প্রতিফলন নীহারিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Reflection nebula থেকে পুনর্নির্দেশিত)
উইচ হেড রিফ্লেকশন নীহারিকা (আইসি২১১৮), পৃথিবী থেকে প্রায় ৯০০ আলোকবর্ষ দূরে, কালপুরুষ নক্ষত্রপুঞ্জের উজ্জ্বল নক্ষত্র রিগেলের সাথে যুক্ত। নীহারিকাটি প্রাথমিকভাবে রিগেল থেকে প্রতিফলিত আলো দ্বারা জ্বলজ্বল করে, যা চিত্রের উপরের ডান কোণের ঠিক বাইরে অবস্থিত। নীহারিকার সূক্ষ্ম ধূলিকণা আলোকে প্রতিফলিত করে। নীল রঙটি কেবল রিগেলের নীল রঙ দ্বারা সৃষ্ট হয় না তবে ধূলিকণাগুলি লালের চেয়ে নীল আলোকে আরও দক্ষতার সাথে প্রতিফলিত করে।

জ্যোতির্বিদ্যায়, প্রতিফলন নীহারিকা হল মহাজাগতিক ধূলিকণার মেঘ যা কাছাকাছি কোন তারা বা তারার আলো প্রতিফলিত করতে পারে। একটি নির্গমন নীহারিকা তৈরি করার জন্য নিকটবর্তী নক্ষত্র থেকে পাওয়া শক্তি নীহারিকাটির গ্যাসকে আয়নিত করার জন্য অপর্যাপ্ত, তবে সেটা ধূলিকণাকে দৃশ্যমান করে যথেষ্ট বিক্ষিপ্তকরণের জন্য যথেষ্ট। সুতরাং, প্রতিফলন নীহারিকা দ্বারা প্রদর্শিত ফ্রিকোয়েন্সি বর্ণালী আলোকিত নক্ষত্রের মতই। বিক্ষিপ্তকরণের জন্য দায়ী মাইক্রোস্কোপিক কণাগুলির মধ্যে কার্বন যৌগগুলি রয়েছে (উদাহরণস্বরূপ; হীরার ধুলো) এবং অন্যান্য উপাদানের যৌগ যেমন লোহা এবং নিকেল। লোহা এবং নিকেল দুটি প্রায়শই গ্যালাকটিক চৌম্বক ক্ষেত্রের সাথে সারিবদ্ধ থাকে এবং বিক্ষিপ্ত আলোকে সামান্য মেরুকরণ করে[১]

আবিষ্কার[সম্পাদনা]

প্রতিফলন নীহারিকা আইসি ২৬৩১।[২]
প্রতিফলন নেবুলা ভিডিবি১

প্লাইয়াডেস-এ মেরোপ নক্ষত্রের সাথে সম্পর্কিত নীহারিকার বর্ণালী বিশ্লেষণ করে ভেস্টো স্লিপার ১৯১২ সালে উপসংহার টেনেছিলেন যে এর আলোর উৎস সম্ভবত তারাটি নিজেই, এবং নীহারিকাটি নক্ষত্রের (এবং অ্যালসিওনে নক্ষত্রের) আলো প্রতিফলিত করে।[৩] ১৯১৩ সালে অয়নর হের্ডসব্রং-এর গণনা সেই অনুমানকে সমর্থন করে।[৪] এডউইন হাবল ১৯২২ সালে নির্গমন এবং প্রতিফলন নীহারিকাগুলির মধ্যে আরও পার্থক্য নিরূপণ করেছিলেন।[৫]

প্রতিফলন নীহারিকাগুলি সাধারণত নীল হয় কারণ বিচ্ছুরণ লালের চেয়ে নীল আলোর জন্য বেশি কার্যকর। (এটি একই বিচ্ছুরণ প্রক্রিয়া যা আমাদের নীল আকাশে ঘটে থাকে)

প্রতিফলন নীহারিকা এবং নির্গমন নীহারিকা প্রায়শই একসাথে দেখা যায় এবং কখনও কখনও উভয়কেই বিচ্ছুরিত নীহারিকা হিসাবে উল্লেখ করা হয়।

প্রায় ৫০০টি প্রতিফলন নীহারিকা পরিচিত। ট্রিফিড নেবুলার মতো আকাশের একই এলাকায় একটি নীল প্রতিফলন নীহারিকাও দেখা যায়। লাল অতিদানব তারা আন্টারেস, যা খুব লাল (বর্ণালী শ্রেণী এম১), একটি বড়, লাল প্রতিফলন নীহারিকা দ্বারা বেষ্টিত।

প্রতিফলন নীহারিকা নক্ষত্র গঠনের স্থানও হতে পারে।

আলোকসজ্জা সূত্র[সম্পাদনা]

মেসিয়ার ৭৮-এ মহাজাগতিক ধুলোর মেঘ।[৬]

১৯২২ সালে, এডউইন হাবল উজ্জ্বল নীহারিকা নিয়ে তার গবেষণার ফলাফল প্রকাশ করেন। এই কাজের একটি অংশ হল প্রতিফলন নীহারিকাগুলির জন্য হাবল আলোকসজ্জা সূত্র, যা নীহারিকাটির কৌণিক আকার ( R ) এবং সংশ্লিষ্ট নক্ষত্রের আপাত মাত্রা ( m ) -এর মধ্যে একটি সম্পর্ক তৈরি করে:

লগ ( R ) = - m + k

যেখানে k একটি ধ্রুবক যা পরিমাপের সংবেদনশীলতার উপর নির্ভর করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kaler, 1997.
  2. "A Star's Moment in the Spotlight"। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০১৬ 
  3. Slipher, Vesto M. (১৯২২)। "On the spectrum of the nebula in the Pleiades": 26–27। 
  4. Hertzsprung, E. (১৯১৩)। "Über die Helligkeit der Plejadennebel": 449–452। ডিওআই:10.1002/asna.19131952302 
  5. Hubble, E. P. (১৯২২)। "The source of luminosity in galactic nebulae": 400। ডিওআই:10.1086/142713 
  6. "Sifting through Dust near Orion's Belt"ESO Press Release। সংগ্রহের তারিখ ২ মে ২০১২ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • James B. Kaler (1997). Cosmic Clouds -- Birth, Death, and Recycling in the Galaxy, Scientific American Library, Freeman, New York, 1997.

টেমপ্লেট:Nebula