটি স্থায়ীভাবে তিনটি ছোট রেজিমেন্টে বিভক্ত হউয়, যার একটি ছিল ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে।

ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে ছিল ১৬৩৪ সালের সুইডীয় সংবিধানে উল্লেখিত প্রকৃত ২০টি সুইডীয় পদাতিকবর্গ রেজিমেন্টের একটি। ১৬৯৬ সালে রেজিমেন্টটি অ্যালটেড হয়। ১৮২৯ সালে এর নাম পরিবর্তিত হয়ে হয় ভ্যাস্টারবটেনস ফাল্টজাগাররেজিমেন্তে এবং অন্যান্যরা হয় নরবটনস ফাল্টজাগাররেজিমেন্তে। ১৮৯২ সালে রেজিমেন্টটিকে রেজিমেন্টের মত করা হয় এবং আবারও ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে নাম দেয়া হয়, রেজিমেন্টটির ভ্যাস্টারবটেনের বিভিন্ন স্থানে প্রশিক্ষণ স্থল রয়েছে, কিন্তু ধীরে ধীরে ১৯০৯ সালে উমিয়ায় সৈন্য সরবরাহের স্থান করা হয়।

১৮১৬ সালে সাধারণ ক্রমে রেজিমেন্টটিকে আই ১৯ (১৯তম পদাতিকবর্গের রেজিমেন্ট) স্বীকৃতি দেয়া হয় কিন্তু ইউনিটটি বিভক্ত হলে পদটি নরবটনস ফাল্টজাগাররেজিমেন্তেকে দেয়া হয় এবং ভ্যাস্টারবটেনস ফাল্টজাগাররেজিমেন্তেকে আই ১৯ (১৯তম পদাতিকবর্গের রেজিমেন্ট) দেয়া হয়। ১৮৯২ সালে যখন রেজিমেন্টটি এর পুরোনো আম এবং আকার ধারণ করে, এর পদ পরিবর্তন করেন আই ২০ (২০তম পদাতিকবর্গের রেজিমেন্ট) করা হয়।

সামরিক অভিযান[সম্পাদনা]

সংস্থা[সম্পাদনা]

শিরোনাম, পদ এবং সৈন্য সরবরাহ[সম্পাদনা]

শিরোনাম অনুবাদ থেকে পর্যন্ত
ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে (Västerbottens regemente) ভ্যাস্টারবটেন রেজিমেন্ট ১৬২৪ ১৮২৯-১২-১১
ভ্যাস্টারবটেনস ফাল্টজাগাররেজিমেন্তে (Västerbottens fältjägarregemente) ভ্যাস্টারবটেন ফিল্ড রাইফেল রেজিমেন্ট ১৮২৯-১২-১২ ১৮৪১
ভ্যাস্টারবটেনস ফাল্টজাগারর (Västerbottens fältjägarkår) ভ্যাস্টারবটেন ফিল্ড স্বেচ্ছাসেবক কর্পস ১৮৪১ ১৮৯২-১২-১১
ভ্যাস্টারবটেনস রেজিমেন্তে (Västerbottens regemente) ভ্যাস্টারবটেন রেজিমেন্ট ১৮৯২-১২-১২ ২০০০-০৬-৩০
পদ থেকে পর্যন্ত
আই ১৯ ১৮১৬ ১৮৪১
আই ২৯ ১৮৪১ ১৮৯২-১২-৩১
আই ২০ ১৮৯৩-০১-০১ ১৯৭৩-০৬-৩০
আই২০/ফো ৬১ ১৯৭৩-০৭-০১ ২০০০-০৬-৩০
প্রশিক্ষণ স্থল
বা সৈন্য সরবরাহর শহর
থেকে পর্যন্ত
গুম্বোডা হেড ১৬৪৯ ১৮৯৮
ভ্যানাস ল্যাজের ১৬৪৯ ১৯০৯-০৩-৩১
উমিয়া (জি) ১৯০৪-০৪-০১ ২০০০-০৬-৩০

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

ছাপা
অনলাইন
  • Holmén, Pelle (২০০৭)। "Swedish Armed Forces 1900-2000"। ২০০৭-০৯-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৮-২০  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  • Högman, Hans (২০০৭)। "Militaria - Svensk militärhistoria"। ২০১২-১২-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৮-২০ 
  • Persson, Mats (১৯৯৮)। "Swedish Army Regiments"। ২০০৭-০৮-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৮-২০ 
  • Sharman, Ken (২০০০)। "Swedish military administrative division as per 1629"। সংগ্রহের তারিখ ২০০৭-০৮-২০