স্ক্রু ড্রাইভার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্ক্রু ড্রাইভার
একটি স্লটেড বা "ফ্ল্যাট-হেড" স্ক্রু ড্রাইভার
অন্য নামটার্নস্ক্রু
শ্রেণীবিভাগহাতের সরঞ্জাম
ধরনস্ক্রু ড্রাইভের তালিকা দেখুন
সম্পর্কিতহেক্স কী
রেঞ্চ

স্ক্রু ড্রাইভার হল একটি সরঞ্জাম, হস্তচালিত বা যন্ত্র চালিত, যা স্ক্রু ঘুরানোর জন্য ব্যবহৃত হয়।

বর্ণনা[সম্পাদনা]

একটি সাধারণ সাধারণ স্ক্রু ড্রাইভারের একটি হাতল এবং একটি শরীর দন্ড থাকে, যা ব্যবহারকারী হাতলটি ঘুরানো আগে স্ক্রুর মাথায় লাগানো মত আকৃতিতে শেষ হয়। স্ক্রু ড্রাইভারের এই ধরনটি অনেক কর্মক্ষেত্রে এবং বাড়িতে আরও আধুনিক এবং বহুমুখী সরঞ্জাম, একটি পাওয়ার ড্রিল দিয়ে প্রতিস্থাপিত হয়েছে, কারণ এগুলো দ্রুত, সহজ এবং গর্ত ড্রিল করতে পারে। বাঁক বা মোচড় প্রতিরোধ করার জন্য দন্ডটি সাধারণত শক্ত ইস্পাত দিয়ে তৈরি করা হয়ে থাকে। অগ্রপ্রান্তটি ক্ষয়রোধ করার জন্য শক্ত করা হয়, অগ্রভাগ এবং স্ক্রু-এর মধ্যে দৃশ্যমান বৈপরীত্যের জন্য এদের আলাদা আবরণযুক্ত থাকতে পারে কিংবা অগ্রভাগ শিরাল হতে পারে অতিরিক্ত "আঁকড়ে" ধরার জন্য।

হাতলগুলি সাধারণত কাঠ, ধাতু বা প্লাস্টিকের হয় [১] এবং সাধারণত ষড়ভুজ, বর্গাকার বা প্রস্থচ্ছেদে ডিম্বাকৃতির হয় আঁকড়ে ধরা উন্নত করতে এবং সেট করার সময় টুলটিকে ঘূর্ণনে বাধা দিতে। কিছু হস্তচালিত স্ক্রু ড্রাইভারের বিনিময়যোগ্য অগ্রভাগ থাকে যা দন্ডটির শেষে একটি সকেটে ফিট হয় এবং যান্ত্রিকভাবে বা চৌম্বকীয়ভাবে রাখা হয়। এগুলির প্রায়ই একটি ফাঁপা হাতল থাকে যাতে বিভিন্ন ধরণের এবং আকারের অগ্রভাগ থাকে এবং একটি বিপরীতমুখী র্যাচেট থাকে যা অগ্রভাগ বা ব্যবহারকারীর হাতের স্থান পরিবর্তন না করে একাধিক পূর্ণ ঘুর্ণনের অনুমতি দেয়।

একটি স্ক্রু ড্রাইভারকে এর অগ্রভাগ দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়, যা চালনার তল (স্লট, গ্রুভস, রিসেস ইত্যাদি) সংশ্লিষ্ট স্ক্রুর মাথার সাথে মানানসই হয়। সঠিক ব্যবহারের জন্য স্ক্রু ড্রাইভারের অগ্রভাগ একই আকারের এবং ধরনের একটি স্ক্রুর মাথাতে সংযুক্ত হওয়া জরুরি। স্ক্রু ড্রাইভারের অগ্রভাগ বিভিন্ন প্রকার এবং আকারে পাওয়া যায় (স্ক্রু ড্রাইভের তালিকা)। সবচেয়ে সাধারণ দুটি হল স্লটেড স্ক্রুগুলির জন্য সাধারণ 'ব্লেড'-টাইপ এবং ফিলিপস, যাকে সাধারণভাবে "ক্রস-রিসেস", "ক্রস-হেড" বা "ক্রস-পয়েন্ট" বলা হয়।

ইতিহাস[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃতি[সম্পাদনা]

  1. "Screwdriver | tool"Encyclopedia Britannica। ২০১৩-১২-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-১৮ 

টেমপ্লেট:Hand tools