হেডসেট (অডিও)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি সাধারণ কল সেন্টার/অফিস হেডসেট।

হেডসেট টেলিফোন বা একটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করে, যা ব্যবহারকারীকে উভয় হাত মুক্ত রেখে কথা বলতে এবং শুনতে দেয়৷ এগুলি সাধারণত গ্রাহক পরিষেবা এবং প্রযুক্তিগত সহায়তা কেন্দ্রগুলিতে ব্যবহৃত হয়, যেখানে কর্মচারীরা একটি কম্পিউটারে তথ্য টাইপ করার সময় গ্রাহকদের সাথে কথা বলতে পারে। কম্পিউটার গেমারদের মধ্যে হেডসেটগুলি খুবই সাধারণ, যা তাদের একে অপরের সাথে কথা বলতে ও শুনতে দেয়, একইসাথে গেম খেলতে তারা কীবোর্ড এবং মাউস ব্যবহার করতে পারে।

প্রকারভেদ[সম্পাদনা]

টেলিফোন হেডসেটগুলিতে সাধারণত বিনোদনের জন্য লাউডস্পিকার ব্যবহার করা হয়, যার সংকীর্ণ ফ্রিকোয়েন্সি সীমা থাকে। [১] অন্যদিকে, স্টেরিও কম্পিউটার হেডসেটগুলি একটি বিস্তৃত ফ্রিকোয়েন্সি পরিসীমা সহ ৩২-ওহম স্পিকার ব্যবহার করে।

মনো এবং স্টেরিও[সম্পাদনা]

হেডসেট একক ইয়ারপিস এবং ডাবল ইয়ারপিস নকশায় পাওয়া যায়। ডাবল-ইয়ারপিস হেডসেটগুলি স্টেরিও সাউন্ড সমর্থন করতে পারে বা উভয় কানের জন্য একই মনোরাল অডিও চ্যানেল ব্যবহার করতে পারে। একক-ইয়ারপিস হেডসেটগুলি একটি কান খালি রাখে, যা আশেপাশের সম্পর্কে আরও ভাল সচেতনতার অনুমতি দেয়। টেলিফোন হেডসেটগুলি মনোরাল, এমনকি ডাবল-ইয়ারপিস নকশার জন্য, কারণ টেলিফোন শুধুমাত্র একক-চ্যানেল ইনপুট এবং আউটপুট অফার করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Telephone Headset"। ২০১০-০৭-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৫-২৭