হাউজি খেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

[১]হাউজি খেলা হচ্ছে এক ধরনের সম্ভাবনার একটি খেলা যেখানে খেলোয়াড়রা কার্ডে নম্বরগুলিকে চিহ্নিত করে যেমন নম্বরগুলি একজন কলার দ্বারা এলোমেলোভাবে ডাকা হয়, বিজয়ী প্রথম ব্যক্তি যিনি তাদের সমস্ত নম্বর চিহ্নিত করেন।


যুক্তরাজ্যে পূর্বে খেলাটি হাউজি-ফাউজি নামে পরিচিত ছিল। এছাড়াও, কমনওয়েলথ রাষ্ট্রসমূহে খেলাটি বিঙ্গো নামে পরিচিত। কিন্তু, নিউজিল্যান্ড, ভারত এবং অস্ট্রেলিয়া প্রমূখ দেশসমূহে এটি হাউজি নামেই সর্বাধিক পরিচিত একটি অভ্যন্তরীণ খেলাবিশেষ। বাংলাদেশে হাউজি নামে ব্যাপক জনপ্রিয়। বিভিন্ন মেলা, সার্কাস, ক্লাব এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বার্ষিক বনভোজন সহ অনান্য অনুষ্ঠানে এই খেলাটির প্রচলন আছে। শীতকালে নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে খেলাটি ব্যাপকভাবে চলে। এক সময় যাত্রা সার্কাসে ব্যাপকভাবে বাংলাদেশে বিনোদনের নামে হাউজি জুয়া হিসেবে চলতো। কিন্তু বর্তমানে বাংলাদেশে সার্কাস ও যাত্রাপালা বিলুপ্তপ্রায়। সেই সাথে ধর্মীয় ও সামাজিক বাধা নিষেধের কারণে বর্তমানে বাংলাদেশে বাণিজ্যিকভাবে হাউজি খেলা হয়না, ব্যতিক্রম ঢাকার অভিজাত ক্লাবগুলো।

খেলার বিবরণ[সম্পাদনা]

হাউজি টিকেটের নমুনা

খেলোয়াড়দের টিকেট কিনতে হয়। টিকেটে ৫ বা ৬ লাইনে ৯ বা ১০ করে খোপ থাকে। প্রতিটি লাইনে ৫ টি নম্বর থাকে ১ - ৯০ মধ্যে এলমেলো ভাবে থাকে।

যুক্তরাজ্যে বিঙ্গো বা হাউজি কার্ড আকৃতিতে থাকে, যা সচরাচর টিকেট হিসেবে অভিহিত করা হয়। এ টিকেটটি যুক্তরাষ্ট্রের বিঙ্গো কার্ড থেকে ভিন্ন হয়ে থাকে।

গেমটি একজন উপস্থাপক বা কলার সভাপতিত্ব করেন, যার কাজ হল নম্বরগুলোকে সংরক্ষিত স্থান থেকে মাইকে বা উচ্চৈঃস্বরে ঘোষণা করা এবং বিজয়ী টিকিট যাচাই করা। তারা প্রতিটি খেলা শুরু করার আগে পুরস্কার ঘোষণা করবে।

প্রতিটি নম্বরে কল করার সাথে সাথে খেলোয়াড়রা তাদের টিকিটে এটি উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করে দেখেন। যদি এটি করে, তারা এটি চিহ্নিত করে। বিজয়ী প্রথম ব্যক্তি যিনি তাদের সমস্ত নম্বর চিহ্নিত করেন। অনেক সময়ে লাইন ভর্তি হলে কিছু পুরস্কার থাকে।

পরিচালনাকারী[সম্পাদনা]

উপস্থাপক বা ডাককারী নম্বরগুলোকে সংরক্ষিত স্থান থেকে মাইকে বা উচ্চৈঃস্বরে ঘোষণা করেন। সাধারণতঃ নির্দিষ্ট নম্বরকে উপস্থাপনার পূর্বে কিছু বিবরণ বা ডাকনাম প্রদান করেন। তিনি ছন্দাকারে ১ থেকে ৯০ পর্যন্ত সংখ্যার বিভিন্ন ধরনের বিবরণ দেন যা বিভিন্ন ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরার প্রচেষ্টা চালান। কয়েকটি ক্লাবে হাউজি উপস্থাপক নম্বরটি প্রকাশের লক্ষ্যে যখন ছড়ার মাধ্যমে বলতে থাকেন তখন অভিজ্ঞ জুয়ারী খুব দ্রুততার সাথে অপ্রকাশিত নম্বরটি তার টিকেটে পূর্বেই চিহ্নিত করে রাখতে সক্ষম হন। এর বিপরীতে নবীন খেলোয়াড়কে সম্পূর্ণ ছড়া ও নম্বর ঘোষণার জন্য অনেকাংশেই অপেক্ষা করতে হয়।

নম্বর মাহাত্ম্য[সম্পাদনা]

নম্বরের নাম বা ডাকনামসমূহ
নম্বর ডাকনাম (ইংরেজি) ব্যাখ্যা ডাকনাম (বাংলা)
কেলি'স আই সামরিক ব্যক্তিত্বদের অবস্থান (সম্ভাব্য ব্যক্তিঃ নেড কেলি) অজ্ঞাত বাংলা
মি এন্ড ইউ রোমান্টিক ছন্দ

ছন্দগুলো হতে পারে জাতীয় বা আন্তর্জাতিক ইতিহাস, ঐতিহ্য,শিক্ষা সংষ্কৃতি,ব্যক্তিত্ব ও কৃর্তিত্ব, জীবনাচারণের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংশ্লিষ্ট সংখ্যা নিয়ে। হতে পারে কোন ছন্দ হাসার জন্য, কোন ছন্দ ভাবার জন্য আবার কোনটি হতে পারে, নিছক মজা করার জন্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রাখাল-এর ব্লগ হাউজি খেলার ছন্দ"তারুণ্য। সংগ্রহের তারিখ ২০২৪-০১-১৩