হালশকা হুলেভিচিভনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হালশকা হুলেভিচিভনা ইউক্রেনীয় স্ট্যাম্পে
জন্ম Елизавета Васильевна Гулевич

এলিজাভেটা (এছাড়াও হাল্শকা, পোলিশ হালসকা থেকে গেলজবেটা, হালবেটা) ভাসিলিভনা গুলেভিচ, গালশকা গুলেভিচেভনা নামে পরিচিত (আনুমানিক ১৫৭৫ বা ১৫৭৭ - ১৬৪২, লুটস্ক, ভোলিন) ছিলেন প্রাচীন ইউক্রেনীয় ভদ্রলোক, গুলেভ্‌রপ্যালন পরিবারের একজন প্রতিনিধি। মঠ এবং কিয়েভ ফ্রাটারনাল স্কুল, যেখান থেকে কিয়েভ-মোহিলা একাডেমি তার ইতিহাস খুঁজে পায়। [১] তিনি লুটস্ক ভ্রাতৃত্বের কাছে অর্থও উইল করেছিলেন। তিনি আধ্যাত্মিকতা এবং জ্ঞানের বিকাশের বিষয়ে যত্নবান ছিলেন। তিনি একজন অর্থোডক্স সাধু

জীবনী[সম্পাদনা]

১৬১৫ সালের আগে[সম্পাদনা]

তিনি প্রভাবশালী ভদ্র পরিবার গুলেভিচ থেকে এসেছেন, ১৫ শতক থেকে পরিচিত, যার প্রতিনিধিরা ভলহিনিয়া এবং কমনওয়েলথের অন্যান্য দেশে বিভিন্ন পদে অধিষ্ঠিত ছিলেন। এই পরিবারটি উচ্চ গির্জার অবস্থান এবং মালিকানাধীন বসতিতে পৌঁছেছিল। সম্ভবত তারা গ্যালিসিয়া থেকে উদ্ভূত হয়েছিল।

গলশকা গুলেভিচেভনার দাদা, ফায়োদর (থিওডোসিয়াস) গুলেভিচ, লুটস্ক এবং অস্ট্রোহের একজন ভলহিনিয়ান অর্থোডক্স বিশপ ছিলেন এবং তার পাঁচটি পুত্র ছিল। গালশকার বাবা, ভ্যাসিলি গুলেভিচ-জাতেউরস্কি, ভ্লাদিমির অপ্রাপ্তবয়স্ক ভলিন ট্রুপ ছিলেন। গালশকা ব্যতীত তার তিন স্ত্রীর থেকে তার পুত্র আন্দ্রেই, মিখাইল, ভ্যাসিলি এবং বেনেডিক্ট এবং কন্যা মারিয়া এবং আনা ছিল। গালশকা সম্ভবত ১৫৭০-এর দশকে ভলহিনিয়ার জাতুর্সি গ্রামে জন্মগ্রহণ করেছিলেন।

১৫৯৪ সালে গলশকা ক্রিশটফ পোতেকে বিয়ে করেছিলেন, ইপাটি পোতেয়ের ছেলে, বেরেস্তেয়ের জেমস্তভো বিচারক (১৫৮০-১৫৮৮) এবং একজন ক্যাস্টেলান (১৫৮৮-১৫৯৩), ভ্লাদিমিরের একজন অর্থোডক্স বিশপ এবং বেরেস্টেস্কি (১৫৯৩ সাল থেকে), প্রধান প্রধানদের একজন। ব্রেস্ট ইউনিয়ন, পরে একটি ইউনাইটেড মেট্রোপলিটান কিয়েভ এবং গ্যালিটস্কি। তার স্বামীর প্রাথমিক মৃত্যুর পরে, গলশকা গুলেভিচেভনা তার মেয়ে একেতেরিনাকে বড় করেছিলেন, ১৬১৫ সালে তিনি তাকে বিয়ে দিয়েছিলেন নিকোলাই ম্লেচকা নামে এক ওরশা পুরুষের সাথে।

১৬০১/১৬০২ সালে তিনি দ্বিতীয়বার বিয়ে করেন মোজারের মার্শাল স্টেফান লোজকার সাথে। সেই সময়ে গলশকার বয়স ছিল প্রায় ৩০ বছর; স্টেফানের বয়স ৬০। এই দম্পতির একটি ছেলে ছিল, মিখাইল, এবং সিটি হল থেকে কাছে পোডিলের কিয়েভের একটি পারিবারিক এস্টেটে থাকতেন। [২]

দান[সম্পাদনা]

১৬ তম এবং ১৭ শতকের শুরুতে, ইউক্রেনীয় ভূমিতে মুদ্রণ ঘর এবং স্কুলগুলি উপস্থিত হয়েছিল। তাদের সমর্থন করার জন্য, দাতব্য সংস্থাগুলি চালু করা হয়েছিল, যা বিশ্বাস করা হয় যে গলশকা যোগ দিয়েছে।

১৪ অক্টোবর, ১৬১৫-এ, তিনি একটি অনুদান সংকলন এবং স্বাক্ষর করেছিলেন, যা ১৫ অক্টোবর কিয়েভ শহরের বইগুলিতে প্রবেশ করা হয়েছিল। এইভাবে, অনুদান আইনী শক্তিতে প্রবেশ করেছে। অনুদানে, তিনি একটি নতুন মঠ, একটি হাসপাতাল এবং সমস্ত শ্রেণীর শিশুদের জন্য একটি স্কুলের ভিত্তি স্থাপনের জন্য কিয়েভে জমি সহ তার বাড়িটি স্বাক্ষর করেছিলেন। অনুদান উল্লেখ করেছে:

আমি, গালশকা গুলেভিচেভনা, তাঁর গ্রেস মিস্টার স্টেফান লোজকার স্ত্রী, মোজির মার্শাল, নীচের সকলের প্রতি তাঁর অনুগ্রহের সম্মতিতে, শরীর ও মনে সুস্থ, স্বেচ্ছায় আমার এই স্বেচ্ছাসেবী চিঠির মাধ্যমে স্পষ্টভাবে উপলব্ধি করছি যে আমি, প্রাচীন পবিত্র অর্থোডক্স চার্চে ক্রমাগত বসবাস করছি এবং তার জন্য শ্রদ্ধার সাথে উত্সাহে জ্বলছি, আমার ভাইদের জন্য ভালবাসা এবং বন্ধুত্বের কারণে - রাশিয়ান জনগণ এবং প্রাচীনকাল থেকে তার আত্মার পরিত্রাণের জন্য আমি ঈশ্বরের চার্চের জন্য ভাল করতে চেয়েছিলাম <। . . > আমি কিয়েভ, ভলিন এবং ব্র্যাটস্লাভস্কি শ্রেণীর আধ্যাত্মিক ও ধর্মনিরপেক্ষ শ্রেণীর রাশিয়ান জনগণের বিশ্বস্ত ও ধর্মপ্রাণ খ্রিস্টানদের দিই, দিই এবং লিখি: সন্ন্যাসী, পুরোহিত এবং সন্ন্যাসীর ডিকন এবং পাড়ার পদমর্যাদা, প্রসিদ্ধ রাজপুত্র, সম্ভ্রান্ত প্যান, ভদ্রতা এবং রাশিয়ান জনগণের কাছে অন্য কোন পদ এবং মর্যাদা . .

প্রত্যাশিত হিসাবে, উপহারের দলিল কনট্রাক্টোভা স্কোয়ার থেকে দূরে অবস্থিত দানকৃত সম্পত্তির সীমানা নির্দেশ করে। উপহারের দলিলে, গলশকা আমানতের উদ্দেশ্য নির্ধারণ করেছিলেন:

এই সব - ব্যাসিল দ্য গ্রেটের আদেশ অনুসারে একসাথে বসবাসের স্ট্যাভ্রোপেজিক মঠের জন্য, এছাড়াও শিশুদের জন্য স্কুলের জন্য, ভদ্র এবং বুর্জোয়া উভয়ের জন্য এবং দাতব্য জীবনের অন্য যে কোনও উপায়ের জন্য যা <...> শিক্ষিত এবং খ্রিস্টান জনগণের ভদ্র সন্তানদের বিজ্ঞান এবং একই সময়ে, আধ্যাত্মিক বিচরণকারীদের সরাইখানায় উপস্থাপন করুন, যাতে মঠ, স্কুল এবং পুরো পদটি গ্রীকের পূর্ব চার্চের আইন দ্বারা পরিচালিত হয়। আচার।

গলশকা গুলেভিচেভনার অনুদানের জন্য ধন্যবাদ, কিইভ ব্রাদারহুডের সূচনাকারীরা একটি মঠ এবং একটি স্কুল তৈরির জন্য নিম্ন কিয়েভ-এ জমি সহ একটি এস্টেট পেয়েছে। মঠটির উন্নয়নটি গুহা সন্ন্যাসী দ্বারা পরিচালিত হয়েছিল, ইউক্রেনীয় ভূমিতে বেশ কয়েকটি মঠের প্রতিষ্ঠাতা, ইশাইয়া কোপিনস্কি, যার নাম গলশকা তাঁর দানে উল্লেখ করেছেন। স্কুলটি গলশকা গুলেভিচেভনা এবং স্টেফান লোজকার বাড়িতে স্থাপন করা যেতে পারে, তবে অনুদান নিজেই "একটি প্যারেড গ্রাউন্ড সহ গজ" ভবনটির উল্লেখ করে না। তার এস্টেট দান করে, গালশকা গুলেভিচেভনা কিয়েভ ভ্রাতৃত্বপূর্ণ স্কুল খোলা সম্ভব করেছিলেন, যা পেট্রো মহিলার সংস্কারের পরে, ইউক্রেনীয় শিক্ষা ও সংস্কৃতির ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়েছিল।

ন্যাশনাল ব্যাংক এর ২০১৫র বার্ষিকী মুদ্রা "গালশকা গুলেভিচেভনা" এর বিপরীত

দানের নথির আসলটি ইতিহাসবিদদের কাছে অজানা, এবং ১৭ শতকের গালচিনার অনুদানের কপিও পাওয়া যায়নি। প্রাচীনতম নথিটি ১৮ শতকের দ্বিতীয়ার্ধের কিয়েভ-ব্র্যাটস্কি মঠের কপিয়ার থেকে একটি হাতে লেখা অনুলিপি, যা কেন্দ্রীয় রাজ্য ঐতিহাসিক সংরক্ষণাগারে সংরক্ষিত আছে। ১৭৭৪ সালে, কিয়েভের মেট্রোপলিটন গ্যাব্রিয়েল এটি কিয়েভ-মোহিলা একাডেমিতে রাখা অন্যান্য নথির কপি সহ পবিত্র ধর্মসভার কাছে হস্তান্তর করেন। এই অনুলিপিগুলি থেকে, কিয়েভের মেট্রোপলিটন ইউজিন একটি সংকলন সংকলন করেছিলেন যা কিয়েভ থিওলজিক্যাল একাডেমির গ্রন্থাগারে ২০ শতকের শুরু পর্যন্ত রাখা হয়েছিল। দান থেকে তালিকা প্রথম প্রকাশিত হয়েছিল ১৮৪৬ সালে। পরে, ইতিহাসবিদদের দ্বারা এটি বারবার পুনর্মুদ্রিত এবং বিশ্লেষণ করা হয়েছিল (উদাহরণস্বরূপ, ভিক্টর অ্যাস্কোচেনস্কি, স্টেপান গোলুবেভ, নিকোলাই মুখিন, ফিওদর টিটোভের রচনায়।

গবেষক ম্যাক্সিম ইয়ারেমেনকো উল্লেখ করেছেন যে 18 শতকের মাঝামাঝি সময়ে, একাডেমির ভিত্তি এটির সাথে নয়, মেট্রোপলিটন পেট্রো মহিলা এবং হেটম্যান পেট্রো সহায়দাচনির সাথে যুক্ত ছিল। ১৭৬০-এর দশকের মাঝামাঝি সময়ে গালশকাকে প্রথম "মনে রাখা" হয়েছিল, যখন একাডেমির অধ্যাপকরা একটি সমস্যার মুখোমুখি হয়েছিল - কসাক সিনিয়র অভিজাতদের একাডেমিকে আমূল সংস্কার করার ইচ্ছা, এটি একটি বিশ্ববিদ্যালয়ে পরিণত করা। কোসাক একটি প্রতিষ্ঠানের বিষয়ে তাদের হস্তক্ষেপ ব্যাখ্যা করেছিল যেটি সাগাইদাচনি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এই সত্যের দ্বারা ধর্মীয় এখতিয়ারের অধীনে ছিল। এটি মোগিলিয়ানদের তাদের শিকড়গুলির জন্য একটি গভীর অনুসন্ধানের অবলম্বন করতে বাধ্য করেছিল, যার একটি ফলাফল ছিল স্কুলের প্রতিষ্ঠাতা হিসাবে গলশকার চিত্রের কিইভ একাডেমির ইতিহাসে উপস্থিতি। অনুদানের ইতিহাস প্রমাণ করতে সাহায্য করতে পারে যে একাডেমিটি হেটম্যান দ্বারা প্রতিষ্ঠিত হয়নি, এর প্রতিষ্ঠাতারা কস্যাক নন, কিন্তু একজন মহীয়সী মহিলা ছিলেন। ইয়ারেমেনকো এই বিষয়টির দিকেও দৃষ্টি আকর্ষণ করেছিলেন যে অধ্যাপকদের আশ্বাস ব্যতীত কোনও প্রমাণ নেই যে উপহারের আসল কাজটি এমন কিছু ক্ষেত্রে উপস্থিত হয়েছিল যার জন্য একাডেমি এবং ভ্রাতৃ মঠের নথিগুলির জড়িত থাকার প্রয়োজন ছিল। [৩]

লুটস্ক-এ প্রত্যাবর্তন[সম্পাদনা]

তার দ্বিতীয় স্বামীর মৃত্যুর পর, ১৬১৮ সালে, গালশকা গুলেভিচেভনা তার ছেলের অভিভাবক হন। ১৬২৮ সালে মিখাইল পিতামাতার রোজেভের মালিক হন। সমস্ত সম্পত্তি তার ছেলের কাছে রেখে, গলশকা গুলেভিচিভনা লুটস্কে ফিরে আসেন, যেখানে তিনি তার জীবনের শেষ বছরগুলি কাটিয়েছিলেন। পুত্র মাইকেল ক্যাথলিক ধর্মে রূপান্তরিত হওয়ার বিষয়টি সম্পর্কে গলশকার আইনী এবং জমি সংক্রান্ত, সম্পত্তি সম্পর্কে নথিগুলি সংরক্ষণ করা হয়েছে। লুটস্কে, হালশকা গুলেভিচেভনা ক্রস ব্রাদারহুডের লুটস্ক এক্সাল্টেশনের জীবনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন এবং ১৬৪১ সালে, তার মৃত্যুর কিছুক্ষণ আগে, তিনি একটি উইল করেছিলেন যাতে তিনি তার প্রায় সমস্ত তহবিল এবং যা তার পাওনা ছিল তার জন্য উইল করেছিলেন। লুটস্ক ভ্রাতৃপ্রতিম মঠ এবং এর গির্জা।

গালশকা গুলেভিচেভনা ১৬৪২ সালে মারা যান। তাকে লুটস্ক ভ্রাতৃপ্রতিম হলি ক্রস চার্চের ক্রিপ্টে সমাহিত করা হয়েছিল।

কিয়েভে গলশকার বাড়ি[সম্পাদনা]

গবেষক জোয়া খিজনিয়াকের মতে, গলশকা গুলেভিচেভনা দ্বারা অর্থায়ন করা স্কুলটি সরাসরি গলশকার বাড়িতে অবস্থিত হতে পারে। গবেষক ইউরি লোসিটস্কি এবং লরিসা টোলোচকো অ্যানানসিয়েশন চার্চের সাইটে গালশকা গুলেভিচেভনার "কামিয়ানিতসা" এবং ভ্রাতৃ মঠের রান্নাঘরকে স্থানীয়করণ করেছেন, যা পরবর্তী পুনর্গঠনের সাথে আজও টিকে আছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভূখণ্ডের পোডিলে অবস্থিত। 2 Hryhoriy Skovoroda Street-এ Kyiv-Mohyla Academy" গবেষকদের মতে, বাড়িটি ১৬ শতকের ইউক্রেনীয় স্থাপত্যের একটি আদর্শ উদাহরণ - একটি ঘর "দুই ভাগে"। ভবনটি ইট, প্লাস্টার করা, একটি খিলানযুক্ত বেসমেন্ট সহ, পরিকল্পনায় আয়তাকার। যাইহোক, "রাঁধুনির" প্রত্নতাত্ত্বিক অধ্যয়ন ১৬-১৭ শতকের চেয়ে পুরানো নির্মাণ সামগ্রী প্রকাশ করেনি; এর ভিত্তি এবং দেয়াল একই লাল ইট দিয়ে তৈরি।

ক্যানোনাইজেশন[সম্পাদনা]

২২শে নভেম্বর, ২০২১-এ, গালশকা গুলেভিচেভনাকে একজন সাধু হিসাবে সম্মানিত করা হয়েছিল, ইউক্রেনের অর্থোডক্স চার্চের পবিত্র ধর্মসভা ঐতিহাসিক ভলিনের অঞ্চলে এবং কিয়েভের ডায়োসিসে গালশকার স্থানীয় উপাসনার জন্য একটি আশীর্বাদ প্রদান করেছিল। ৩ ফেব্রুয়ারী, ২০২২-এ, ইউক্রেনের অর্থোডক্স চার্চ গালশকা গুলেভিচেভনাকে সেন্ট রাইটিয়াস এলিজাবেথ গুলেভিচ হিসাবে স্বীকৃতি দিয়েছে। উদযাপনের দিনটি ১৮ সেপ্টেম্বর (সেপ্টেম্বর ৫, পুরানো রীতি অনুসারে) নির্ধারণ করা হয়েছে। সাধুদের ক্যানোনাইজেশনের জন্য সিনোডাল কমিশনের সদস্য, আর্কপ্রিস্ট ভিটালি ক্লোস, গলশকাকে অর্থোডক্স বিশ্বাসের স্বীকারোক্তির জন্য উদ্যোগের একটি উদাহরণ বলে অভিহিত করেছেন, যার ফলস্বরূপ এটির পৃষ্ঠপোষকতা। [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Renaissance of Petro Mohyla University is the Renaissance of Ukrainian culture"Petro Mohyla University 
  2. Protsiuk, Anton। "HALSHKA HULEVYCHIVNA: FOUNDER OF KYIV-MOHYLA ACADEMY AND PATRON OF ORTHODOX CULTURE"media.zagoriy.foundation। ৫ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২৩ 
  3. "Галшка Гулевичивна-Лозчина*" (Ukrainian ভাষায়)। 
  4. "Галшка Гулевичівна – волинська меценатка і ...свята!" (Ukrainian ভাষায়)।