হালকা-জল চুল্লী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি সাধারণ হালকা জল চুল্লী

হালকা-জল চুল্লী বা লাইট-ওয়াটার রিঅ্যাক্টর (এলডব্লিউআর) হ'ল এক ধরনের তাপীয়-নিউট্রন চুল্লী, যা সাধারণ জল ব্যবহার করে, ভারী জলের বিপরীতে, উভয়ই কুল্যান্ট এবং নিউট্রন মডারেটর - উপরন্তু বিভাজনপ্রবণ উপাদানগুলির একটি শক্ত রূপ জ্বালানী হিসাবে ব্যবহৃত হয়। তাপীয়-নিউট্রন চুল্লীগুলি হ'ল পারমাণবিক চুল্লীগুলির সর্বাধিক সাধারণ ধরনের এবং হালকা-জলযুক্ত চুল্লীগুলি হ'ল তাপীয়-নিউট্রন চুল্লির সর্বাধিক সাধারণ ধরন।

তিন ধরনের হালকা-জল চুল্লী রয়েছে: প্রেসারাইজড ওয়াটার রিঅ্যাক্টর (পিডব্লিউআর), ফুটন্ত জল চুল্লী (বিডাব্লুআর) এবং (বেশিরভাগ ডিজাইনের) সুপারক্রিটিকাল ওয়াটার রিঅ্যাক্টর (এসসিডাব্লুআর)।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক ধারণা এবং পরীক্ষা-নিরীক্ষা[সম্পাদনা]

বিভাজন, মডারেশন এবং পারমাণবিক শৃঙ্খল বিক্রিয়ার তাত্ত্বিক সম্ভাবনার আবিষ্কারের পরে, প্রাথমিক পরীক্ষামূলক ফলাফলগুলি দ্রুত প্রমাণ করেছে যে প্রাকৃতিক ইউরেনিয়াম কেবলমাত্র গ্রাহক বা ভারী জলের মধ্যস্থতা হিসাবে ব্যবহার করে স্থায়ী চেইন প্রতিক্রিয়া করতে পারে। বিশ্বের প্রথম চুল্লীগুলি (সিপি-১, এক্স ১০ ইত্যাদি) সাফল্যের সাথে সমালোচনার দিকে পৌঁছেছিল, ম্যানহাটান প্রকল্পের লক্ষ্য পূরণের জন্য, পারমাণবিক বিস্ফোরক তৈরির লক্ষ্যে ইউরেনিয়াম সমৃদ্ধি তাত্ত্বিক ধারণা থেকে ব্যবহারিক প্রয়োগগুলিতে উন্নত হতে শুরু করে।

প্রথম চাপযুক্ত জল চুল্লী[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসান হওয়ার সাথে সাথেই মার্কিন নৌবাহিনী জাহাজগুলির জন্য পারমাণবিক ইঞ্জিন বা পারমাণবিক পরিচালনা ব্যবস্থা তৈরির লক্ষ্য নিয়ে ক্যাপ্টেন (পরে অ্যাডমিরাল) হিউম্যান রিকোভারের নির্দেশে একটি কার্যক্রম শুরু করে। এটি ১৯৫০-এর দশকের গোড়ার দিকে প্রথম চাপযুক্ত জল চুল্লীগুলি বিকশিত করে এবং প্রথম পারমাণবিক সাবমেরিন ইউএসএস নটিলিয়াসে (এসএসএন-৫৭১) সফল ভাবে স্থাপনার দিকে পরিচালিত করে।

প্রথম ফুটন্ত জল চুল্লি[সম্পাদনা]

দ্বিতীয় গবেষক স্যামুয়েল উন্টারম্যের বিওআরএক্স পরীক্ষা-নিরীক্ষা নামে পরিচিত একটি ধারাবাহিক পরীক্ষায় ইউএস ন্যাশনাল রিঅ্যাক্টর টেস্টিং স্টেশনে (বর্তমানে আইডাহো ন্যাশনাল ল্যাবরেটরি) বিডব্লিউআর বিকাশের প্রয়াসকে নেতৃত্ব দিয়েছিলেন।

পিআইইউএস চুল্লি[সম্পাদনা]

পিআইইউএস; এটি সহজাত চূড়ান্ত সুরক্ষা জন্য অপেক্ষারত। এটি একটি সুইডিশ নকশা, যা আসিয়া-এটিম দ্বারা তৈরি করা হয়েছে। এটি একটি হালকা জল চুল্লী ব্যবস্থার জন্য একটি ধারণা।[১] সিকিউর চুল্লী[২] এর পাশাপাশি, এটি নিরাপদ পরিচালনা সরবরাহের জন্য পরিচালনা ক্রিয়া বা বাহ্যিক শক্তি সরবরাহের প্রয়োজন হয় না, প্যাসিভ ব্যবস্থাগুলির উপর নির্ভর করে। কোন এখনো ইউনিট নির্মিত হয় নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. National Research Council (U.S.). Committee on Future Nuclear Power, Nuclear power: technical and institutional options for the future National Academies Press, 1992, আইএসবিএন ০-৩০৯-০৪৩৯৫-৬ page 122
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৭ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]