হাসিনি পেরেরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Hasini Perera থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাসিনি পেরেরা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামগামাচ্চি বিথানাগে হাসিনি মাদুশিকা পেরেরা
জন্ম (1995-06-27) ২৭ জুন ১৯৯৫ (বয়স ২৪)
কলম্বো, শ্রীলঙ্কা
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম-ফাস্ট
ভূমিকাব্যাটসম্যান, অধিনায়ক
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
উৎস: ক্রিকইনফো, ৮ এপ্রিল, ২০১৪

গামাচ্চি বিথানাগে হাসিনি মাদুশিকা পেরেরা (জন্ম: ২৭ জুন, ১৯৯৫) কলম্বোয় জন্মগ্রহণকারী প্রথিতযশা শ্রীলঙ্কান প্রমিলা ক্রিকেটার।[১] শ্রীলঙ্কা ক্রিকেট দলের অন্যতম সদস্য তিনি। এছাড়াও, হাসিনি পেরেরা দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ আন্তর্জাতিকে অংশ নিচ্ছেন। ঘরোয়া ক্রিকেটে কম্বাইন্ড প্রভিন্স উইম্যান, পালিঙ্ক স্পোর্টস ক্লাব উইম্যান, শ্রীলঙ্কা ক্রিকেট উইম্যান’স একাদশে অংশ নিয়েছেন তিনি। দলে তিনি মূলতঃ বামহাতি ব্যাটসম্যান হিসেবে খেলে থাকেন। এছাড়াও দলের প্রয়োজনে ডানহাতে মিডিয়াম ফাস্ট বোলিং করেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১ এপ্রিল, ২০১৪ তারিখে সিলেটে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে টি২০আইয়ের অভিষেক হয় তার। একই বছরের ১৫ অক্টোবর কলম্বোয় সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার ওডিআই অভিষেক ঘটে। মে, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টুয়েন্টি২০ সিরিজে উদেশিকা প্রবোধ্যানি’র সাথে ১৪ সদস্যের দলে ঠাঁই হয় তার। তারা যথাক্রমে প্রসাদানি বীরাক্কোডিসান্দুনি আবেবিক্রেমা’র স্থলাভিষিক্ত হন।[২]

থাইল্যান্ডে অনুষ্ঠিত ২০১৬ সালের মহিলাদের টুয়েন্টি২০ এশিয়া কাপে খেলার জন্য তাকে দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়।[৩] প্রতিযোগিতার দশম খেলায় তিনি ৫৯ বলে ৫৫ রান তুলে থাইল্যান্ডের বিপক্ষে দলকে ৭৫ রানের ব্যবধানে জয়ে সহায়তা করেন। ঐ খেলায় তিনি ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।

আসন্ন ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে ২৩ মে, ২০১৭ তারিখে ইনোকা রাণাবীরার অধিনায়কত্বে শ্রীলঙ্কা দলের ১৫-সদস্যদের তালিকা প্রকাশ করা হয়।[৪] এতে তিনিও অন্যতম সদস্য মনোনীত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hasini Perera"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১৪ 
  2. Prabodhini, Hasini added to SL Women T20 squad, May 21, 2015, retrived: 1 December, 2016
  3. "Sri Lanka Women's squad"Sri Lanka Cricket। ১৬ নভেম্বর ২০১৬। ২২ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ডিসেম্বর ২০১৬ 
  4. "Squads confirmed for ICC Women's World Cup 2017"International Cricket Council। সংগ্রহের তারিখ ২৩ মে ২০১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]