হেনরি ব্র্যান্ড, ২য় ভিসকাউন্ট হ্যাম্পডেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হেনরি রবার্ট ব্র্যান্ড, ২য় ভিসকাউন্ট হ্যাম্পডেন, GCMG (২ মে ১৮৪১ - ২২ নভেম্বর ১৯০৬) ১৮৯৫ থেকে ১৮৯৯ সাল পর্যন্ত নিউ সাউথ ওয়েলসের গভর্নর ছিলেন।[১]

কর্মজীবন[সম্পাদনা]

হ্যাম্পডেন ১৮৬৮-১৮৭৩ হার্টফোর্ডশায়ারের সংসদ সদস্য (এমপি) এবং ১৮৮০-১৮৮৬ সালের স্ট্রাউডের সদস্য ছিলেন। তিনি ১৮৮৬ সালে কার্ডিফের লিবারেল ইউনিয়নিস্ট প্রার্থী হিসাবে ব্যর্থ হয়ে দাঁড়ান।

১৮৯৫ সালের ২১ নভেম্বর তিনি অস্ট্রেলিয়ার সিডনিতে আসেন এবং নিউ সাউথ ওয়েলসের গভর্নর হিসেবে একটি অপ্রীতিকর মেয়াদে দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত স্বার্থের বরাত দিয়ে ১৮৯৯ সালের ১ মার্চ থেকে কার্যকর তার অভিপ্রেত মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি তার পদ থেকে পদত্যাগ করেন।[২] তিনি ৫ মার্চ ১৮৯৯ তারিখে ট্রেনে সিডনি ছেড়ে যান, পরের দিন মেলবোর্নে স্টিমার ওরুবায় যোগ দেন।[৩] অস্ট্রেলিয়ার ফেডারেশনের আগে তিনি নিউ সাউথ ওয়েলসের চূড়ান্ত গভর্নর ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Governors of New South Wales 1788–2010। The Federation Press। ২০০৯। পৃষ্ঠা 372–380। আইএসবিএন 978-1-86287-743-6 
  2. "The Governor. Lord Hampden Relinquishes Office"The Sydney Morning Herald। New South Wales, Australia। ২২ নভেম্বর ১৮৯৮। পৃষ্ঠা 5 – National Library of Australia-এর মাধ্যমে। 
  3. "Departure of Lord and Vinscountess Hampden. The Citizens' Farewell."The Sydney Morning Herald। ৬ মার্চ ১৮৯৯। পৃষ্ঠা 5।