হোমিওস্ট্যাটিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
গরম রক্তের মানুষের হাতে শীতল রক্তের ট্যারেন্টুলার তাপীয় চিত্র

হোমিওস্ট্যাটিস (ইংরেজি: Homeostasis also spelled homoeostasis (বুৎপত্তি Greek: ὅμοιος homœos, "সম" and στάσις stasis, "অবস্থায় রয়েছে")) হচ্ছে কোন একটি ব্যাবস্থার বৈশিষ্ট্য যার ফলে ঐ ব্যাবস্থার পরিবর্তনশীল বিষয়গুলো এমনভাবে নিয়ন্ত্রিত হয় যেন ব্যাবস্থার অভ্যন্তরীণ অবস্থা অপরিবর্তিত থাকে। এর উদাহরন হিসেবে উল্লেখ করা যেতে পারে তাপমাত্রা নিয়ন্ত্রণ অথবা, অম্লত্ব ও ক্ষারত্বের (pH) নিয়ন্ত্রণ।
সর্বপ্রথম এর ধারণা দেন ফ্রেঞ্চ শরীরতত্ত্ববিদ ক্লড বার্নার্ড ১৮৬৫ সালে। কিন্তু, ১৯২৬ সালে ওয়াল্টার ব্রাডফোর্ড ক্যানন শব্দটি প্রথম ব্যবহার করেন। [১] শব্দটি মূলত জীবদের ক্ষেত্রে ব্যাবহৃত হলেও থার্মোস্ট্যাটের মত স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যাবস্থার (ইংরেজি: control systems) ক্ষেত্রেও ব্যবহৃত হয়। হোমিওস্ট্যাটিসে ব্যাবস্থার পরিবর্তন নির্ণয়ের জন্য একটি সেন্সর থাকে, একটি অবস্থা পরিবর্তনকারী যান্ত্রিক ব্যাবস্থা থাকে এবং এই দুইয়ের মাঝে নেগেটিভ ফিডব্যাক সমন্বয় থাকে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cannon, W. B. (১৯২৬)। "Physiological regulation of normal states: some tentative postulates concerning biological homeostatics"। in A. Pettit(ed.)। A Charles Richet : ses amis, ses collègues, ses élèves (ফরাসি ভাষায়)। Paris: Les Éditions Médicales। পৃ: 91।