হাসান আব্দুল্লায়েভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

হাসান আব্দুল্লায়েভ(২০ আগস্ট ১৯১৮-১ সেপ্টেম্বর ১৯৯৩) একজন পথিকৃৎ[১][২] সোভিয়েত-আজারবাইজানি পদার্থবিজ্ঞানী ও সরকারি কর্মকর্তা ছিলেন। তিনি পদার্থবিজ্ঞান ও গণিতে ডক্টর অব সায়েন্সেস ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি এ সকল বিষয়ে অধ্যাপনা করেছেন। তিনি আজারবাইজানি সোভিয়েত প্রজাতন্ত্রের জাতীয় বিজ্ঞান একাডেমির গণিত ও পদার্থবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক ছিলেন। আব্দুল্লায়েভ জাতীয় বিজ্ঞান একাডেমির পূর্ণকালীন একাডেমিশিয়ান ছিলেন। এছাড়াও তিনি সোভিয়েত বিজ্ঞান একাডেমি ও রুশ বিজ্ঞান একাডেমির সদস্য এবং ১৯৭০-১৯৮৩ সালে আজারবাইজান সোভিয়েত প্রজাতন্ত্রের বিজ্ঞান একাডেমির সভাপতি ছিলেন। [৩] তিনি আজারবাইজান প্রজাতন্ত্রের আইনসভার নির্বাচিত সদস্য ছিলেন। এর আগে তিনি সোভিয়েত ইউনিয়নের আইন প্রণয়নকারী সংস্থা "সুপ্রিম সোভিয়েত" এর অষ্টম, নবম ও দশম সম্মেলনে সদস্য নির্বাচিত হন। আব্দুল্লায়েভ সোভিয়েত ইউনিয়নে অর্ধপরিবাহী পদার্থবিজ্ঞানের প্রসারে বিশেষ ভূমিকা পালন করেন। তিনি বৈদ্যুতিন বিদ্যা, জ্যোতিঃপদার্থবিজ্ঞান, বিমানবিদ্যা, চিকিৎসা, জীবপদার্থবিজ্ঞান ও প্রতিরক্ষায় বিশেষ ভূমিকা পালন করেন। আব্দুল্লায়েভের ৫৮৫-টি সোভিয়েত ও বিদেশি পেটেন্টের স্বত্বাধিকারী ছিলেন। এর মধ্যে ১৭১টি গোপনীয় ও ৮৫টি অতি গোপনীয়। তিনি বিজ্ঞানবিষয়ক ২৮টি গ্রন্থ রচনা করেন। তিনি ইংরেজি, রুশ ও আজারবাইজানি ভাষায় ৮০০টি জার্নাল ও বিশ্বকোষীয় প্রবন্ধ রচনা করেছেন।

জীবনী[সম্পাদনা]

আব্দুল্লায়েভ তৎকালীন আজারবাইজান গণতান্ত্রিক প্রজাতন্ত্রের নাখচিভানের ইয়াজি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাকু শহরে ১৯৯৩ সালের ১ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। বাকু শহরের সুপরিচিত কবরস্থান "সম্মানের সরণি" বা "অ্যালি অব হনর"-এ তাঁকে সমাহিত করা হয়েছেন।

আজারবাইজান বিজ্ঞান একাডেমির পদার্থবিজ্ঞান ইনস্টিটিউট তাঁর নামে নামকরণ করা হয়েছে। এছাড়াও বাকু শহরের কেন্দ্রস্থলে একটি সড়কের নাম তাঁর নামানুসারে রাখা হয়েছে। এছাড়াও তাঁর নামে নাখচিভানে একটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। ২০০৩ সাল হতে প্রাক-স্নাতক,স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের তাঁর নামে শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে। তাঁর বৈজ্ঞানিক ঐতিহ্যের প্রতি সম্মান রেখে ২০১৩,[৪] ২০০৭ ও ২০০৩ খ্রিস্টাব্দে[৫] বিশেষ সম্মেলন আয়োজন করা হয়।

১৯৪৮ সালে তিনি আজারবাইজান বিজ্ঞান একাডেমির পদার্থবিজ্ঞান ও গণিত ইনস্টিটিউটের উপপরিচালক নিযুক্ত হন ও ১৯৫০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৫০ সালে তিনি ইনস্টিটিউটের অস্থায়ী পরিচালক পদে নিযুক্ত হন। ১৯৫৫ সালে তিনি একাডেমির সদস্যপদে নির্বাচিত হন। ১৯৫৭ সালে আব্দুল্লায়েভ গণিত ও পদার্থবিজ্ঞান ইনস্টিটিউটের স্থায়ী পরিচালক পদে পদোন্নতি লাভ করেন। ১৯৯৩ সাল পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করেন। তাঁর আমলে ইনস্টিটিউট ১২টি সোভিয়েত পুরস্কার লাভ করে। ১৯৬৭ সালে তাঁকে একাডেমির পূর্ণকালীন একাডেমিশিয়ান পদে নির্বাচিত করা হয়।

১৯৬৮ সালে আব্দুল্লায়েভ সোভিয়েত বিজ্ঞান একাডেমির পদার্থ ও জ্যোতির্বিজ্ঞান বিভাগের সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে তিনি অর্ধপরিবাহীর পদার্থবিজ্ঞান ও রসায়ন কাউন্সিলের সদস্যপদে নিযুক্ত হন।

১৯৬৮-১৯৭০ সাল পর্যন্ত তিনি আজারবাইজান একাডেমির পদার্থ ও রসায়ন বিভাগের একাডেমিক সচিব পদে নিযুক্ত হন। তিনি ১৯৭০ সালে আজারবাইজান বিজ্ঞান একাডেমির সভাপতি নির্বাচিত হন। ১৯৭০-১৯৮৪ সালে তিনি আজারবাইজান ও সোভিয়েত ইউনিয়নের আইনসভার সদস্যপদে দায়িত্ব পালন করেন।

তিনি মাতৃভাষা আজারবাইজানি ছাড়াও রুশ, জার্মান ও ইংরেজি ভাষায় স্বচ্ছন্দে কথা বলতে পারতেন। তিনি বিবাহিত ছিলেন; তাঁর তিনজন শিশু ও ছয়জন নাতি ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Soviet Science Review"। IPC Science and Technology Press। ২ অক্টোবর ১৯৭২ – Google Books-এর মাধ্যমে। 
  2. Алферов, Жорес Иванович; Велихов, Евгений Павлович; Вул, Б. М.; Проторов, А. М.; Топчибашев, М. А.; Тучкевич, В. М. (১ অক্টোবর ১৯৭৮)। "Гасан Мамед Багир Оглы Абдуллаев (К шестидесятилетию со дня рождения)"Успехи физических наук126 (10): 349–351 – ufn.ru-এর মাধ্যমে। 
  3. "www.science.gov.az"science.gov.az 
  4. "В Баку проходит конференция, посвященная 95-летию выдающегося азербайджанского ученого-физика"interfax.az 
  5. http://www.1news.az/society/20070926081606748.html