কোরাল হেরেরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোরাল হেরেরা
জন্ম
কোরাল হেরেরা গোমেজ

১৯৭৭
মাদ্রিদ, স্পেন
নাগরিকত্বকোস্টারিকা
পেশালেখক, শিক্ষক
পরিচিতির কারণনারীবাদী

কোরাল হেরেরা গোমেজ (স্পেনীয়: Coral Herrera; জন্ম: ১৯৭৭) মাদ্রিদে জন্মগ্রহণকারী প্রথিতযশা স্পেনের নারীবাদী প্রমিলা লেখক ও কোস্টারিকায় তথ্য বিনিময়কারী। তিনি আবেগঘন ভালোবাসার প্রাচীন কাহিনীর ব্যাপক সমালোচনা করে পরিচিত হয়ে আছেন। এছাড়াও তিনি বিচিত্র বিষয়ে অংশগ্রহণ করেছেন।

শিক্ষাজীবন[সম্পাদনা]

কোরাল হেরেরা মাদ্রিদের তৃতীয় কার্লোস বিশ্ববিদ্যালয় থেকে মানবিক ও শব্দ-দৃশ্যমান যোগাযোগে ডিগ্রী লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে মানবিক ও যোগাযোগ বিষয়ে ডক্টরেট ডিগ্রী গ্রহণ করেন। তার অভিসন্দর্ভের বিষয় ছিল পাশ্চাত্যে আবেগঘন ভালোবাসা এবং পুঁজিবাদ, পিতৃতন্ত্র ও গণতন্ত্র।[১] ডক্টরেট ডিগ্রী লাভের পর এবং স্পেনে আর্থিক মন্দার কারণে প্যারিসের পর কোস্টারিকায় আবাস গড়েন।[২] বিভিন্ন গণমাধ্যমে বিশেষ করে পিকারা সাময়িকী, এল পাইস, এলদিয়ারিও.ইস বা এল সিয়াদাদানোয় প্রবন্ধ প্রকাশ করেন এবং এস লা তুর্কা অনুষ্ঠান নির্মাণে সহযোগিতা করেন।[৩]

সাহিত্যকর্ম[সম্পাদনা]

তার সাহিত্যকর্মের প্রধান দিক হচ্ছে আবেগঘন ভালোবাসার সমালোচনা করা ও বৈচিত্রপূর্ণ দৃষ্টিভঙ্গীতে মূল্যায়ন করা।[৪] তিনি যুক্তি দেখান যে, আবেগত্ব পিতৃতন্ত্রের ফসল এবং লিঙ্গ অসমতায়ণে বিভাজন ও সম্পর্কযুক্ত অবকাঠামো নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।[৫] তার কাজে দেখা যায় যে, ঐতিহ্যগত একটির তুলনায় বিভিন্ন পন্থা অবলম্বনে ভালোবাসাকে বোঝা যায় ও অভিজ্ঞতা সমৃদ্ধ হয়।[৬][৭][৮][৯]

রচনাসমগ্র[সম্পাদনা]

  • বিয়ন্ড দ্য ট্যাগস: ম্যান, ওম্যান এন্ড ট্রান্স (২০১০)[১০]
  • দ্য সোশিওকালচারাল কনস্ট্রাকশন অব রোমান্টিক লাভ (২০১১)[১১]
  • ভ্যারিয়াস ওয়েডিংস এন্ড কুইর লাভস (২০১৩)[১২]
  • রয়্যাল ওয়েডিংস, প্যাট্রিয়ার্চাল ওয়েডিংস: কুইর এনালাইসিস অব দি ওয়েডিং অব দ্য প্রিন্সেস অব আস্তুরিয়াস (২০১৪)[১৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Herrera Gómez, Coral (2009)। "La construcción sociocultural de la realidad, del género y del amor romántico. De cómo Occidente construye nuestras emociones a través de los símbolos, los mitos y los ritos, y de cómo el amor romántico perpetúa el capitalismo, el patriarcado y las democracias"। es.scribd.com। ২০১৭-০২-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 2015-7-29  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Haikita – El blog de Coral Herrera Gómez"। inoutradio.com। সংগ্রহের তারিখ 2017-1-27  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. coral-herrera in Pikara Magazine
  4. La feminista Coral Herrera lanzó su nuevo libro Bodas Diversas y Amores Queer. La Red 21. October 14, 2013
  5. "Amor romántico y desigualdad de género. Revista Feminista Casa de la Mujer. 2011."। ৪ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০১৯ 
  6. "El amor es tan adictivo como las drogas". Público. 3 October 2010.
  7. “El amor no debería basarse en la necesidad, en el miedo a la soledad ni en la exclusividad”. Pikara Magazine. 7 October 2011.
  8. Coral Herrera Gómez: “Desde la cultura es fundamental que rompamos con tanto miedo a lo diferente, que visibilicemos otros mundos, otros modos de ser, otras formas de relacionarse”. Entretanto Magazine. 1 September 2012.
  9. Amor romántico vs igualdad de género: Una entrevista con Coral Herrera. Global Voices. 12 December, 2013.
  10. "Más allá de las etiquetas: hombres, mujeres y trans"। Txalaparta। ২০১০। আইএসবিএন 978-84-8136-610-5 
  11. Herrera Gómez, Coral (২০১১)। "La construcción sociocultural del amor romántico"। Fundamentos। আইএসবিএন 978-84-245-1200-2 
  12. Herrera Gómez, Coral (২০১৩)। "Bodas Diversas y Amores Queer"আইএসবিএন 978-14-927-6808-1 
  13. Herrera Gómez, Coral (২০১৪)। "Bodas reales, bodas patriarcales: análisis queer de la boda de los príncipes de Asturias"। Haika। আইএসবিএন 978-84-617-0520-7। ৭ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা।