হারেম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ইরানের কাযার সময়ের একটি হারেমের দৃশ্য

হারেম (আরবি: حريم‎‎ ḥarīm, "মহিলাদের জন্য নির্ধারিত পবিত্র স্থান যেখানে অন্য পুরুষদের প্রবেশ নিষেধ।"), আভিদানিক অর্থ ‘নিষিদ্ধ’। [১][২] দক্ষিণ এশিয়ায় জেনানা নামে পরিচিত। মুসলিম পরিবারের বা গৃহের মহিলাদের বসবাসের জন্য নির্দিষ্ট স্থান যেখানে শুধুমাত্র মাহরামের প্রবেশাধিকার আছে। [৩][৪][৫] ভূমধ্যসাগরিয় এবং মধ্যপ্রাচ্যের সভ্যতায় পরিলক্ষিত হয়, বিশেষ করে সমাজের উচ্চবিত্ত এবং রাজপরিবারের মধ্যে অধিক দেখা যায়।[৪] একটি হারেমে একজন পুরুষের একজন বা একাধিক স্ত্রী, উপ-পত্নী, অপ্রাপ্ত বয়স্ক পুত্র, অবিবাহিত কন্যা, আত্মীয়া এবং দাসীরা বসবাস করত।[৩]

ভারতে মুঘল আমলে সম্রাটের হারেমের নিরাপত্তা ব্যবস্থা ছিল অত্যান্ত কঠিন। পূর্বে খোজা প্রহরীরা হারেমের ব্যবস্থাপনা ও নিরাপত্তায় নিয়োজিত থাকত।[৩] এসকল খোজাকে ’নাজির’ নামে অভিহিত করা হতো। প্রত্যহ মহিলা প্রহরীরা নাজিরের নিকট হারেমেরে ঘটনাবলি রিপোর্ট করত। হারেমে বহিরাগতের প্রবেশ ছিল অসম্ভব। হারেমের অভ্যন্তরে মহিলা প্রহরী সর্বদা এর নিরাপত্তা বিধান করত। মোঘলদের অনুকরনে বাংলার স্বাধীন নবাবরাও হারেম ব্যবস্থার প্রচলন করেছিলেন। এমনকি ইংরেজ আমলেও হারেম ব্যবস্থার প্রচলন ছিল। তখন হারেমে আর্মেনিয়ান ও পর্তুগিজ নারীদেরও দেখা যেত।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hans Wehr, J. Milton Cowan (১৯৭৬)। A Dictionary of Modern Written Arabic (3rd সংস্করণ)। Spoken Language Services। পৃ: 171–172। 
  2. Harem at WordReference.com
  3. Cartwright-Jones, Catherine (২০১৩)। "Harem"The Oxford Encyclopedia of Islam and Women। Oxford: Oxford University Press। (সদস্যতা প্রয়োজনীয় (help)) 
  4. Anwar, Etin (২০০৪)। "Harem"। in Richard C. Martin। Encyclopedia of Islam and the Muslim World। MacMillan Reference USA। 
  5. Harem in Merriam-Webster Dictionary
  6. [১]/বাংলাপিডিয়া