বাচ্চাওয়ালি তোপ

স্থানাঙ্ক: ২৪°১১′১৫″ উত্তর ৮৮°১৬′০৭″ পূর্ব / ২৪.১৮৭৩৭১° উত্তর ৮৮.২৬৮৬০২° পূর্ব / 24.187371; 88.268602
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Bachhawali Tope থেকে পুনর্নির্দেশিত)
বাছাওয়ালী তোপ

বাচ্চাওয়ালি তোপ (আক্ষরিক অনুবাদ:কামান যা শিশুর জন্ম দেয়) একটি কামান যা নিজামত ফোর্ট ক্যাম্পাসে নিজামত ইমামবাড়া এবং হাজারদুয়ারি প্রাসাদের মধ্যবর্তী বাগানের জায়গায় এবং মুর্শিদাবাদ শহরের পুরানো মদিনা মসজিদের পূর্বদিকে অবস্থিত। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। কামানটি বিভিন্ন ব্যাসের দুটি টুকরো নিয়ে গঠিত। কামানটি ১২ এবং ১৪ শতকের মধ্যে তৈরি করা হয়েছিল। গৌড়ের মহম্মদন শাসকদের দ্বারা এটি নির্মিত বলে ধারণা করা হয়। এটি মূলত ইছাগঞ্জের বালির তীরে পড়ে ছিল। তবে ইছাগঞ্জে কীভাবে তা এল তা জানা যায়নি। এটি মুর্শিদাবাদ শহরকে উত্তর-পশ্চিমের আক্রমণ থেকে রক্ষা করার জন্য ব্যবহার করা হয়েছিল। ১৮৪৬ সালে নিজামত ইমামবাড়ার অগ্নিকাণ্ডের পর ইমামবাড়াটি পুনর্নির্মাণ করা হয়, তারপর নতুন ইমামবাড়ার সমাপ্তির পর কামানটিকে বর্তমান স্থানে স্থানান্তরিত করা হয়, সাদেক আলী খান, পবিত্র নিজামত ইমামবাড়ার স্থপতি স্যার হেনরি টরেন্সের পরামর্শে। তখন মুর্শিদাবাদে গভর্নর জেনারেলের এজেন্ট।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

শোনা যায় যে এই কামানটি মাত্র একবার নিক্ষেপ করা হয়েছিল এবং যখন এটি করা হয়েছিল তখন এটি প্রায় ১০ মাইল ব্যাসার্ধের মধ্যে একটি বিশাল বিস্ফোরক শব্দ তৈরি করেছিল। এই শব্দটি শহরের বেশিরভাগ গর্ভবতী মহিলাকে তাদের সন্তান জন্ম দিতে বাধ্য করেছিল। সেখান থেকেই এই কামানটির নাম বাচ্চাওয়ালি তোপে হয়েছে বলে ধারণা করা হয়। বাচ্চাওয়ালি মানে যিনি সন্তান জন্ম দেন আর তোপে মানে কামান। এইভাবে, বাচ্চাওয়ালি তোপে দুটি শব্দের সমষ্টি, যার মানে কামান যা শিশুর জন্ম দেয়।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

কামানের মুখ ১ ফুট ৭ ইঞ্চি। পেটা লোহার পিপাতে এগারোটি রিং স্থির আছে। এই লোহার কামানটির উপর পাপড়ি আঁকা হয় যা মুখোশকে সজ্জিত করে এবং রিংগুলির একটি পুঁতির স্ট্রিংয়ের মতো। মুখের কাছাকাছি, ব্যারেল পৃষ্ঠের উপরের অর্ধেক, ১৪ লাইন (প্রতিটি পাশে ৭)। এই লাইনগুলো পিতলের। কামানের বিভিন্ন পয়েন্টে ৮টি ছোট রিং সংযুক্ত রয়েছে। কামানটির ওজন প্রায় ৭৬৫৭ কেজি এবং এটি বলা হয় যে একটি একক গোলাগুলির জন্য প্রায় ১৮ কেজি বারুদ প্রয়োজন।[তথ্যসূত্র প্রয়োজন]

মানচিত্র[সম্পাদনা]

সম্পূর্ণ নিজামত ফোর্ট ক্যাম্পাসের একটি মানচিত্র (ওয়াসেফ মঞ্জিল, দক্ষিণ দারওয়াজা বা ক্যাম্পাসের দক্ষিণ গেট, নবাব বাহাদুরের প্রতিষ্ঠান এবং দক্ষিণ জুরুদ মসজিদ ব্যতীত) নিজামত ইমামবারাকে হলুদ রঙে এবং এর চারপাশে কামান সহ অন্যান্য ভবনগুলি দেখায়, যেমন মদিনা মসজিদ, হাজদুয়ারি প্যালেস, চক মসজিদ, বাচাওয়ালি টোপ কালো রঙে দেখানো হয়েছে, ক্লক টাওয়ার, শিয়া কমপ্লেক্স এবং জুরুদ মসজিদ (উত্তর)।

বহিঃ সংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Tourist attractions in Murshidabad