চিত্রনাট্য: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
WikitanvirBot (আলোচনা | অবদান)
r2.7.1) (বট পরিবর্তন করছে: tr:Senaryo
Shajahanshamim (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
'''চিত্রনাট্য''' বলতে কোন [[চলচ্চিত্র|চলচ্চিত্রের]] পরিকল্পনার পাণ্ডুলিপিকে বোঝায়। এটি কোন [[গল্প]] বা [[উপন্যাস]] অনুসরণে তৈরি হতে পারে, কিংবা মৌলিক-ও হতে পারে।
'''চিত্রনাট্য''' বলতে কোন [[চলচ্চিত্র|চলচ্চিত্রের]] পরিকল্পনার পাণ্ডুলিপিকে বোঝায়। এটি কোন [[গল্প]] বা [[উপন্যাস]] অনুসরণে তৈরি হতে পারে, কিংবা মৌলিক-ও হতে পারে। মূলত ক্যামেরার সঙ্গে কাজ করার জন্য চিত্রনাট্য লেখা হয়। তাই ক্যামেরায় ছবি বা শট গ্রহণ করার কথা মাথায় রেখে চিত্রনাট্য তৈরি করা হয়। সে জন্য চিত্রনাট্যে দৃশ্য বিভাজন থাকে। থাকে সংলাপ ও বিভিন্ন বর্ণনা। তাছাড়া স্থান, সময়, চরিত্র ও ঘরের বাইরে বা ভিতরে কিনা সেটাও উল্লেখ থাকে।
চিত্রনাট্যের প্রথমে একটা গল্প সংক্ষেপ থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। তবে বেশির ভাগ সময় পরিচালকরা গল্প সংক্ষেপ চান।
চিত্রনাট্য হ্ল গল্পের কাঠামো ক্যামেরা যা চলচ্চিত্রে রূপায়ন করবে,শুধু গল্প বা উপন্যাস নয় ।


{{অসম্পূর্ণ}}
{{অসম্পূর্ণ}}

১৫:২৪, ২৩ ফেব্রুয়ারি ২০১২ তারিখে সংশোধিত সংস্করণ

চিত্রনাট্য বলতে কোন চলচ্চিত্রের পরিকল্পনার পাণ্ডুলিপিকে বোঝায়। এটি কোন গল্প বা উপন্যাস অনুসরণে তৈরি হতে পারে, কিংবা মৌলিক-ও হতে পারে। মূলত ক্যামেরার সঙ্গে কাজ করার জন্য চিত্রনাট্য লেখা হয়। তাই ক্যামেরায় ছবি বা শট গ্রহণ করার কথা মাথায় রেখে চিত্রনাট্য তৈরি করা হয়। সে জন্য চিত্রনাট্যে দৃশ্য বিভাজন থাকে। থাকে সংলাপ ও বিভিন্ন বর্ণনা। তাছাড়া স্থান, সময়, চরিত্র ও ঘরের বাইরে বা ভিতরে কিনা সেটাও উল্লেখ থাকে। চিত্রনাট্যের প্রথমে একটা গল্প সংক্ষেপ থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। তবে বেশির ভাগ সময় পরিচালকরা গল্প সংক্ষেপ চান।