হিয়ার দি উইন্ড সিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হিয়ার দি উইন্ড সিং
হিয়ার দি উইন্ড সিং.JPG
প্রথম সংস্করণ
লেখকহারুকি মুরাকামি
মূল শিরোনামকাজে নো উতাও কিকে
風の歌を聴け
অনুবাদকআলফ্রেড বার্নবাউম
দেশজাপান
ভাষাজাপানি
ধরনবোকু উপন্যাস, বাস্তববাদী উপন্যাস
প্রকাশককোদানশা
প্রকাশনার তারিখ
জুলাই ১৯৭৯
বাংলায় প্রকাশিত
ফেব্রুয়ারি ১৯৮৭
মিডিয়া ধরনমুদ্রন (মলাট)
পৃষ্ঠাসংখ্যা
  • ১৬৫ (যুক্তরাষ্ট্র)
  • ২০১ (জাপান)
আইএসবিএন4-06-186026-7
ওসিএলসি21379479
পরবর্তী বইপিনবল, ১৯৭৩ 

হিয়ার দি উইন্ড সিং (風の歌を聴け, কাজে নো উতাও কিকে) জাপানি লেখক হারুকি মুরাকামির প্রথম উপন্যাস। গল্পটি প্রথম জুন ১৯৭৯ এ গুনজোর একটি ইশুতে প্রকাশিত হয়, এবং পরের মাসে বই হিশেবে প্রকাশিত হয়। জাপানি চলচ্চিত্র নির্মাতা কাজুকি ওমরি উপন্যাসটি অবলম্বনে ১৯৮১ সালে একটি চলচ্চিত্র নির্মান করেন। ১৯৮৭ সালে আলফ্রেড বার্নবাউম উপন্যাসটির ইংরেজি অনুবাদ করেন।

তথাকথিত রেট ট্রিলজি-র প্রথম বই এটি। ধারাটির চারটি বইয়ের সবগুলোই ইংরেজিতে অনুদিত হয়, কিন্তু হিয়ার দি উইন্ড সিংপিনবল (লেখকের পরবর্তী ধরন থেকে আলাদা একটি বাস্তববাদী উপন্যাস) ছাড়া বাকীগুলো জাপানের বাইরে খুব বেশী পঠিত হয়নি। এর মূল কারণ এ উপন্যাস দুটিকে মুরাকামির নিজেরই মতে তার অপরিপক্ব সময়-এর কাজ বলে অবহিত করা। [১]

নামকরণ[সম্পাদনা]

ট্রুম্যান কাপোটির শেষ গল্প শাট এ ফাইনাল ডোর-এর শেষ বাক্য"Think of nothing things, think of wind" থেকে হিয়ার দি উইন্ড সিং নামটি এসেছে। [২][৩] তবে গুনজো সাহিত্য পুরস্কার কমিটির কাছে জমা দেয়া সংস্করণটির শিরোনাম ছিলো হ্যাপি বার্থডে এন্ড ওয়াইট ক্রিস্টমাস[৪] পুরোনো শিরোনাম প্রকাশিত বইয়ের প্রচ্ছদের উপরে ছোট লীপিতে লেখা থাকে।

আখ্যান[সম্পাদনা]

১৯৭৮ সালের এপ্রিল ১ এ স্টেডিয়ামে এনপিবি ইয়াকল্ট সোয়ালজের বেসবল খেলা দেখতে দেখতে একটি গল্প লেখার ধারণাটি লেখকের মাথায় আসে। অই সময় মুরাকামি একটা ছোটখাটো কফিঘর চালাতেন। প্রতিরাতে ১ ঘণ্টা করে সময় দিয়ে তিনি উপন্যাসটি চার মাসে লিখে শেষ করেন। গল্পটির শুরু হয় ১৯৭০ সালের ৮ আগস্ট, ১৯ দিন পর শেষ হয় আগস্ট ২৮ তারিখ। ২১ বছরের বেনামী এক তরুণ উত্তম পুরুষে পুরো গল্পটি বলে। গল্পটিতে ১৩০ পৃষ্ঠায় ১৪ টি ছোট ছোট অধ্যায় রয়েছে। গল্পটিতে লেখনী নৈপুন্য, জাপানি ছাত্র আন্দোলন এবং মুরাকামির অন্যান্য উপন্যাসগুলোর মতই সম্পর্ক আর বিরহ রয়েছে। অন্য উপন্যাসগুলোর মতই উপন্যাস, রান্না, খাওয়া, মদপান আর পাশ্চাত্য সঙ্গীত শোনার কথা বারবার এসেছে। উত্তম পুরুষের কাছের বন্ধ দি রেট, যাকে ঘিরেই রেট ট্রিলজি আবর্তিত, যে একজন ছাত্র ও একটি বারের পৃষ্ঠপোষক, সমাজের থেকে একটা বিচ্ছিন্নতার প্রকাশ করে। উত্তমপুরুষ আমেরিকান লেখক ডেরেক হার্টফিল্ডের প্রাথমিক অনুপ্রেরণা হিশেবে বর্ণনা করে ও বিভিন্ন জায়গায় তার উক্তি টেনে আনে।

ইংরেজি ভাষার সংস্করণ[সম্পাদনা]

  • মুরাকামি, হারুকি। Hear the Wind Sing। আলফ্রেড বার্নবাউম কর্তৃক অনূদিত। আইএসবিএন 4-06-186026-7 
  • মুরাকামি, হারুকি। উইন্ড/পিনবল: দুটো উপন্যাস। টেড গুসেন কর্তৃক অনূদিত। আইএসবিএন 0-385-35212-3 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Birth of the Pseudo-American Literature", টোকুও কোউজি, সুইশেইসা
  2. "サラダ好きのライオン 村上ラヂオ3", ম্যাগাজিন হাউজ, জুলাই ২০১২, পৃষ্ঠা ১৩৭
  3. "村上春樹 雑文集", সিনচোসা, জানুয়ারি ২০১১, পৃষ্ঠা ৩৪৪
  4. কোদানসা শতবার্ষিকী প্রকল্পের "দিস বুক!" - "হিয়ার দি উইন্ড সিং"