ইভি হ্যামন্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইভি হ্যামন্ড হলেন একটি কাল্পনিক চরিত্র এবং অ্যালেন মুর এবং ডেভিড লোয়েড এর লেখা কমিক বই সিরিজ, “ভি ফর ভেন্ডাটা” -এর প্রধান চরিত্র।[১][২] ভি তাকে লন্ডনের একদল গোপন পুলিশ এর কাছ থেকে বাচাঁন এবং ভি এর সাথে তার পরিচিত হয়।

জীবনী[সম্পাদনা]

ইভি হ্যামন্ড ১৯৮১ সালে জন্মগ্রহণ করেন এবং দক্ষিণ-পূর্ব লন্ডনের সুটারস হিল এ বেড়ে ওঠেন। শেশবকালেই তিনি তার পিতা-মাতাকে হারান। তার মাতা ১৯৮০ এর দশকের শুরুর দিকে সংঘটিত পারমানবিক যুদ্ধের পর মারা যান এবং যুদ্ধের পর শাসন ক্ষমতা দখল করা ফেসিবাদী সৈরশাসক, নর্সফিয়ার ইভি এর পিতাকে তার সমাজবাদী রাজনীতির প্রবণতার জন্য গ্রেপ্তার করে মৃত্যুদন্ড দেয়। ইভি-কে একটি যুব হস্টেলে পাঠানো হয় এবং সেখানে বসবাসকালীন তিনি প্রেরণের জন্য দিয়াশলাই বাক্সে ঢোকানোর কাজ করতে বাধ্য হন এবং পরে তিনি একটি যুদ্ধাস্ত্র কারখানায় কাজ করা শুরু করেন।

দারিদ্রতার কারণে তিনি পতিতা হওয়ার চেষ্টা করেন। তার পাওয়া প্রথম ভক্তা একজন গোয়েন্দা ছিল বলে প্রমাণিত হয়, যিনি নর্সফিয়ার এর একজন সদস্য হিসেবে ভাইস স্কুয়াড স্টিং অপারেশন কাজ করছিলেন। তার সেই ভক্তা এবং তার সহযোগীরা তাকে ধর্ষণ করতে গেলে গাই ফক্স মুখোস এবং কালো চাদর পরিহিত “ভি” নামমক একজন রহস্যময় ব্যক্তি তাকে বাচায়। ভি ইভি এর সামনে সংসদ ভবন ধ্বংস করে দেন।

ভি ইভি-কে তার গোপন আস্তানায় নিয়ে যান, যা তিনি “দ্য সেডো গ্যালারি” নামে অভিহিত করেন। ভি তার চোখ বেধে দেন যাতে সে কোথায় যাচ্ছেন দেখা তা ইভি না দেখতে পারে। ইভি তাকে বিশ্বাস করেন এবং তার পিতা-মাতার মৃত্যু কাহিনী বলেন। ভি তাকে শান্তনা দেন এবং তিনি নিরাপত্তা এবং সুরক্ষার জন্য ভি এর উপর নির্ভরশীল হয়ে পড়েন। তিনি ভি এর মহত্ত্বের প্রতিদান দিতে চাইলে ভি তাকে কমবয়সী মেয়ে সাজিয়ে অ্যানথোনি জেমন লিলিম্যান এর নিকট প্রেরণ করেন, যিনি একজন পেডোফাইল বিশোপ এবং নর্সফিযার এর কর্মকর্তা যাকে ভি প্রতিশোধ নেওয়ার জন্য নির্বাচন করেছেন। ইভি বিশোপ এর হত্যাকান্ডে জড়িত হওয়ায় তার এই অপরাধের জন্য অনুতপ্ত হয় এবং বুঝতে পারেন যে ভি তার সন্দেহের চেয়েও বেশি খারাপ।

ভি তাকে পরিত্যাগ করলে তিনি আবার একা রাস্তায় ফিরে আসেন। পরিকল্পিত অপরাধের সাথে জড়িত গর্ডন ডেট্রিচ নামক একজন বয়স্ক ব্যক্তি তাকে গ্রহণ করেন, যিনি পরবর্তীতে তার সাথে প্রেমের সম্পর্কে জড়িত হন। প্রতিপক্ষ স্কটীয় গ্যাংস্টার, আলিস্টার হারপার গর্ডন-কে হত্যা করলে তিনি প্রতিশোধ নেওয়ার চেষ্টা করেন কিন্তু একজন গোয়েন্দা তাকে গ্রেপ্তার করেন এই সন্দেহে যে তিনি গোয়েন্দা কোমান্ডার পিটার ক্রিডি-কে হত্যা করতে যাচ্ছিল। তাকে কারাগারে নিয়ে যাওয়া হয় এবং পুলিশেরা তাকে নির্যাতন করে, যারা তার সাথে ভি এর সম্পর্কের ব্যাপারে জানত। তার সংলগ্ন জেল থেকে তার জেলে একটি দেওয়া হয়। চিঠিটি ভ্যারিলি পেজ নামক নারীর তার জীবনের কাহিনী নিয়ে লেখা, চলচ্চিত্রের কর্মজীবনের প্রতি প্রথম ভালোবাসা থেকে শুরু করে সমকামী হওয়ার কারণে কারারুদ্ধ হওয়া পর্যন্ত। ভ্যারিলি এর দঃখজনক মৃত্যু এবং তার দৃঢ় মনোবল ধরে রাখার ব্যাপারটি তাকে জিজ্ঞাসাবাদ সহ্য করতে অনুপ্রাণিত করে। ইভি ভি এর ব্যাপারে তাদের জানিয়ে তার সততা সমর্পণ করার চেয়ে মৃত্যু বরণ করবে বললে তাকে হঠাৎ মুক্ত করে দেওয়া হয়।

ইভি শ্রীঘই জানতে পারেন যে, তার কারাবন্দি হওয়া এবং তাকে নির্যাতন করা সম্পূর্ণটাই তাকে ভি এর গড়ে ওঠার অভিজ্ঞতার উপলদ্ধি করানোর জন্য ভি এর পরিকল্পনা। প্রথমে রাগান্বিত হলেও, ইভি তার পরিচয় এবং স্বাধীনতা বুঝতে পারেন। তবে সেই ভ্যালিরির সেই চিঠিটি প্রকৃতই ছিল। ভ্যালিরি ভি-কে এটি চ্যান্সেলর অ্যাডাম সুজান এর ফেসিবাদী দৃষ্টিভঙ্গিপূর্ণ আইনের কারণে ভি এর লার্কহিল পুনর্বাসন কারাগারে থাকাকালীন সময়ে দিয়েছিলেন। এই কারাগারটি “নিম্নতর” (ইহুদি, কালো মানুষ, মুসলিম, সমকামী ইত্যাদি) হিসেবে বিবেচিতদের জন্য সংশোধনাগার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Evey Hammond (Character)"Comic Vine (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০২-০৪ 
  2. Gail, Elizabeth (২০২৩-০৬-১২)। "Don't Run From It, Evey"Medium (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০২-০৪