স্টকপাইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বালির স্টকপাইল

স্টকপাইল হলো খুব বেশির ভাগ উপকরন রাখার জায়গা । স্টকপাইল "স্তুপাকৃতি মালামাল স্থানান্তর পদ্ধতি" এর একটি অংশ।

স্টকপাইলগুলি বিভিন্ন এলাকায় তৈরি করা হয়, যেমন বন্দর, শোধনাগার, নির্মাণ সাইটে বা উত্পাদন জায়গায়। এইগুলি সাধারণত শোধনাগার, বন্দর , খনি সাইটের এবং কনস্ট্রাকশন সাইট এ স্তপীকৃত করা হয়ে থাকে।

একটি সাধারণ স্টকপাইল তৈরি হয় মেশিনের দ্বারা একটি উপাদানের স্তূপ তৈরি করে। হয় ডাম্পার গাড়ি দিয়ে নিচে ফেলে অথবা বুলডোজার দিয়ে স্তূপ ঠেলে অথবা কনভেয়ার মাধ্যমে ফেলে স্টকপাইল তৈরি হয়। কনস্ট্রাকশন সাইটে বিভিন্ন সাইজ এর এগ্রিগেট ষ্টকপাইল মাধ্যমে স্তুপ করে রাখা হয়। পরে এই এগ্রিগেট স্টকপাইলগুলি থেকে দরকার মতো সাইজ এর এগ্রিগেট গুলি ব্যবহার করে কংক্রিট প্লান্ট এর মাধ্যমে বিভিন্ন গ্রেডের কংক্রিট প্রস্তুত করা হয়।

এই কনস্ট্রাকশন সাইটগুলোর যে স্টকপাইল থাকে অর্থাৎ বিভিন্ন সাইজের এগ্রিগেট গুলিকে মাসের শেষে পরিমাপ করা হয়। এর ফলে মাসের শেষে কতো এগ্রিগেট এখনও মজুদ আছে সেটা জানা যায়। এর পরিমাপ করা হয় বিভিন্ন পদ্ধতিতে। তারমধ্যে একটি হলো স্টকপাইল গুলি সার্ভে ইনস্ট্রুমেন্ট দ্বারা সার্ভে করে সেই ডাটা গুলো সফটওয়্যার এর মধ্যে প্রসেস করে ওই স্টকগুলির আয়তন[১] বের করা হয়। এই রকমই একটি সফটওয়্যার হলো গোল্ডেন সফটওয়্যার সার্ফার

এছাড়াও অনেকব্যক্তি বিভিন্ন পণ্য (যেমন খাদ্য, চিকিৎসা সরঞ্জাম) মজুদ করে রাখে। কারণ তারা আশঙ্কা করে যে, ঐ পণ্যগুলি হয়তো ভবিষ্যতে কেনার জন্য উপলব্ধ নাও থাকতে পারে বলে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Stockpile volume calculation and contour map creation in surfer software"। সংগ্রহের তারিখ ২০২২-০১-২৮