সুস্থিতি (শারীরবিজ্ঞান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Homeostasis থেকে পুনর্নির্দেশিত)
গরম রক্তের মানুষের হাতে শীতল রক্তের ট্যারেন্টুলার তাপীয় চিত্র

শারীরবিজ্ঞানে সুস্থিতি (ইংরেজি: Homeostasis) হল কোনও একটি ব্যবস্থার, বিশেষ করে জীবদেহের এমন একটি বৈশিষ্ট্য যার ফলে ঐ ব্যবস্থার পরিবর্তনশীল বিষয়গুলো এমনভাবে নিয়ন্ত্রিত হয় যেন ব্যবস্থার অভ্যন্তরীণ অবস্থা অপরিবর্তিত থাকে। এর উদাহরণ হিসেবে উল্লেখ করা যেতে পারে তাপমাত্রা নিয়ন্ত্রণ অথবা, অম্লত্ব ও ক্ষারত্বের (pH) নিয়ন্ত্রণ।

ফরাসি শরীরতত্ত্ববিদ ক্লোদ বের্নার ১৮৬৫ সালে সর্বপ্রথম এর ধারণা দেন। তবে ১৯২৬ সালে ওয়াল্টার ব্রাডফোর্ড ক্যানন ইংরেজি "হোমিওস্ট্যাসিস" শব্দটি প্রথম ব্যবহার করেন। [১] শব্দটি মূলত জীবদের ক্ষেত্রে ব্যবহৃত হলেও থার্মোস্ট্যাটের মত স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার (ইংরেজি: control systems) ক্ষেত্রেও ব্যবহৃত হয়। হোমিওস্ট্যাটিসে ব্যবস্থার পরিবর্তন নির্ণয়ের জন্য একটি সেন্সর থাকে, একটি অবস্থা পরিবর্তনকারী যান্ত্রিক ব্যবস্থা থাকে এবং এই দুইয়ের মাঝে নেগেটিভ ফিডব্যাক সমন্বয় থাকে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cannon, W. B. (১৯২৬)। "Physiological regulation of normal states: some tentative postulates concerning biological homeostatics"। A. Pettit(ed.)। A Charles Richet : ses amis, ses collègues, ses élèves (ফরাসি ভাষায়)। Paris: Les Éditions Médicales। পৃষ্ঠা 91।