স্যামুয়েল ড্যাঙ্কস ওয়াডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যামুয়েল ড্যাঙ্কস ওয়াডি।

স্যামুয়েল ড্যাঙ্কস ওয়াডি (২৭ জুন ১৮৩০ - ৩০ ডিসেম্বর ১৯০২) একজন ইংরেজ রাজনীতিবিদ ছিলেন।

তিনি গেটসহেডে জন্মগ্রহণ করেছিলেন, একজন মেথডিস্ট মন্ত্রী স্যামুয়েল ডসল্যান্ড ওয়াডির পুত্র। পরিবারটি শীঘ্রই শেফিল্ডে চলে আসে এবং তার পিতা ১৮৩৮ সালে ওয়েসলি কলেজ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন (এবং ১৮৪৪ থেকে ১৮৬২ সাল পর্যন্ত স্কুলের গভর্নর ছিলেন)। স্যামুয়েল ড্যাঙ্কস ওয়াডি নিজে ওয়েসলি কলেজে পড়েন এবং ১৮৩৮ সালে নিবন্ধিত প্রথম ছাত্র ছিলেন। তিনি ১৮৫০ সালে লন্ডন ইউনিভার্সিটি থেকে বিএ নিয়ে স্নাতক হন এবং ১৮৫৮ সালে ইনার টেম্পলে বারে ডাক পান। তিনি ১৮৭৪ সালে রাজার কাউন্সেল (কেসি) হন এবং দুই বছর পরে তাঁর ইনের বেঞ্চার হন।

ওয়াডি ৩ ফেব্রুয়ারি ১৮৭৪ সালে বার্নস্ট্যাপল, ডেভনের জন্য লিবারেল মেম্বার অফ পার্লামেন্ট (এমপি) হিসাবে নির্বাচিত হন কিন্তু ১৮৭৯ সালের ২১ ডিসেম্বর শেফিল্ড নির্বাচনী এলাকায় একটি উপ-নির্বাচনে দাঁড়ানোর জন্য ১৮৭৯ সালের ডিসেম্বরে এই আসনটি পদত্যাগ করেন। যাইহোক, তিনি শেফিল্ড আসনটি চার মাসেরও কম সময় ধরে রেখেছিলেন, ৩ এপ্রিল ১৮৮০-এ মাত্র ৪০ ভোটে ভোট দিয়ে আউট হয়েছিলেন।

তিনি ১৮৮২ সালে এডিনবার্গের এমপি হিসাবে নির্বাচিত হন এবং যখন সেই আসনটি বিলুপ্ত করা হয়, তখন তিনি 1885 সালের সাধারণ নির্বাচনে নতুন আইলিংটন উত্তর আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন, কিন্তু হেরে যান।

১৮৮৬ সালের ৭ জুলাই, ১৮৮৬ সালের সাধারণ নির্বাচনে, তিনি লিঙ্কনশায়ারের ব্রিগ নির্বাচনী এলাকার জন্য এমপি নির্বাচিত হন। ১৮৯৪ সাল পর্যন্ত তিনি শেফিল্ডের রেকর্ডার নিযুক্ত হন। ১৯০২ সালের শেষের দিকে মৃত্যুর আগে তিনি পদত্যাগ না করা পর্যন্ত তিনি এই পদে অধিষ্ঠিত ছিলেন।[১]

১৮৯৬ সালে তিনি চেশায়ার কাউন্টি আদালতের বিচারক হিসাবে নিযুক্ত হন কিন্তু ২৪ এপ্রিল ১৮৯৬-এ শেফিল্ড কাউন্টি আদালতের বিচারক হিসাবে স্থানান্তরিত হয়ে মাত্র দুই সপ্তাহের জন্য এই পদে অধিষ্ঠিত হন।

ওয়াডি হালের এমা গারবাটকে বিয়ে করেছিলেন, যিনি ১৮৮৯ সালে মারা যান। তিনি ১৯০২ সালের ৩০ ডিসেম্বর লন্ডনের আইলিংটনে ৭২ বছর বয়সে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নং. 27482"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১৪ অক্টোবর ১৯০২।