স্টেকহোল্ডার পদ্ধতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিভিন্ন পেশার মানুষকে চিহিৃত করন।

ব্যবস্থাপনায়,স্টেকহোল্ডার পদ্ধতি হল এমন একটি অনুশীলন যা পরিচালকরা দীর্ঘমেয়াদী সাফল্য নিশ্চিত করার জন্য স্টেকহোল্ডারদের প্রয়োজনীয়তা পূরণ করে এমন প্রক্রিয়াগুলি প্রণয়ন এবং বাস্তবায়ন করাকে বোঝায় । [১] বিভিন্ন গোষ্ঠীর অংশগ্রহণের মাত্রা অনুযায়ী, কোম্পানি মূল্যবান সুযোগ তৈরি করতে বাজারের অপূর্ণতার সুযোগ নিতে পারে। এটি ব্যবসার পরিবেশ, সম্পর্ক এবং ভাগ করা স্বার্থের প্রচারের সক্রিয় ব্যবস্থাপনার উপর জোর দেয়। [২] এই পদ্ধতিটি স্টেকহোল্ডার তত্ত্বের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে , যা শেয়ারহোল্ডারদের সন্তুষ্টির উপর দৃষ্টি আকর্ষণ করে এমন ব্যবসায়িক অনুশীলন এবং ব্যবস্থাপনার প্রতিরূপ হিসাবে উদ্ভূত হয়। [৩]এই পদ্ধতিটি বিশেষভাবে স্টেকহোল্ডারদের সম্পৃক্ততার উপর জোর দেয়, যা সমস্ত পরিস্থিতি থেকে ব্যবসাকে বাঁচানোর উপর দৃষ্টি আকর্ষণ করে – সেগুলি নিয়ন্ত্রণযোগ্য বা অনিয়ন্ত্রিত হোক না কেন। [৪]এই পদ্ধতির বাস্তবায়ন দৃঢ় মানকে শক্তিশালী করতে পারে এবং প্রতিযোগিতামূলক সুবিধা তৈরি করতে পারে। যাইহোক, স্টেকহোল্ডারদের অত্যধিক মূল্যায়ন এবং ঐকমত্যে পৌঁছাতে অসুবিধার জন্য এটি সমালোচিত হয়েছে।

উপযোগ[সম্পাদনা]

প্রতিযোগিতামূলক সুবিধা[সম্পাদনা]

এই পদ্ধতিটি প্রতিযোগিতামূলক সুবিধা তৈরি করতে পারে কারণ এটি ফার্ম এবং স্টেকহোল্ডারদের সাথে সংযুক্ত করে। পরবর্তীতে সাংগঠনিক মানগুলির সুসংগত প্রয়োগ উপলব্ধি করে এবং সেগুলির সাথে সম্পর্কিত। এইভাবে, কোম্পানির কাছে স্টেকহোল্ডারদের সম্পর্কে তথ্য রয়েছে যা তাদের সাথে ভাল আচরণ করতে এবং গুরুত্বপূর্ণ উদ্যোগগুলি বিকাশ করতে হবে। এটি গ্রাহকদের এবং অন্যান্য স্টেকহোল্ডারদের মধ্যে ফার্মের খ্যাতি এবং আনুগত্যকে শক্তিশালী করে, শক্তিশালী ব্র্যান্ডের স্বীকৃতি তৈরি করে এবং সংস্থার প্রতি আস্থা বাড়ায়। এমনকি যদি আনুগত্যের সীমা থাকে এবং খ্যাতি ক্ষতিগ্রস্থ হতে পারে, তবে এই দুটি মূল উপাদানগুলি একটি বড় পার্থক্য তৈরি করতে পারে যা অন্যান্য কোম্পানিগুলির জন্য বাধা তৈরি করতে পারে যারা স্টেকহোল্ডার সম্পর্কে তথ্য পেতে চায়। সমর্থকরা বজায় রাখে যে স্টেকহোল্ডার পদ্ধতি অনুসরণ করে এমন একটি ফার্ম স্টেকহোল্ডারদের চাহিদা মেটানোর জন্য প্রয়োজনীয় তথ্য পায়, যার ফলে দক্ষতা বিকাশ করা সহজ হয়। এই অর্জিত দক্ষতাগুলি মূল দক্ষতা তৈরি করে এবং ব্যবসায়িক অপারেশন জুড়ে প্রেরণ, প্রচার এবং শক্তিশালী করা যেতে পারে । সময়ের সাথে সাথে, এই পদ্ধতিটি সাংগঠনিক সংস্কৃতিতে একটি অপরিহার্য বিষয় হয়ে উঠতে পারে।

উদ্ভাবনের মাধ্যমে মান তৈরি করা[সম্পাদনা]

যে সংস্থাগুলি স্টেকহোল্ডারদের জন্য পরিচালনা করে তারা উচ্চমানের কর্মী বাহিনীকে আকর্ষণ করতে আরও বেশি সক্ষম। কর্মচারীদের কাজের সন্তুষ্টি ফার্মের উদ্ভাবনকে উৎসাহিত করার ক্ষমতার উপর প্রভাব ফেলে। যে কর্মীরা তাদের চাকরিতে সন্তুষ্ট তাদের দীর্ঘমেয়াদী চিন্তাভাবনা এবং সম্ভাব্য মূল্যবান ধারণা তৈরি করার সম্ভাবনা বেশি থাকে। এই সংস্থাগুলি স্টেকহোল্ডার সম্পর্কে তথ্য ব্যবহার করে তাদের সন্তুষ্ট করার নতুন উপায় তৈরি করতে পারে। পারস্পরিকতা এই পদ্ধতির একটি মূল দিক: যখন স্টেকহোল্ডাররা উপকৃত হয়, তখন তারা তাদের উপযোগী ফাংশন সম্পর্কে তথ্য প্রকাশ করার সম্ভাবনা বেশি থাকে। এ কারণেই ফার্ম এবং দৃঢ় পরিচালকরা তাদের নিজস্ব গ্রাহক এবং সরবরাহকারীদের বোঝার মাধ্যমে এবং কৌশলগতভাবে এবং নমনীয়ভাবে এই তথ্যগুলি ব্যবহার করে গ্রাহকদের চাহিদা আরও ভালভাবে পূরণ করতে পারে।

সীমা[সম্পাদনা]

ভিন্ন স্বার্থ[সম্পাদনা]

বিপুল সংখ্যক খেলোয়াড়কে সন্তুষ্ট করার চেষ্টা করা শাসনকে জটিল করে তোলে , এবং ঐকমত্য পৌঁছানো কঠিন করে তুলতে পারে। অনেক ভিন্ন ভিন্ন স্বার্থের বিবেচনা ভিন্ন ভিন্ন মতামত তৈরি করতে পারে, যখন ব্যক্তিস্বার্থ এবং স্ব-প্রণোদিত অভিনেতারা সিদ্ধান্ত গ্রহণের ফলাফলগুলিকে বিকৃত করতে পারে। অধিকন্তু, বিভিন্ন আগ্রহী পক্ষের মধ্যে সম্ভাব্য বৈষম্যকে উপেক্ষা করে সকল স্টেকহোল্ডাররা সমতল ক্ষেত্র নিয়ে আলোচনার জন্য এই পদ্ধতির সমালোচনা করা হয়েছে।

স্টেকহোল্ডারদের অত্যধিক মূল্যায়ন করা এটি প্রস্তাব করা হয়েছে যে স্টেকহোল্ডারদের ফাংশন সম্পর্কে তথ্য প্রাপ্ত করার ফলে খরচ হতে পারে যা সুবিধাগুলি অতিক্রম করতে পারে। তাই, মান তৈরি করার অভিপ্রায়ে, স্টেকহোল্ডারদের জন্য ব্যবস্থাপনা স্টেকহোল্ডারদের জন্য অনেক বেশি সম্পদ বরাদ্দ করতে পারে। তদুপরি, স্টেকহোল্ডারদের মধ্যে ক্ষমতা সমানভাবে বণ্টন করা হয় না বলে বিবেচনা করে, কিছু অভিনেতা অন্যান্য আগ্রহী পক্ষগুলির তুলনায় নিজেদের জন্য একটি ফার্মের লাভের বেশি উপযুক্ত করতে সক্ষম হতে পারে। এটি সর্বাধিক আয়ের পরিবর্তে শেয়ারহোল্ডারদের মধ্যে মূল্যের বণ্টনকে বিঘ্নিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Post, James E.; Preston, Lee E.; Sachs, Sybille (২০০২-১০-০১)। "Managing the Extended Enterprise: The New Stakeholder View"California Management Review45 (1): 6–28। আইএসএসএন 0008-1256এসটুসিআইডি 154482316জেস্টোর 41166151ডিওআই:10.2307/41166151। ২০১৭-০৫-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১১-০৯ 
  2. Freeman, R. Edward; McVea, John (২০০১-০১-০১)। "A Stakeholder Approach to Strategic Management"। এসএসআরএন 263511অবাধে প্রবেশযোগ্য 
  3. Freeman, R. Edward; Harrison, Jeffrey S.; Wicks, Andrew C.; Parmar, Bidhan L.; Colle, Simone de (২০১০-০৪-০১)। Stakeholder Theory: The State of the Art। Cambridge University Press। আইএসবিএন 9781139484114 
  4. "Failure in Business"। Perfect Box Theory: A Framework for Sound and More Successful Business