স্যার উইলিয়াম টেলর, ১ম ব্যারোনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যার উইলিয়াম জনসন টেলর, প্রথম ব্যারোনেট সিবিই (২৩ অক্টোবর ১৯০২ - ২৬ জুলাই ১৯৭২) ছিলেন যুক্তরাজ্যের একজন রক্ষণশীল এবং ন্যাশনাল লিবারেল পার্টির রাজনীতিবিদ।

১৯৪৫ সালের সাধারণ নির্বাচনে তিনি পশ্চিম ইয়র্কশায়ারের ব্র্যাডফোর্ড ইস্ট নির্বাচনী এলাকায় অসফলভাবে দাঁড়ান, সেই বছরের ভূমিধসে লেবার পার্টির প্রার্থী ফ্রাঙ্ক ম্যাকলিভির কাছে ব্যাপক ব্যবধানে হেরে যান। সীমানা পরিবর্তনের পর, তিনি প্রতিবেশী ব্র্যাডফোর্ড নর্থের ১৯৫০ সালের সাধারণ নির্বাচনে দাঁড়িয়েছিলেন, যেখানে তিনি লেবার এমপি মুরিয়েল নিকোলকে বাদ দিয়েছিলেন।

টেলর হ্যারল্ড ম্যাকমিলানের অধীনে ১৯৫৭ এবং ১৯৫৯ সালের মধ্যে সরবরাহ মন্ত্রকের সংসদীয় সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, যখন পদটি বিলুপ্ত করা হয়েছিল, এবং ১৯৫৯ এবং ১৯৬২ এর মধ্যে আন্ডার সেক্রেটারি অফ স্টেট ফর এয়ার হিসাবে। ১৯৬৪ সালের সাধারণ নির্বাচনে লেবার বেন ফোর্ডের কাছে পরাজয়ের আগ পর্যন্ত তিনি ব্র্যাডফোর্ড নর্থে ছিলেন। তিনি ১৯৬৩ সালে ইয়র্ক কাউন্টির ওয়েস্ট রাইডিং-এর কাওথর্নের ব্যারোনেট তৈরি করেছিলেন।[১] তিনি ১৯৭২ সালের জুলাই মাসে ৬৯ বছর বয়সে মারা যান, যখন ব্যারোনেটসি বিলুপ্ত হয়ে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নং. 42907"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ২৯ জানুয়ারি ১৯৬৩। 

বহিঃসংযোগ[সম্পাদনা]