হর্নসি কলেজ অব আর্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হর্নসি কলেজ অব আর্ট
Hornsey College of Art
প্রাক্তন নাম
লন্ডন কলেজ স্কুল অব আর্টস
স্থাপিত১৮৮২ (1882)
প্রতিষ্ঠাতাচার্লস সুইনস্টেড হর্নসি
অবস্থান, ,
যুক্তরাজ্য

হর্নসি কলেজ অব আর্ট (এছাড়াও হর্নসি স্কুল অব আর্ট) ইংল্যান্ডের লন্ডন বরো অব হারিঙ্গের ক্রোচ এন্ডকে কেন্দ্র করে একটি প্রাক্তন কলেজ। হর্নসি "শিল্প ও নকশা শিক্ষায় পরীক্ষামূলক এবং প্রগতিশীল পদ্ধতির জন্য বিখ্যাত একটি আইকনিক ব্রিটিশ শিল্প প্রতিষ্ঠান"।

পটভূমি[সম্পাদনা]

১৮৮২ সালে লন্ডন কলেজ স্কুল অব আর্টস হিসাবে চার্লস সুইনস্টেড হর্নসি এটি প্রতিষ্ঠা করেছিলেন।[১] সুইনস্টেড ছিলেন, হর্নসির ক্রাউন্ড এন্ডে বসবাসকারী একজন শিল্পী ও শিক্ষক। ১৮৯০ সালে তার মৃত্যুর পরে কলেজের মালিকানা তার ছেলে ফ্রাঙ্ক সুইনস্টেডের কাছে চলে যায়।[২] আন্তঃযুদ্ধের বছরগুলিতে বিদ্যালয়ের পাঠ্যক্রম চারুকলা, বিজ্ঞাপন নকশা এবং শিল্পে প্রয়োগকারী শিল্প দ্বারা গঠিত ছিল। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালীন দিবা শ্রেণী কার্যক্রম অব্যাহত রেখেছিল।

১৯৫৫ সালে এটি হর্নসি কলেজ অব আর্টস অ্যান্ড ক্রাফ্টসে পরিণত হয়। ১৯৭৩ সালে এটি এনফিল্ড টেকনিক্যাল কলেজ এবং হেন্ডন টেকনিক্যাল কলেজের সাথে যুক্ত হয়ে মিডলসেক্স পলিটেকনিকে পরিণত হওয়ার আগ পর্যন্ত একক সত্তা হিসাবে টিকে ছিল। পলিটেকনিকটি পরে মিডলসেক্স বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়।[১]

ভবনের সাম্প্রতিক ব্যবহার[সম্পাদনা]

মিডলসেক্স বিশ্ববিদ্যালয় ১০৮০-এর দশকে ক্রাউচ এন্ড ভবনটি খালি করে দেয়। পরে টিইউসি প্রশিক্ষণ ও সম্মেলন কেন্দ্র হিসাবে ভবনটি ব্যবহার করত। ২০০৮ সাল পর্যন্ত, ভবনটি চার-ফর্মের প্রবেশের সম্প্রসারণের পূর্বে, কোলেরিজ প্রাথমিক বিদ্যালয়ের একটি অংশ ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hornsey College of Art" (ইংরেজি ভাষায়)। artbiogs। সংগ্রহের তারিখ ২৭ মে ২০২০ 
  2. "Swinstead, Frank Hillyard"। suffolkartists.co.uk। সংগ্রহের তারিখ ২০১৯-০২-২০