কথুলু: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
সম্পাদনা সারাংশ নেই
১৬ নং লাইন: ১৬ নং লাইন:
}}
}}


'''কথুলু''' একটি কাল্পনিক [[মহাজাগতিক সত্তা]] যা লেখক [[এইচ. পি. লাভক্র্যাফট]] এর সৃষ্টি। ১৯২৮ সালে মার্কিন কল্পকাহিনী পত্রিকা [[উইয়ার্ড টেলস্]] এ লাভক্র্যাফটের '''দ্য কল অফ কথুলু''' (কথুলুর ডাক) নামক ছোটগল্পে একে প্রথম উপস্থাপন করা হয়। লাভক্র্যাফটীয় মহাজাগতিক সত্তাগুলোর মাঝে এই প্রাণীটিকে [[Great Old Ones|মহাপ্রাচীনগণের]] একজন বলে বিবেচনা করা হয়, এবং সৃষ্টির পর থেকে এই প্রাণীটি বিভিন্ন জনপ্রিয় সাংস্কৃতিক মাধ্যমে বহুবার উল্লেখিত হয়েছে। লাভক্র্যাফটের বর্ণনা অনুযায়ী কথুলু একটি অতিকায় সত্তা যাকে বিভিন্ন গুপ্তধর্ম অনুসারীরা উপাসনা করে থাকে। কথুলুর বাহ্যিক রূপকে একটি [[অক্টোপাস]], একটি [[ড্রাগন]] এবং মানব দেহের একটি কদাকার মিশ্রণ বলে বর্ণনা করা হয়েছে। এর নাম থেকেই লাভক্র্যাফট সৃষ্ট ও অনুপ্রাণিত কল্পবিশ্বের নাম দেয়া হয়েছে '''কথুলু মিথোস''' বা '''কথুলু পুরাণ''', যেখানে কথুলু এবং অন্যান্য মহাজাগতিক সত্তাগুলো বসবাস করে।
'''কথুলু''' বা '''কাথুলু''' একটি কাল্পনিক [[মহাজাগতিক সত্তা]] যা লেখক [[এইচ. পি. লাভক্র্যাফট]] এর সৃষ্টি। ১৯২৮ সালে মার্কিন কল্পকাহিনী পত্রিকা [[উইয়ার্ড টেলস্]] এ লাভক্র্যাফটের '''দ্য কল অফ কথুলু''' (কথুলুর ডাক) নামক ছোটগল্পে একে প্রথম উপস্থাপন করা হয়। লাভক্র্যাফটীয় মহাজাগতিক সত্তাগুলোর মাঝে এই প্রাণীটিকে [[Great Old Ones|মহাপ্রাচীনগণের]] একজন বলে বিবেচনা করা হয়, এবং সৃষ্টির পর থেকে এই প্রাণীটি বিভিন্ন জনপ্রিয় সাংস্কৃতিক মাধ্যমে বহুবার উল্লেখিত হয়েছে। লাভক্র্যাফটের বর্ণনা অনুযায়ী কথুলু একটি অতিকায় সত্তা যাকে বিভিন্ন গুপ্তধর্ম অনুসারীরা উপাসনা করে থাকে। কথুলুর বাহ্যিক রূপকে একটি [[অক্টোপাস]], একটি [[ড্রাগন]] এবং মানব দেহের একটি কদাকার মিশ্রণ বলে বর্ণনা করা হয়েছে। এর নাম থেকেই লাভক্র্যাফট সৃষ্ট ও অনুপ্রাণিত কল্পবিশ্বের নাম দেয়া হয়েছে '''কথুলু মিথোস''' বা '''কথুলু পুরাণ''', যেখানে কথুলু এবং অন্যান্য মহাজাগতিক সত্তাগুলো বসবাস করে।


==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==

১১:৫০, ১৯ নভেম্বর ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

কথুলু ওয়াতু
কথুলু মিথোস বা কথুলু পুরাণ এর চরিত্র
শিল্পীর কল্পনায় কথুলু (২০০৬)
প্রথম উপস্থিতি"দ্য কল অফ কথুলু" (১৯২৮)
স্রষ্টাএইচ. পি. লাভক্র্যাফট
প্রজাতিমহাপ্রাচীনগণ
পদবিমহাপ্রাচীনগণের মহাপুরোহিত
মহাস্বপ্নদ্রষ্টা
র'লায়েহ এর নিদ্রিত জন
পরিবারফিশে (সন্তান)
ডাইস (সন্তান)
ক্রোভিল (সঙ্গী)

আজ়াথথ (প্রপ্রপিতামহ)
ইয়গ-সথথ (পিতামহ)
শাব-নিগুরাথ (মাতামহ)

নুগ (জনক)[১]

কথুলু বা কাথুলু একটি কাল্পনিক মহাজাগতিক সত্তা যা লেখক এইচ. পি. লাভক্র্যাফট এর সৃষ্টি। ১৯২৮ সালে মার্কিন কল্পকাহিনী পত্রিকা উইয়ার্ড টেলস্ এ লাভক্র্যাফটের দ্য কল অফ কথুলু (কথুলুর ডাক) নামক ছোটগল্পে একে প্রথম উপস্থাপন করা হয়। লাভক্র্যাফটীয় মহাজাগতিক সত্তাগুলোর মাঝে এই প্রাণীটিকে মহাপ্রাচীনগণের একজন বলে বিবেচনা করা হয়, এবং সৃষ্টির পর থেকে এই প্রাণীটি বিভিন্ন জনপ্রিয় সাংস্কৃতিক মাধ্যমে বহুবার উল্লেখিত হয়েছে। লাভক্র্যাফটের বর্ণনা অনুযায়ী কথুলু একটি অতিকায় সত্তা যাকে বিভিন্ন গুপ্তধর্ম অনুসারীরা উপাসনা করে থাকে। কথুলুর বাহ্যিক রূপকে একটি অক্টোপাস, একটি ড্রাগন এবং মানব দেহের একটি কদাকার মিশ্রণ বলে বর্ণনা করা হয়েছে। এর নাম থেকেই লাভক্র্যাফট সৃষ্ট ও অনুপ্রাণিত কল্পবিশ্বের নাম দেয়া হয়েছে কথুলু মিথোস বা কথুলু পুরাণ, যেখানে কথুলু এবং অন্যান্য মহাজাগতিক সত্তাগুলো বসবাস করে।

তথ্যসূত্র

  1. Lovecraft, H. P. (১৯৬৭)। Selected Letters of H. P. Lovecraft IV (1932–1934)Sauk City, Wisconsin: Arkham House। "Letter 617"। আইএসবিএন 0-87054-035-1