স্তেপান মাকারভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্তেপান ওসিপোভিচ মাকারভ
অ্যাডমিরাল স্তেপান মাকারভ
জন্ম৮ জানুয়ারি ১৮৪৯
নিকোলায়েভ, রুশ সাম্রাজ্য (বর্তমান ইউক্রেন)
মৃত্যু১৩ এপ্রিল ১৯০৪
পোর্ট আর্থারের নিকটে, চীন
আনুগত্যরুশ সাম্রাজ্য রুশ সাম্রাজ্য
সার্ভিস/শাখা রাজকীয় রুশ নৌবাহিনী
কার্যকাল১৮৬৩–১৯০৪
পদমর্যাদাভাইস অ্যাডমিরাল
নেতৃত্বসমূহরুশ প্রশান্ত মহাসাগরীয় নৌবহর
যুদ্ধ/সংগ্রামরুশ–তুর্কি যুদ্ধ (১৮৭৭–১৮৭৮)
রুশ–জাপান যুদ্ধ
পুরস্কারঅর্ডার অফ সেন্ট জর্জ

স্তেপান ওসিপোভিচ মাকারভ (রুশ: Степа́н О́сипович Мака́ров; (জন্ম: ৮ জানুয়ারি ১৮৪৯ – মৃত্যু: ১৩ এপ্রিল ১৯০৪) ছিলেন একজন রুশ ভাইস অ্যাডমিরাল। তিনি একাধারে রুশ রাজকীয় নৌবাহিনীর একজন অত্যন্ত দক্ষ ও পুরস্কৃত কর্মকর্তা, রুশ বিজ্ঞান আকাদেমি কর্তৃক পুরস্কৃত একজন সমুদ্রবিজ্ঞানী, এবং বহুসংখ্যক বইয়ের রচয়িতা ছিলেন। মাকারভ কয়েকটি জাহাজের নকশাও তৈরি করেছিলেন। ১৯৪৬ সালে শাখালিন দ্বীপের শিরিতোরু শহরকে তাঁর সম্মানে মাকারভ নামকরণ করা হয়।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নিকোলায়েভে মাকারভের জন্মস্থান

স্তেপান মাকারভ ১৮৪৯ সালের ৮ জানুয়ারিতে নিকোলায়েভে (বর্তমান মিকোলাইভ, ইউক্রেন) জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন রাজকীয় রুশ নৌবাহিনীর একজন অতিরিক্ত কর্মকর্তা। ১৮৫৮ সালে তাঁর পরিবার নিকোলায়েভস্ক না আমুরে শহরে চলে যায় এবং মাকারভ সেখানকার একটি বিদ‍্যালয়ে পড়াশোনা করেন। ১৮৬৩ সালে তিনি রুশ নৌবাহিনীতে যোগদান করেন এবং রুশ প্রশান্ত মহাসাগরীয় নৌবহরে একজন ক‍্যাডেট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৮৬৬ সালে তিনি আস্কোল্দ নামক একটি জাহাজে করে উত্তমাশা অন্তরীপের মধ‍্যে দিয়ে ভ্লাদিভোস্তক থেকে ক্রন্সতাদৎ পর্যন্ত একটি নৌযাত্রায় অংশগ্রহণ করেন। মাকারভ ১৮৬৭ থেকে ১৮৭৬ সাল পর্যন্ত অ‍্যাডমিরাল আন্দ্রেই পোপোভের অধীনে বাল্টিক নৌবহরে দায়িত্ব পালন করেন। ১৮৭৬ সালে তাঁকে কৃষ্ণসাগরীয় নৌবহরে বদলি করা হয়।

তুর্কি ও তুর্কমেনদের বিরুদ্ধে যুদ্ধ[সম্পাদনা]

মাকারভ ১৮৭৭–১৮৭৮ সালের রুশ–তুর্কি যুদ্ধে অংশগ্রহণ করেন। এসময় তিনি রুশ টর্পেডো বোট ভেলিকি ক্নিয়াজ কনস্তান্তিনের অধিনায়ক হিসেবে বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেন। নৌসেনাপতিদের মধ‍্যে যাঁরা নৌযুদ্ধে প্রথম টর্পেডো বোট বহর ব‍্যবহার করেছিলেন তাঁদের মধ‍্যে তিনি একজন। ১৮৭৮ সালের ১৪ জানুয়ারি তিনি বাতুমির নিকটে অটোমান নৌযান ইন্তিবাখকে টর্পেডো ছুঁড়ে ডুবিয়ে দেন। এটি ছিল বিশ্বের প্রথম সফল টর্পেডো ব‍্যবহার[১]

১৮৭৯–১৮৮০ সালে তিনি মধ‍্য এশিয়ার তুর্কমেনদের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেন। গিওক তেপের যুদ্ধের সময় তিনি রুশ বাহিনীর নৌবহরের অংশ ছিলেন। ১৮৮১ সালের ১ জানুয়ারি তাঁকে ক‍্যাপ্টেন, ১ম শ্রেণি পদে উন্নীত করা হয়।

নৌ আবিষ্কারক[সম্পাদনা]

ইয়েরমাক বরফভাঙ্গা জাহাজ

বৈকাল হ্রদের বরফভাঙ্গা জাহাজসমূহ[সম্পাদনা]

বৈকাল হ্রদে কর্মরত এসএস বৈকাল

রুশ–জাপান যুদ্ধ[সম্পাদনা]

স্মৃতিস্তম্ভ[সম্পাদনা]

একটি সোভিয়েত ডাকটিকেটে স্তেপান মাকারভ

টীকা[সম্পাদনা]

  1. "The following January[1878], Makarov acquired automotive Whitehead torpedoes, and on the 14th of the same month he destroyed the Turkish despatch boat INTIBAKH by two of these torpedoes launched at a distance of 230 feet (70 m) by the torpedo launches CHESME and SINOPE, the first successful operational use of this weapon." -p8. Norman Polmar and Jurrien Noot (1991). Submarines of the Russian and Soviet Navies, 1718-1990. Naval Institute Press. আইএসবিএন ৯৭৮০৮৭০২১৫৭০৪.

তথ্যসূত্র[সম্পাদনা]

বই তালিকা[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Polar exploration