হোপ এমারসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হোপ এমারসন
Hope Emerson
Studio publicity Hope Emerson.jpg
১৯৫০-এর দশকে স্টুডিওর প্রচারণামূলক ছবিতে এমারসন
জন্ম(১৮৯৭-১০-২৯)২৯ অক্টোবর ১৮৯৭ (কয়েকটি সূত্রে ৩০ অক্টোবর ১৮৯৭ তারিখের উল্লেখ রয়েছে)
মৃত্যুএপ্রিল ২৪, ১৯৬০(1960-04-24) (বয়স ৬২)
হলিউড, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
পেশাঅভিনেত্রী, ভডেভিল ও নাইটক্লাব পরিবেশক
কর্মজীবন১৯০০-১৯৬০

হোপ এমারসন (২৯ অক্টোবর ১৮৯৭[১][২][ক] - ২৪ এপ্রিল ১৯৬০)[৫] ছিলেন একজন মার্কিন অভিনেত্রী, ভডেভিল ও নাইটক্লাবে পরিবেশক। তিনি কেজড (১৯৫০) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। শারীরিক দিক থেকে বলিষ্ঠ এমারসন ১৯০ থেকে ২৩০ পাউন্ড ওজন ছিলেন এবং ছয় ফুট ২ ইঞ্চি লম্বা ছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এমারসন আইওয়া অঙ্গরাজ্যের হাওয়ার্ডেনে জন্মগ্রহণ করেন। তার পিতা জন অ্যালভিন এমারসন ও মাতা জোসি এল. (বিবাহপূর্ব ওয়াশবার্ন)। তিনি তার পিতামাতার মেজো ও একমাত্র জীবন সন্তান। তার বাকি দুই ভাইবোন শিশু অবস্থায়ই মারা যায়। তিনি তিন বছর বয়সে তার মায়ের সাথে অভিনয় জীবন শুরু করেন। ১৯১৬ সালে ডেস মোইনেসের ওয়েস্ট হাই স্কুল থেকে পড়াশোনা শেষ করার পর তিনি নিউ ইয়র্ক সিটিতে চলে যান এবং সেখানে ভডেভিলে অভিনয় শুরু করেন।

কর্মজীবন[সম্পাদনা]

এমারসনের ব্রডওয়ে মঞ্চে অভিষেক ঘটে ১৯৩০ সালে লিসিট্রাটা নাটক দিয়ে। মঞ্চ প্রযোজক নরমান বেল গেডেস তাকে এই নাটকের ল্যাম্পুটো চরিত্রের জন্য বাছাই করেন। তার চলচ্চিত্রে অভিষেক ঘটে স্মাইলিং ফেসেস (১৯৩২) চলচ্চিত্র দিয়ে, কিন্তু এরপর তিনি আবার মঞ্চে ফিরে যান। ১৯৪৭ সালে সমালোচক ব্রুকস অ্যাটকিনসন স্ট্রিট সিন গীতিনাট্যে তার অভিনয়ের প্রশংসা করেন।[৬] এমারসনের অন্যতম স্মরণীয় কাজের একটি হল অ্যাডাম্‌স রিব (১৯৪৯) চলচ্চিত্রে সার্কাসের শক্তিশালী নারী চরিত্র, যিনি অভিনেতা স্পেন্সার ট্রেসিকে উপরে তোলেন; নোয়াধর্মী ক্রাই অব দ্য সিটি (১৯৪৮) চলচ্চিত্রে ষড়যন্ত্রকারী; এবং ওয়েস্টওয়ার্ড দ্য উইমেন (১৯৫২) চলচ্চিত্রে বধূ চরিত্র। তার সবচেয়ে উল্লেখযোগ্য চরিত্র হল কেজড (১৯৫০) চলচ্চিত্রের ইভলিন হার্পার। এই চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।[৭]

টীকা[সম্পাদনা]

  1. কয়েকটি সূত্রে উল্লেখ করা হয়েছে ৩০ অক্টোবর ১৮৯৭।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ancestry Library Edition"search.ancestrylibrary.com। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 
  2. "Ancestry Library Edition"search.ancestrylibrary.com। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 
  3. "Ancestry Library Edition"search.ancestrylibrary.com। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 
  4. California, Death Index, 1940–1997 gives Hope Emerson date of birth as October 30, 1897.
  5. "HOPE EMERSON, 62, ACTRESS, IS DEAD; Performed for 30 Years on Stage, Screen and TVu Known for Piano Act"দ্য নিউ ইয়র্ক টাইমস (ইংরেজি ভাষায়)। ২৫ এপ্রিল ২০১৬। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ – টাইমস মেশিন-এর মাধ্যমে। 
  6. অ্যাটকিনসন, ব্রুকস (জানুয়ারি ১০, ১৯৪৭)। "দ্য নিউ ইয়র্ক টাইমস" – প্রোকোয়েস্ট-এর মাধ্যমে। 
  7. হেইগল, অ্যালেক্স (জুন ১৫, ২০১৬)। "From Caged to Orange Is the New Black: A Brief History of Incarcerated Women on Screen"People। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]