হানস্যাটিক লীগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হানজীয় সংঘ (Düdesche Hanse; Hansa; জার্মান: Deutsche Hanse; ওলন্দাজ: De Hanze; লাতিন: Hansa Teutonica)[১] ছিল উত্তর-পশ্চিম এবং মধ্য ইউরোপের মার্চেন্ট গিল্ড এবং মার্কেট শহরগুলির একটি বাণিজ্যিক এবং প্রতিরক্ষামূলক সংঘ। ১১০০ এর দশকের শেষদিকে উত্তর জার্মানির কয়েকটি শহর থেকে বেড়ে ওঠা এই লিগটি উত্তর ইউরোপের উপকূলে তিন শতাব্দী ধরে বাল্টিক সমুদ্র বাণিজ্যকে প্রভাবিত করেছিল। মধ্যযুগের শেষদিকে বাল্টিক থেকে উত্তর সমুদ্র এবং অভ্যন্তরীণ অঞ্চল পর্যন্ত প্রসারিত হানসার অঞ্চলগুলি 1450 এর পরে ধীরে ধীরে হ্রাস পেয়েছে।

হ্যান্সেস একটি ব্যান্ড বা সৈন্যবাহিনীর জন্য প্রাচীন উচ্চ জার্মান শব্দ word এই শব্দটি হানস্যাটিক শহরগুলির মধ্যে ভ্রমণকারী ব্যবসায়ীদের দলগুলিতে প্রয়োগ হয়েছিল - তা স্থল দ্বারা বা সমুদ্রপথে। মিডল লো জার্মানিতে হ্যানসে মানে ব্যবসায়ীদের একটি ব্যবসায়ী বা ব্যবসায়ী সমাজ।

মার্চেন্ট চেনাশোনাগুলি তাদের অনুমোদিত শহরগুলি এবং দেশগুলিতে গিল্ডদের অর্থনৈতিক স্বার্থ এবং কূটনৈতিক সুযোগ-সুবিধাগুলি রক্ষা করার জন্য এবং সেইসাথে ব্যবসায়ীরা যে বাণিজ্য রুটগুলি ব্যবহার করত সেগুলি রক্ষার জন্য লিগটি প্রতিষ্ঠা করেছিল। তা সত্ত্বেও, সংগঠনটি একটি রাষ্ট্র ছিল না, বা এটি শহর-রাজ্যগুলির একটি সংঘও বলা যেতে পারে না; লীগের অভ্যন্তরে কেবলমাত্র খুব অল্প সংখ্যক শহরই স্বায়ত্তশাসন এবং স্বাধীন সাম্রাজ্যের শহরের তুলনায় স্বাধীনতা উপভোগ করেছিল। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Synonym-Details zu 'Deutsche Hanse · Düdesche Hanse · Hansa Teutonica (lat.)"। openthesaurus। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১৮ 
  2. Hansen, Mogens Herman (২০০০)। A comparative study of thirty city-state cultures: an investigation। Copenhagen Polis Centre (Historisk-filosofiske Skrifter 21)। পৃষ্ঠা 305।