বিষয়বস্তুতে চলুন

হেক্সাপোডা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাবফাইলাম হেক্সাপোডা ( গ্রীক থেকে 'ছয় পা') বা হেক্সাপোড আর্থ্রোপডের বৃহত্তম শ্রেণী নিয়ে গঠিত এবং বিদ্যমান আর্থ্রোপড প্রজাতির অধিকাংশই অন্তর্ভুক্ত করে । এতে রয়েছে ক্রাউন গ্রুপ ক্লাস ইনসেক্টা (সত্য পোকা), সেইসাথে অনেক ছোট শ্রেণী এন্টোগনাথা , যার মধ্যে তিনটি দল আছে ডানাবিহীন আর্থ্রোপড যেগুলোকে একসময় পোকামাকড় হিসেবে বিবেচনা করা হতো: কোলেম্বোলা (স্প্রিংটেল), প্রোটুরা (কোনহেডস) [১]এবং ডিপ্লুরা (দ্বিমুখী ব্রিস্টেলটেল ) )  পোকামাকড় এবং স্প্রিংটেলগুলি প্রচুর পরিমাণে এবং স্থলজ পরিবেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরাগায়নকারী , মৌলিক ভোক্তা , স্কেভেঞ্জার / ডিট্রিটিভরস এবং মাইক্রোপ্রেডেটর ।[২]

Hexapods তাদের সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্যের জন্য নামকরণ করা হয়েছে: একটি একত্রিত বক্ষ এবং তিন জোড়া পা সহ একটি তিন-অংশের দেহ পরিকল্পনা । বেশিরভাগ অন্যান্য আর্থ্রোপডের তিন জোড়ার বেশি পা থাকে।  সাম্প্রতিক গবেষণায় হেক্সাপোডাকে ক্রাস্টেসিয়ার উপগোষ্ঠী হিসেবে উদ্ধার করা হয়েছে । [৩]

রূপবিদ্যা [ উৎস সম্পাদনা ][সম্পাদনা]

আরও দেখুন: আর্থ্রোপড মাথার সমস্যা

হেক্সাপোডের দেহ থাকে 0.5 মিমি থেকে 300 মিমি পর্যন্ত দৈর্ঘ্যের যা একটি অগ্রভাগের মাথা, বক্ষ এবং পশ্চাদ্ভাগের পেটে বিভক্ত।  মাথাটি একটি প্রিসেগমেন্টাল অ্যাক্রোন দ্বারা গঠিত যা সাধারণত চোখ বহন করে (প্রোটুরা এবং ডিপ্লুরায় অনুপস্থিত),  এর পরে ছয়টি অংশ থাকে , সবগুলি নিবিড়ভাবে একত্রিত হয়, নিম্নোক্ত পরিশিষ্টগুলি সহ:

সেগমেন্ট I. কোনোটিই নয়
সেগমেন্ট II। অ্যান্টেনা (সংবেদনশীল), প্রোটুরাতে অনুপস্থিত
সেগমেন্ট III। কোনোটিই নয়
সেগমেন্ট IV। ম্যান্ডিবল (চোয়াল পেষণ)
সেগমেন্ট V. ম্যাক্সিলা (চোয়ান চোয়াল)
সেগমেন্ট VI. ল্যাবিয়াম (নীচের ঠোঁট)

মুখটি চতুর্থ এবং পঞ্চম অংশের মধ্যে অবস্থিত এবং ষষ্ঠ থেকে একটি অভিক্ষেপ দ্বারা আবৃত থাকে, যাকে ল্যাব্রাম (উপরের ঠোঁট) বলা হয়।  সত্যিকারের কীটপতঙ্গে (শ্রেণীর ইনসেক্টা) মুখের অংশগুলি উন্মুক্ত বা এককগনাথাস , অন্য দলে এগুলি আবৃত বা অন্তঃসত্ত্বা । মাইরিয়াপোডা এবং ক্রাস্টেসিয়ার মাথায় অনুরূপ উপাঙ্গগুলি পাওয়া যায় , যদিও ক্রাস্টেসিয়ানগুলির সেকেন্ডারি অ্যান্টেনা রয়েছে ।

কোলেম্বোলান এবং ডিপ্লুরানদের সেগমেন্টেড অ্যান্টেনা রয়েছে; প্রতিটি অংশের নিজস্ব পেশী সেট আছে। পোকামাকড়ের অ্যান্টেনিয়া মাত্র তিনটি অংশ নিয়ে গঠিত; স্ক্যাপ, পেডিসেল এবং ফ্ল্যাজেলাম। পেশী শুধুমাত্র প্রথম দুটি অংশে ঘটে। তৃতীয় অংশ, ফ্ল্যাজেলামের কোন পেশী নেই এবং এটি বিভিন্ন সংখ্যক অ্যানুলি দ্বারা গঠিত। এই ধরনের অ্যান্টেনাকে তাই অ্যানুলেটেড অ্যান্টেনা বলা হয়। জনস্টনের অঙ্গ , যা পেডিসেলে পাওয়া যায়, এন্টোগনাথায় অনুপস্থিত।

বক্ষ তিনটি অংশের সমন্বয়ে গঠিত, যার প্রতিটিতে এক জোড়া পা থাকে।  আর্থ্রোপডের মতো সাধারণভাবে ভূমিতে জীবনের সাথে খাপ খাওয়ানো হয়, প্রতিটি পায়ে পাঁচটি অংশের সমন্বয়ে একটি মাত্র হাঁটার শাখা থাকে, অন্য কিছু আর্থ্রোপডে পাওয়া ফুলকা শাখা ছাড়া এবং কিছু অপরিপক্ক জলজ পোকামাকড়ের পেটের অংশে ফুলকা থাকে।  বেশিরভাগ পোকামাকড়ের মধ্যে দ্বিতীয় এবং তৃতীয় বক্ষের অংশও ডানা সমর্থন করে।  এটি প্রস্তাব করা হয়েছে যে এগুলি ক্রাস্টেসিয়ানের ফুলকা শাখার সমজাতীয় হতে পারে, অথবা সেগুলি নিজেরাই অংশগুলির বিস্তৃতি থেকে বিকশিত হতে পারে।

পেট এপিমরফিক বিকাশকে অনুসরণ করে, যেখানে প্রোটুরা ব্যতীত সমস্ত হেক্সাপোড গোষ্ঠীতে ভ্রূণের বিকাশের শেষে সমস্ত বিভাগ ইতিমধ্যে উপস্থিত রয়েছে, যার একটি অ্যানামরফিক বিকাশ রয়েছে যেখানে হ্যাচড কিশোরদের অংশগুলির একটি অসম্পূর্ণ পরিপূরক রয়েছে এবং একটি পোস্ট-ভ্রুণের মধ্য দিয়ে যায়। সেগমেন্টের চূড়ান্ত প্রাপ্তবয়স্ক সংখ্যা পৌঁছানোর আগে প্রতিটি গলানোর সাথে সেগমেন্ট যোগ করুন। সমস্ত সত্যিকারের পোকামাকড়ের এগারোটি অংশ থাকে (অনেক কীটপতঙ্গের প্রজাতিতে প্রায়শই সংখ্যায় কমে যায়), কিন্তু প্রোটুরাতে বারোটি এবং কোলেম্বোলায় মাত্র ছয়টি (কখনও কখনও মাত্র চারটি কমে যায়)।  পেটের উপাঙ্গগুলি অত্যন্ত হ্রাস পায়, বহিরাগত যৌনাঙ্গে সীমাবদ্ধ এবং কখনও কখনও শেষ অংশে একজোড়া সংবেদনশীল সারসি থাকে ।

বিবর্তন এবং সম্পর্ক [ সূত্র সম্পাদনা ][সম্পাদনা]

আরও দেখুন: পোকামাকড়ের ফাইলোজেনি

মরফোলজিক্যাল সাদৃশ্যের ভিত্তিতে মাইরিয়াপডগুলিকে ঐতিহ্যগতভাবে হেক্সাপোডের নিকটতম আত্মীয় হিসাবে বিবেচনা করা হয় ।  তখন এগুলোকে ইউনিরামিয়া বা অ্যাটেলোসেরাটা নামে একটি সাবফাইলামের উপশ্রেণী হিসেবে বিবেচনা করা হতো ।  একবিংশ শতাব্দীর প্রথম দশকে, তবে, এটিকে প্রশ্নবিদ্ধ করা হয়েছিল, এবং মনে হয় হেক্সাপোডের নিকটতম আত্মীয়রা ক্রাস্টেসিয়ান হতে পারে ।

অ-পতঙ্গ hexapods বিভিন্নভাবে একটি একক বিবর্তনীয় লাইন হিসাবে বিবেচিত হয়েছে, সাধারণত ক্লাস Entognatha হিসাবে গণ্য করা হয় ,  বা ক্লাস ইনসেক্টার সাথে বিভিন্ন সম্পর্কযুক্ত কয়েকটি লাইন হিসাবে। বিশেষ করে, ডিপ্লুরা কোলেম্বোলা (স্প্রিংটেল) এর চেয়ে ইনসেক্টার সাথে আরও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত হতে পারে।

আণবিক বিশ্লেষণ থেকে জানা যায় যে হেক্সাপোডগুলি তাদের বোন গ্রুপ, অ্যানোস্ট্রাকা (পরী চিংড়ি) থেকে 440  মিলিয়ন বছর আগে সিলুরিয়ান যুগের শুরুতে , ভূমিতে ভাস্কুলার উদ্ভিদের উপস্থিতির সাথে মিলে যায় ।

তারপর থেকে রেমিপিডিয়ানদেরকে হেক্সাপোডের সবচেয়ে কাছের জীবিত আত্মীয় হিসাবে প্রকাশ করা হয়েছে। বছরের পর বছর ধরে তাদের অভ্যন্তরীণ সম্পর্কের বিষয়ে বেশ কয়েকটি অনুমান প্রস্তাব করা হয়েছে, সর্বশেষ পরামর্শ হিসাবে অ্যান্টেনোমাসকুলাতে অন্যান্য হেক্সাপোড এবং কোলেম্বোলান এবং ডিপ্লুরানদের বোন গ্রুপ হিসাবে প্রোটুরানরা একসাথে রয়েছে:

  • এন্টোগনাথা (প্রোটুরান্স, কোলেম্বোলান এবং ডিপ্লুরানস) এবং ইক্টোগনাথা (পতঙ্গ)
  • এলিপ্লুরা (প্রোটুরান্স এবং কলেম্বোলান) এবং সেরকোফোরা (ডিপ্লুরান এবং পোকামাকড়)
  • কোলেম্বোলানস, ননোকুলাটা (প্রোটুরান এবং ডিপ্লুরান) এবং পোকামাকড়
  • Proturans, Antennomusculata (collembolans এবং diplurans) এবং পোকামাকড়

নিম্নলিখিত ক্ল্যাডোগ্রামটি কেজের এট আল দ্বারা দেওয়া হয়েছে। (2016):

হেক্সাপোডা
কোলেম্বোলা (স্প্রিংটেল)
প্রোটুরা (কোনহেডস)
ডিপ্লুরা (দ্বিমুখী ব্রিস্টেলটেল)
ইনসেক্টা
আর্কিওগনাথা (জাম্পিং ব্রিস্টেলটেল)
জাইজেন্টোমা (সিলভারফিশ)
Pterygota (ডানাযুক্ত পোকামাকড়)
(এক্টোগনাথা)

একটি অসম্পূর্ণ সম্ভাব্য কীটপতঙ্গের জীবাশ্ম, স্ট্রুডিয়েলা ডেভোনিকা , ডেভোনিয়ান যুগ থেকে উদ্ধার করা হয়েছে । এই জীবাশ্মটি 385 মিলিয়ন থেকে 325 মিলিয়ন বছর আগে আর্থ্রোপডের শূন্যস্থান পূরণ করতে সাহায্য করতে পারে ,  যদিও কিছু গবেষক এই মতের বিরোধিতা করেন এবং পরামর্শ দেন যে জীবাশ্মটি এর পরিবর্তে একটি পচনশীল ক্রাস্টেসিয়ান বা অন্যান্য অ-পতঙ্গের প্রতিনিধিত্ব করতে পারে।  2023 সালে, অর্ডোভিসিয়ান সামুদ্রিক জীবাশ্ম সাইট ক্যাসেল ব্যাঙ্ক থেকে হেক্সাপোড-সদৃশ আর্থ্রোপড ফসিল রিপোর্ট করা হয়েছে, যদিও আরও গবেষণা প্রয়োজন।

  1. "Hexapoda Latreille, 1825 - Checklist View"web.archive.org। ২০১৭-০২-২১। সংগ্রহের তারিখ ২০২৪-০৭-০১ 
  2. "Hexapoda Latreille, 1825 - Checklist View"web.archive.org। ২০১৭-০২-২১। সংগ্রহের তারিখ ২০২৪-০৭-০১ 
  3. Wang, Yan-hui; Engel, Michael S.; Rafael, José A.; Wu, Hao-yang; Rédei, Dávid; Xie, Qiang; Wang, Gang; Liu, Xiao-guang; Bu, Wen-jun (২০১৬-১২-১৩)। "Fossil record of stem groups employed in evaluating the chronogram of insects (Arthropoda: Hexapoda)"Scientific Reports6: 38939। আইএসএসএন 2045-2322ডিওআই:10.1038/srep38939পিএমআইডি 27958352পিএমসি 5154178অবাধে প্রবেশযোগ্য