স্যার ওয়াল্টার স্টার্লিং, ১ম ব্যারোনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যার ওয়াল্টার স্টার্লিং, ১ম ব্যারোনেট (২৪ জুন ১৭৫৮ - ২৫ আগস্ট ১৮৩২) একজন ইংরেজ ব্যাংকার এবং রাজনীতিবিদ ছিলেন।[১]

তিনি ফিলাডেলফিয়ায় ক্যাপ্টেন ওয়াল্টার স্টার্লিং, ফ্যাস্কিনের আরএন, ল্যানার্ক এবং ফিলাডেলফিয়ার তার স্ত্রী ডরোথি উইলিং-এর পুত্র।

তিনি ছিলেন ক্যাপ্টেন কমান্ড্যান্ট তারপর ১৭৯৮ সালে সমারসেট প্লেস ভলান্টিয়ার্সের মেজর কমান্ড্যান্ট, লেফ্ট কর্নেল। ১৮০৩-০৮ সালে প্রিন্স অফ ওয়েলসের অনুগত মিডলসেক্স স্বেচ্ছাসেবকদের এবং ১৮০৩-০৭ সালে লন্ডন এবং ওয়েস্টমিনস্টার লাইট হরসের সদস্য।

তিনি গ্লোব ইন্স্যুরেন্স কোং এর একজন পরিচালক এবং স্ট্র্যান্ডের হডসোল এবং মিশেল (পরে হডসোল এবং স্টার্লিং) ব্যাংকের একজন জুনিয়র অংশীদার ছিলেন। তিনি ১৭৯৯ থেকে ১৮০২ সাল পর্যন্ত গ্যাটন, সারে এবং ১৮০৭ থেকে ১৮২০ সাল পর্যন্ত সেন্ট আইভস, কর্নওয়ালের এমপি নির্বাচিত হন। ১৮০০ সালে তিনি একটি ব্যারোনেট তৈরি করেন এবং ১৮০৪-০৫ এর জন্য কেন্টের উচ্চ শেরিফ নিযুক্ত হন।

তিনি সোসাইটি অফ অ্যান্টিকোয়ারিজের একজন ফেলো ছিলেন এবং ১৮০১ সালে রয়্যাল সোসাইটির একজন ফেলো নির্বাচিত হন।[২]

১৭৯৪ সালে তিনি সুসান্নাকে বিয়ে করেন, জর্জ ট্রেনচার্ড গুডেনাফের কন্যা এবং উত্তরাধিকারী, বোরউড, আইল অফ উইটের FRS: তাদের একটি পুত্র এবং ৪ কন্যা ছিল। লেডি স্টার্লিং ১৮০৬ সালে মারা যান এবং তাকে সেন্ট মেরি চার্চ, হারমন্ডসওয়ার্থে সমাহিত করা হয়।[৩]

তিনি ১৮৩২ সালে মারা যান এবং তার পুত্র স্যার ওয়াল্টার জর্জ স্টার্লিং, দ্বিতীয় ব্যারোনেট দ্বারা ব্যারোনেটসিতে স্থলাভিষিক্ত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "STIRLING, Walter (1758-1832), of Shoreham Castle, nr, Sevenoaks, Kent. | History of Parliament Online" 
  2. "Fellow Details"। Royal Society। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১৬ 
  3. "Harmondsworth: Church Pages 17-19 A History of the County of Middlesex: Volume 4"British History Online। Victoria County History, 1971। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০২২