লাইব্রেরি অব কংগ্রেস কন্ট্রোল নাম্বার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Library of Congress Control Number থেকে পুনর্নির্দেশিত)
LCCN-Formatierung für Normdaten.png

লাইব্রেরি অব কংগ্রেস কন্ট্রোল নাম্বার (এলসিসিএন) যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেসে সংগ্রহসমূহ শনাক্তকরণের জন্য লাইব্রেরি প্রদত্ত একটি ক্রমিক নাম্বারিং ব্যবস্থা। এটি বইয়ের বিষয়বস্তুর সাথে সম্পর্কিত নয় এবং লাইব্রেরি অব কংগ্রেস শ্রেণীবিন্যাসের সাথে বিভ্রান্ত হওয়া উচিত নয়।

ইতিহাস[সম্পাদনা]

১৮৯৮ সাল থেকে এলসিসিএন নম্বর পদ্ধতি ব্যবহার করা হচ্ছে, সেই সময়ে এলসিসিএন সংক্ষিপ্ত রূপটি মূলত লাইব্রেরি অব কংগ্রেস কার্ড নম্বরের জন্য ব্যবহৃত হত। এটিকে অন্যান্য নামের সাথে লাইব্রেরি অব কংগ্রেস ক্যাটালগ কার্ড নম্বরও বলা হয়।[১][২]

লাইব্রেরি অব কংগ্রেস তাদের গ্রন্থাগারের তালিকার জন্য গ্রন্থাগার তথ্য কার্ড প্রস্তুত করেছিল এবং তাদের তালিকায় ব্যবহারের জন্য কার্ডের নকল কপি অন্যান্য গ্রন্থাগারে বিক্রি করা হত। এটি কেন্দ্রীয়ীকরণ তালিকাভুক্ত হিসেবে পরিচিত এবং প্রতিটি কার্ডকে শনাক্তকরণের জন্য একটি ক্রমিক নম্বর দেওয়া হত যা লাইব্রেরি অব কংগ্রেস কার্ড নম্বর নামে পরিচিত ছিল।

যদিও গ্রন্থাগার সম্পর্কিত বেশিরভাগ তথ্য এখন বৈদ্যুতিকভাবে তৈরি ও সংরক্ষণ করা হয়েছে এবং অন্যান্য গ্রন্থাগারের কাছে পাঠানো হয়েছে, তবুও প্রতিটি নথি শনাক্ত করার প্রয়োজন আছে এবং এলসিসিএন দিয়ে সেই প্রক্রিয়াটি অব্যাহত আছে।

বিশ্বজুড়ে গ্রন্থাগারিকরা যুক্তরাষ্ট্রে প্রকাশিত বেশিরভাগ বইয়ের তালিকা তৈরির প্রক্রিয়াতে এই অনন্য সনাক্তকারীকে ব্যবহার করে। এটি তাদের সঠিক তালিকাভুক্ত ডেটাতে (ক্যাটালগিং রেকর্ড হিসেবে পরিচিত) পৌঁছাতে সহায়তা করে, যা কংগ্রেসের লাইব্রেরি এবং তৃতীয় পক্ষগুলি ওয়েবে এবং অন্যান্য মিডিয়ার মাধ্যমে উপলব্ধ করে।

২০০৮ সালের ফেব্রুয়ারি থেকে লাইব্রেরি অব কংগ্রেস সমস্ত এলসিসিএনের জন্য একটি স্থিতিশীল ইউআরএল সরবরাহ করেছে।[৩][৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "এলসি ক্যাটালগ রেকর্ডগুলিতে ব্যবহৃত নাম্বারের প্রকারভেদ"ক্যাটালগ.এলওসি.জিওভি। সংগ্রহের তারিখ ১৮ জানুয়ারি ২০২১ 
  2. "এলসি কন্ট্রোল নম্বরের গঠন"নেটওয়ার্ক ডেভলপমেন্ট এবং এমএআরসি স্ট্যান্ডার্ড অফিস। লাইব্রেরি অব কংগ্রেস। ১৬ জুন ২০০৬। সংগ্রহের তারিখ ১৮ জানুয়ারি ২০২১ 
  3. "Library of Congress Update for 2008 ALA Annual Conference: January-May, 2008"। ২০১৭-০৮-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "LCCN Permalink Frequently Asked Questions"। Library of Congress। সংগ্রহের তারিখ ১৮ জানুয়ারি ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]