হারিশ চন্দ্র (রাজা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হারিশ চন্দ্র রায় বাহাদুর
রাজা
চাকমা সার্কেলের প্রধান
পূর্বসূরিকালিন্দী রানী
উত্তরসূরিভুবন মোহন রায়
জন্ম১৮১৪
পার্বত্য চট্টগ্রাম, ব্রিটিশ ভারত
মৃত্যু১৮৮৫ (বয়স ৭০–৭১)
দাম্পত্য সঙ্গীদয়া ময়ী
বংশধর

রাজা হারিশ চন্দ্র রায় ছিলেন চাকমা সার্কেলের ৪৭তম রাজা।

জীবনী[সম্পাদনা]

তিনি ছিলেন রাজা ধরম বক্স খানের নাতি।[তথ্যসূত্র প্রয়োজন]

তিনি হুরোহোটে গোজার (গোত্র) রানী দয়াময়ীয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।[তথ্যসূত্র প্রয়োজন]

তাঁর নানী, কালিন্দি রানী ১৮৭১-৭২ সালের লুসাই অভিযানের জন্য কুলি পরিবহন সরবরাহে সহায়তা করেছিলেন। এই সেবার স্বীকৃতি হিসাবে ব্রিটিশ ভারত সরকার হরিশচন্দ্রকে রায় বাহাদুর উপাধি দিয়েছিল। ১৮৭৩ সালে তাঁর নানীর মৃত্যুর পরে তিনি চাকমাদের প্রধান হন এবং পরের বছর তাঁকে রাজা উপাধি দেওয়া হয়।[১] নৃতাত্ত্বিক লেখক জে পি মিলসের অনুসারে, হরিশচন্দ্রের "মাতালতা, অযোগ্যতা এবং অসম্পূর্ণতা" তাকে এতটা অকার্যকর শাসক হিসাবে অভিহিত করেছিল যে ১৮৮৪ সালের এপ্রিলে তাকে পদচ্যুত করা জরুরি হয়ে পড়ে।[২] ১৮৮৫ সালে তিনি মারা যান।[১]

সন্তানাদি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hutchinson, R. H. Sneyd (১৯০৭)। Eastern Bengal and Assam District Gazetteers: Chittagong Hill Tracts। এলাহাবাদ: পাইওনিয়ার প্রেস। পৃষ্ঠা ২৫। 
  2. ঝালা, অংমা দে (২০১৯)। An Endangered History: Indigeneity, Religion, and Politics on the Borders of India, Burma, and Bangladesh। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস ভারত। আইএসবিএন 978-0-19-909691-6 

আরো পড়ুন[সম্পাদনা]

  • মিলস, জেমস ফিলিপ (২০০৯)। মেই, উলফগ্যাং, সম্পাদক। J.P. Mills and the Chittagong Hill Tracts, 1926/27 (PDF)। হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়। 
  • বড়ুয়া, ব্রহ্মান্ড প্রতাপ (২০১৬)। "Political Relation with the Chiefs"। British Relations with Hill Tippera and Chittagong Hill Tribes 1858 to 1900 [পার্বত্য টিপ্পেরা এবং পার্বত্য চট্টগ্রামের উপজাতির সাথে ব্রিটিশ সম্পর্ক ১৮৫৮ থেকে ১৯০০] (পিএইচডি)। কলকাতা বিশ্ববিদ্যালয়।