স্বামীমালাইয়ের ব্রোঞ্জ মূর্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি পাঁচলোহা মূর্তি

স্বামীমালাই ব্রোঞ্জ আইকনগুলি তামিলনাড়ুর স্বামীমালাইতে তৈরি ব্রোঞ্জের প্রতিমা এবং মূর্তি বোঝায়। এটি ২০০৮-০৯ সালে ভারত সরকার কর্তৃক ভৌগোলিক নিদের্শক হিসাবে স্বীকৃতি পেয়েছে।[১]

ইতিহাস[সম্পাদনা]

চোল সাম্রাজ্যের শাসনামলে প্রথম রাজা রাজা থানজাবরে বৃহদেশ্বর্বর মন্দির নির্মাণের জন্য একদল ভাস্করদের নিযুক্ত করেছিলেন। ভাস্করগণ আইরাভাটেশ্বার মন্দিরের জন্য মূর্তি ফেলতে সহায়তা করেছিলেন এবং পরে স্বামীমালাইতে বসতি স্থাপন করেছিলেন।

উৎপাদন[সম্পাদনা]

আইকনগুলির উচ্চতা ৬ ফুট (১.৮ মি) থেকে ১২ ফুট (৩.৭ মি) পর্যন্ত হয়। গুণগতমান বজায় রাখতে উত্পাদনটি নিবিড়ভাবে নিয়ন্ত্রিত এবং সংখ্যায় সীমিত। তৈরি মূর্তিগুলিতে মূলত হিন্দু দেবদেবীদের অন্তর্ভুক্ত রয়েছে। প্রয়োজনীয় অন্যান্য প্রাণীগুলির আইকন, পুরুষ এবং স্ত্রীলোকদের চিত্রও দেওয়া হয় মোম কাস্টিংয়ের কৌশলটি ব্যবহার করে মূর্তিগুলি তৈরি করা হয় এবং কাস্ট দুটি ধরনের হতে পারে - শক্ত এবং ফাঁকা।

সলিড মোমের কাস্টগুলি ঐতিহ্যগতভাবে ব্যবহৃত হয় এবং প্রয়োজনীয় চিত্রের মডেলটি মোম দ্বারা ভরা ছাঁচ হিসাবে নিক্ষেপ করা হয়, প্ল্যাটানাস ওরিয়েন্টালিস এবং গ্রাউন্ড বাদাম তেল থেকে ৪:৪:১ অনুপাতের মধ্যে রজনের সাথে খাঁটি মৌমাছি মোম মিশ্রিত করে। মোম প্যাটার্নটি বিভিন্ন কাদামাটি থেকে তৈরি প্রতিটি স্তরকে বিনিয়োগ হিসাবে পরিচিত মাটির তিনটি স্তর দিয়ে প্রলেপ দেওয়া হয়। কাবেরি নদীর বিছানা থেকে কাঁচা ধানের কুঁচি দিয়ে সূক্ষ্ম দোআঁশ বা জলাভূমি সংগ্রহ করা মাটির প্রথম গোলাটি তৈরি করা হয়, দ্বিতীয় স্তরের বালির সাথে ধানের ক্ষেত থেকে মাটির মিশ্রণ করে এবং তৃতীয় স্তরটি মিশ্রণ হয় মাটির সাথে মোটা বালির। বড় মূর্তির জন্য, ধাতব রড ব্যবহার করে কাদামাটির আবরণ আরও শক্তিশালী করা হয়।

মোমটি সরাতে ছাঁচটি উত্তপ্ত করা হয় এবং গলিত ধাতুটি ছাঁচে গেলে দেওয়া হয়। ঐতিহাসিক সময়ে, গলিত ধাতুটি পাঁচটি ধাতুর একটি মিশ্রণ ছিল: স্বর্ণ, রৌপ্য, তামা, দস্তা এবং সীসা, যা পাঁচলোহ নামে পরিচিত। স্বর্ণ ও রৌপ্য যেহেতু ব্যয়বহুল, তাই তারা টিন এবং লোহা দ্বারা প্রতিস্থাপিত হয়। একবার ধাতব শীতল হয়ে গেলে, ছাঁচটি নষ্ট হয়ে যায় এবং আইকনটি তৈরি করতে ধাতব মূর্তিটি আরও পোলিশ করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sthapathy, D. Radhakrishna; Sthapathy, D. Srikanda (২০০৮)। Masters of Fire: Hereditary Bronze Casters of South India (ইংরেজি ভাষায়)। David Brown Book Company। আইএসবিএন 978-3-937203-37-9 

আরও দেখুন[সম্পাদনা]