শৌখিন বেতার যোগাযোগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সৌখিন বেতার যোগাযোগ থেকে পুনর্নির্দেশিত)
একটি শৌখিন বেতার কেন্দ্রের ছবি।

শৌখিন বেতার যোগাযোগ বা হ্যাম রেডিও বা অ্যামেচার রেডিও হলো বেতার তরঙ্গ ব্যবহার করে তথ্যের অবাণিজ্যিক আদান-প্রদান, বেতার পরীক্ষণ, আত্ন-প্রশিক্ষণ, ব্যক্তিগত বিনোদন, প্রতিযোগিতা এবং জরুরি যোগাযোগ। [১]

শৌখিন বেতার যোগাযোগ হচ্ছে এমন এক ধরনের ব্যবস্থা যাতে একজন ব্যবহারকারী নিজেই একটি পূর্ণাঙ্গ বেতার গ্রাহক ও প্রেরক যন্ত্রের অধিকারী হন। বেতার যন্ত্র আবিষ্কার এর পরপরই শৌখিন বেতার যোগাযোগ ব্যবস্থা চালু হয় বিশ্বব্যাপী। এই ব্যবস্থায় কোন একজন ব্যক্তি বা গোষ্ঠী এই যোগাযোগকারী যন্ত্রের মাধ্যমে বেতার তরঙ্গ ব্যবহার করে নিজ শহর, নিজ দেশ এমন কি সম্পূর্ণ বিশ্বব্যপী অপরাপর এই ধরনের যন্ত্র ব্যবহারকারীদের সঙ্গে তথ্য আদান প্রদান করে থাকেন। এটি একটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কিত শখ, যা রাজনীতি, ব্যবসা, ব্যক্তিস্বার্থ বা অন্যান্য স্বার্থ বিষয়াদির উপরে অবস্থান করে এবং ঐ সকল বিষয়ে এইখানে তথ্য আদান-প্রদান করা নীতিবহির্ভুত। এই যোগাযোগ ব্যবস্থার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এতে সরাসরি বেতার তরঙ্গ কে ব্যবহারকারীগণ ব্যবহার করে থাকেন দুইটি স্টেশনের মাঝে অন্য কোন মাধ্যম বা যোগাযোগ সহায়ক সম্প্রদায় থাকনা ফলে ব্যবহারকারী কে কোন মাশুল গুনতে হয় না এবং যেকোন প্রাকৃতিক দূর্যোগের সময়ও এই যোগাযোগ ব্যবস্থা ব্যহত হয়না।

প্রত্যেক বেতারযন্ত্র গ্রাহকের নিজস্ব কল সাইন আছে। বাংলাদেশের বেতারযন্ত্র ব্যবহারের লাইসেন্স দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ ‍নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। লাইসেন্সের সঙ্গে একটি কল সাইনও দেওয়া হয়। যা স্বতন্ত্র। এই কল সাইন ব্যবহার করেই একজন অ্যামেচার রেডিও অপারেটর অন্য একজন অপারেটরের সঙ্গে যোগাযোগ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Silver, H. Ward (২০২১)। Ham Radio For Dummies। Hoboken: John Wiley & Sons, Inc.। আইএসবিএন 9781119695769