প্রথম বাসুদেব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Vasudeva I
Kushan emperor
Gold coin of Vasudeva I or II.

Obv: Vasudeva in tall helmet, holding a scepter, and making an offering over an altar. Legend in Kushan language and Greek script (with the Kushan letter Ϸ "sh"): ϷΑΟΝΑΝΟϷΑΟ ΒΑΖΟΔΗΟ ΚΟϷΑΝΟ ("Shaonanoshao Bazodeo Koshano"): "King of kings, Vasudeva the Kushan".

Rev: ΟΗϷΟ (oesho), a conflation of Zoroastrian Vayu and Hindu Shiva, holding a trisula scepter, with the bull Nandi. Monogram (tamgha) to the left.
[১][২]
রাজত্ব১৮০ - ২৩২ খ্রীষ্টাব্দ
পূর্বসূরিহুবিষ্ক
উত্তরসূরিদ্বিতীয় কণিষ্ক
জন্ম১৩৪ খ্রীষ্টাব্দ
মৃত্যু২৩২
রাজবংশকুষাণ

বাসুদেব প্রথম ( কুশানো ব্যাক্ট্রিয়ান : ΒΑΖΟΔΗΟ "Bazodeo"; মধ্য ব্রাহ্মী লিপি : ভা-সু-দে-ভা, চাইনিজ : 波調Bodiao ; fl 200 CE) একজন কুষাণ সম্রাট ছিলেন, যিনি "মহান কুশানদের" শেষ ছিলেন। [৩]কনিষ্কের যুগের ৬৪ থেকে ৯৮ সাল পর্যন্ত নামধারী শিলালিপি থেকে বোঝা যায় যে তাঁর রাজত্ব কমপক্ষে ১৮০ থেকে ২৩২ খ্রিস্টাব্দ পর্যন্ত টিকে ছিল। ছিল।তিনি উত্তর ভারত এবং মধ্য এশিয়ায় শাসন করেছিলেন, যেখানে তিনি বলখ ( ব্যাকট্রিয়া ) শহরে মুদ্রা তৈরি করেছিলেন।তাকে সম্ভবত সাসানীয়দের উত্থান এবং তার অঞ্চলের উত্তর -পশ্চিমে কুশানো-সাসানীয়দের প্রথম আক্রমণের মোকাবিলা করতে হয়েছিল। [৩]

তার পূর্বসূরি হুভিশকের সর্বশেষ নাম শিলালিপিটি ছিল কনিষ্ক যুগের (18৭ খ্রিস্টাব্দ) ৬০ সালে, এবং চীনা প্রমাণ থেকে জানা যায় যে তিনি এখনও ২২৯ খ্রিস্টাব্দের শেষের দিকে শাসন করেছিলেন।

এরপর দ্বিতীয় কণিষ্ক হলেন কুষাণ সাম্রাজ্যের সম্রাট। তিনি ২৩২ থেকে ২৬২ খ্রীষ্টাব্দ পর্যন্ত রাজত্য করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; COI নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. Pal, Pratapaditya। Indian Sculpture: Circa 500 B.C.-A.D. 700 (ইংরেজি ভাষায়)। University of California Press। পৃষ্ঠা 29। আইএসবিএন 978-0-520-05991-7 
  3. Rezakhani, Khodadad (২০১৭)। From the Kushans to the Western Turks (ইংরেজি ভাষায়)। পৃষ্ঠা 202।