সৌদি ঠিকাদার কমিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৌদি ঠিকাদার কমিশন
গঠিত৭ সেপ্টেম্বর ২০১৫; ৮ বছর আগে (2015-09-07)
সদরদপ্তররিয়াদ, সৌদি আরব
যে অঞ্চলে কাজ করে
সৌদি আরব
চেয়ারম্যান
ওসামা বিন হাসান
ভাইস-চেয়ারম্যান
মোহাম্মদ বিন হাজাম ফাহিদা আল-শারানী
গভর্নর
তাবেত মুবারক আল-সাউয়্যিদ
প্রধান প্রতিষ্ঠান
কমার্স এবং ইনভেস্টমেন্ট মিনিস্টার
ওয়েবসাইটwww.sca.sa

সৌদি ঠিকাদার কমিশন (আরবি: الهيئة السعودية للمقاولين, প্রতিবর্ণীকৃত: আল-হাইয়াহ আস-সা'উদিয়াহ লিলমুকাউলিন)) সৌদি আরবের বাণিজ্য মন্ত্রণালয়ের একটি অংশ, যা দেশের নির্মাণ খাতের সাথে সম্পর্কিত।[১] মন্ত্রী পরিষদের একটি রেজোলিউশনের মাধ্যমে ২০১৫ সালে প্রতিষ্ঠিত, কমিশনটির লক্ষ্য সৌদি আরবে জাতীয় ও বিদেশী ব্যবসায়িক ঠিকাদারদের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করা।

ইতিহাস[সম্পাদনা]

সৌদি ঠিকাদার কমিশন ২৩/১১/১৪৩৬ (হিজরী) তারিখে সৌদি আরবের মন্ত্রী পরিষদের রেজুলেশন নং ৫১০ এর মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল। সৌদি ঠিকাদার কমিশন-এর সমন্বয় ও প্রাথমিক কার্যকারিতা সৌদি বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রণালয়ের নেতৃত্বে ছিল।

সৌদি ঠিকাদার কমিশন এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে,

২৩/১১/১৪৩৬(হিজরি) তারিখের কাউন্সিল অফ মিনিস্ট্রিজ রেজুলেশন নং ৫১০ এর মাধ্যমে সৌদি ঠিকাদার কমিশন প্রতিষ্ঠিত হয়েছে। যাতে সৌদি আরবে ড্রাইভিং ডেভেলপমেন্টে অবদান রাখার জন্য ঠিকাদারী খাতকে সংগঠিত করা এবং বিকাশ করা হয়। সৌদি ঠিকাদার কমিশন উত্পাদনশীলতা এবং গুণমানের সর্বোচ্চ স্তরে পৌঁছানোর জন্য কাজের পরিবেশের সমস্ত সম্পর্কিত দিকগুলির স্থায়ী বিকাশের মাধ্যমে তার উদ্দেশ্যগুলি অর্জন করতে চাইবে।[তথ্যসূত্র প্রয়োজন]

[২]

ঠিকাদারদের বাধ্যবাধকতা[সম্পাদনা]

সৌদি অর্থ মন্ত্রনালয় ঠিকাদার ও সংস্থাগুলির জন্য সৌদি ঠিকাদার কর্তৃপক্ষের কাছ থেকে তাদের সংস্থাগুলির জন্য নিবন্ধন গ্রহণ বাধ্যতামূলক করেছে, যদি ঠিকাদার ও সংস্থাগুলি সরকারি স্পনসরকৃত প্রকল্প বা চুক্তি পেতে চায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Saudi Contractor Authority"sca.sa। সংগ্রহের তারিখ ২০২২-০৯-১৭ 
  2. "সৌদি ঠিকাদার কমিশন"sca.sa। সংগ্রহের তারিখ ২০২২-০৯-১৭