হোয়াইট বোর্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একজন গবেষক একটি হোয়াইটবোর্ডে লিখেছেন
মার্কার এবং ইরেজার সহ হোয়াইটবোর্ড

একটি হোয়াইট বোর্ড (একে মার্কার বোর্ড, ড্রাই-ইরেজ বোর্ড, ড্রাই-ওয়াইপ বোর্ড এবং কলম বোর্ড নামেও ডাকা হয়) হচ্ছে চকচকে সাদা বোর্ড। সাদা পৃষ্ঠের ওপর সাধারণত অস্থায়ী চিহ্ন তৈরির জন্য একে ব্যবহার করা হয়। (ব্ল্যাক বোর্ডের একটি উন্নত সংস্করণ)। হোয়াইট বোর্ডগুলো ব্ল্যাক বোর্ডগুলোর সাথে সাদৃশ্যপূর্ণ, তবে একটি মসৃণ পৃষ্ঠের সাহায্যে দ্রুত পৃষ্ঠ চিহ্নিতকরণ এবং তাদের পৃষ্ঠগুলোতে চিহ্নগুলো মুছে ফেলা যায়। ১৯৯০ এর মাঝামাঝি সময় হোয়াইট বোর্ডগুলোর জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পেয়েছিল এবং অনেক অফিস, সভা ঘর, স্কুল শ্রেণিকক্ষ এবং অন্যান্য কাজের পরিবেশে এগুলো অপরিহার্য হয়ে ওঠে।

হোয়াইট বোর্ড শব্দটি হোয়াইট বোর্ডগুলো অনুকরণকারী কম্পিউটার সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলোর বৈশিষ্ট্যগুলোকে বোঝাতে রূপকভাবে ব্যবহৃত হয়। এই জাতীয় "ভার্চুয়াল প্রযুক্তিসম্পন্ন হোয়াইট বোর্ড" এক বা একাধিক লোককে একটি সিমুলেটেড ক্যানভাসে চিত্রগুলো লেখতে বা আঁকতে সুযোগ দেয়। এটি অনেক ভার্চুয়াল সভা, সহযোগিতা এবং তাৎক্ষণিক বার্তা প্রেরণের অ্যাপ্লিকেশনগুলোর একটি সাধারণ বৈশিষ্ট্য। হোয়াইট বোর্ড শব্দটি ইন্টারেক্টিভ হোয়াইট বোর্ডকে বোঝাতেও ব্যবহৃত হয়।

ইতিহাস[সম্পাদনা]

একটি সমন্বিত হোয়াইটবোর্ড এবং কর্ক বুলেটিন বোর্ড
"প্লাস্টি-স্লেট" এর ১৯৬০ এর প্রথম দিকের বিজ্ঞাপন, মার্টিন হাইটের উদ্ভাবিত প্রথম হোয়াইটবোর্ড / শুকনো বা ড্রাই-ইরেজ বোর্ড

হোয়াইট বোর্ড আবিষ্কারের জন্য দুইজন ব্যক্তিকে কৃতিত্ব দেয়া হয়েছে। প্রথমজন হলেন একজন কোরিয়ান যুদ্ধের অভিজ্ঞ প্রবীণ এবং ফটোগ্রাফার যার নাম মার্টিন হাইট। আর অন্যজন এনামেল্ড স্টিল প্রোডাকশন সংস্থার (জোট) কর্মচারী, যার নাম আলবার্ট স্ট্যালিয়ন। [১] [২]

১৯৬৬ সালে লন্ডনের দ্য কাট ইন ওয়াটারলুতে ম্যাগিবোর্ডসের অফিসগুলোতে দরজা দিয়ে প্রবেশ করতে হোয়াইট বোর্ডে স্বাক্ষর নেয়ার চিত্র। প্রস্তুতকারক এনামেলড স্টিল।
  1. Yarna, David E. Y. (২০১২)। Evernote For DummiesGoogle Booksআইএসবিএন 9781118224106। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০২০ 
  2. McClean, Garry (২০ আগস্ট ২০১৪)। "Whiteboards History"The Workplace Depot। সংগ্রহের তারিখ ২৪ অক্টোবর ২০১৬