বেতার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেডিও

বেতার হল তার ব্যতীত যোগাযোগের একটি শক্তিশালী মাধ্যম। এতে তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ ব্যবহার করে তথ্য প্রেরণ বা গ্রহণ করা হয়। ঊনবিংশ শতাব্দির শেষপ্রান্তে অনেক দেশের বিজ্ঞানী প্রায় একই সময়ে বেতার আবিষ্কার করলেও গুগলিয়েলমো মার্কোনিকে বেতারের আবিষ্কারক হিসাবে ধরা হয়। পূর্বে শুধু রেডিওতে ব্যবহৃত হলেও বর্তমানে বেতার প্রযুক্তির ব্যবহার চলছে সর্বত্র। রেডিও (বেতার), টেলিভিশন (দূরদর্শন), মোবাইল ফোন, ইত্যাদিসহ তারবিহীন যেকোনো যোগাযোগের মূলনীতিই হল বেতার। বেতার তরঙ্গ ব্যবহার করে মহাকাশ পর্যবেক্ষণে ব্যবহৃত হয় বেতার দূরবীক্ষণ যন্ত্র বা রেডিও টেলিস্কোপ।

রেডিও হল রেডিও তরঙ্গ ব্যবহার করে সংকেত প্রেরণ ও যোগাযোগের প্রযুক্তি। রেডিও তরঙ্গ হল ৩ হার্টজ (Hz) এবং ৩০০ গিগাহার্টজ (GHz) কম্পাঙ্কের মধ্যকার তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গ। এগুলি অ্যান্টেনার সাথে সংযুক্ত ট্রান্সমিটার নামক একটি  বৈদ্যুতিক যন্ত্র দ্বারা উৎপন্ন হয় যা তরঙ্গ বিকিরণ করে এবং একটি রেডিও রিসিভারের সাথে সংযুক্ত অন্য একটি অ্যান্টেনা দ্বারা গৃহীত হয়। আধুনিক প্রযুক্তি, রেডিও যোগাযোগ, রাডার, রেডিও নেভিগেশন, রিমোট কন্ট্রোল (দূরবর্তী নিয়ন্ত্রণ), রিমোট সেন্সিং এবং অন্যান্য কাজে রেডিও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

রেডিও যোগাযোগে, রেডিও এবং টেলিভিশন সম্প্রচারে, সেল ফোন, দ্বিমুখী (টু ওয়ে) রেডিও, বেতার নেটওয়ার্কিং এবং স্যাটেলাইট কমিউনিকেশন, অন্যান্য অনেক ব্যবহারের মধ্যে, ট্রান্সমিটারে রেডিও সংকেত পরিবর্তন করে তরঙ্গগুলি শুন্য মাধ্যমে একটি ট্রান্সমিটার থেকে রিসিভারে তথ্য নিয়ে যাওয়ার জন্য ব্যবহৃত। রাডার এর মাধ্যমে  বিমান, জাহাজ, মহাকাশযান এবং ক্ষেপণাস্ত্রের মতো বস্তুগুলি সনাক্ত এবং ট্র্যাক করতে ব্যবহৃত হয়, একটি রাডার ট্রান্সমিটার দ্বারা নির্গত রেডিও তরঙ্গের একটি লক্ষ্যবস্তুকে প্রতিফলিত করে এবং প্রতিফলিত তরঙ্গগুলি বস্তুর অবস্থান প্রকাশ করে। রেডিও নেভিগেশন সিস্টেম যেমন জিপিএস এবং ভিওআর-এ, মোবাইল রিসিভার ইত্যাদি নেভিগেশনাল রেডিও বীকন (যার অবস্থান জানা যায়) থেকে রেডিও সংকেত গ্রহণ করে এবং রেডিও তরঙ্গের আগমনের সময় সঠিকভাবে পরিমাপ করে রিসিভার পৃথিবীতে তার অবস্থান গণনা করতে পারে। ওয়্যারলেস রেডিও রিমোট কন্ট্রোল ডিভাইস যেমন ড্রোন, গ্যারেজ ডোর ওপেনার এবং চাবিহীন এন্ট্রি সিস্টেমে, কন্ট্রোলার ডিভাইস থেকে প্রেরিত রেডিও সংকেত একটি দূরবর্তী ডিভাইসের ক্রিয়া নিয়ন্ত্রণ করে।

রেডিও তরঙ্গের প্রয়োগ তরঙ্গসমুহকে  উল্লেখযোগ্য দূরত্বে প্রেরণের সাথে সম্পর্কিত নয়, যেমন শিল্প প্রক্রিয়াকরণএবং মাইক্রোওয়েভ ওভেনে ব্যবহৃত RF হিটিং(রেডিও তরঙ্গ উত্তাপন) এবং ডায়াথার্মি এবং এমআরআই মেশিনের মতো মেডিকেল ব্যবহারগুলিকে সাধারণত রেডিও বলা হয় না। রেডিও বিশেষ্যটি একটি সম্প্রচারক রেডিও রিসিভার (যন্ত্র) বোঝাতেও  ব্যবহৃত হয়।

বেতার তরঙ্গের অস্তিত্ব প্রথম প্রমাণ করেছিলেন জার্মান পদার্থবিদ হেনরিখ হার্টজ ১১ নভেম্বর, ১৮৮৬ সালে । ১৮৯০-এর দশকের মাঝামাঝি সময়ে, পদার্থবিজ্ঞানীরা তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ অধ্যয়ন করার জন্য যে কৌশলগুলি ব্যবহার করছিলেন তার উপর ভিত্তি করে, গুগলিয়েলমো মার্কনি দূর-দূরত্বের রেডিও যোগাযোগের জন্য প্রথম যন্ত্র তৈরি করেছিলেন,[5] ১৮৯৫ সালে যা এক কিলোমিটার দূরের  একটি উৎসে বেতার মোর্স কোড বার্তা পাঠাতে সক্ষম এবং এটি ছিল ১২ ডিসেম্বর, ১৯০১-এর প্রথম ট্রান্সআটলান্টিক সংকেত। প্রথম বাণিজ্যিক রেডিও সম্প্রচার করা হয়েছিল ২ নভেম্বর, ১৯২০-এ হার্ডিং-কক্সের রাষ্ট্রপতি নির্বাচনের লাইভ রিটার্নগুলি পিটসবার্গের ওয়েস্টিংহাউস ইলেকট্রিক অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি, কল সাইন কেডিকেএর অধীনে।

রেডিও তরঙ্গের নির্গমন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (ITU) কর্তৃক প্রণীত আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা বিভিন্ন কাজের ধরনের ভিত্তিতে  রেডিও স্পেকট্রামে ফ্রিকোয়েন্সি ব্যান্ড বরাদ্দ করে।

প্রযুক্তি[সম্পাদনা]

বৈদ্যুতিক চার্জএর দ্বারা  ত্বরণের মধ্য দিয়ে বেতার তরঙ্গ বিকিরণ করা হয়। এগুলি একটি অ্যান্টেনা নামক একটি ধাতব পরিবাহীতে  বিভিন্ন সময়ে সামনে পিছনে প্রবাহিত ইলেকট্রন সমন্বিত বৈদ্যুতিক স্রোত (time varying electric currents)দ্বারা কৃত্রিমভাবে উৎপন্ন করা হয়। যখন  রেডিও তরঙ্গ ছড়িয়ে পড়ে  অর্থাৎ ট্রান্সমিটিং অ্যান্টেনা থেকে দূরে যায়, তরঙ্গের সংকেত শক্তি (প্রতি বর্গ মিটারে ওয়াটের তীব্রতা) হ্রাস পায়, তাই রেডিও ট্রান্সমিশন শুধুমাত্র ট্রান্সমিটারের সীমিত পরিসরের মধ্যে গ্রহণ করা যেতে পারে। ট্রান্সমিটারের শক্ত দূরত্ব, অ্যান্টেনা বিকিরণ প্যাটার্ন, রিসিভারের সংবেদনশীলতা, শব্দের মাত্রা এবং ট্রান্সমিটার এবং রিসিভারের মধ্যে বাধার উপস্থিতি ইত্যাদির উপর নির্ভর করে । একটি সর্বমুখী অ্যান্টেনা সমস্ত দিক থেকে রেডিও তরঙ্গ প্রেরণ বা গ্রহণ করে, যখন একটি দিকনির্দেশক অ্যান্টেনা বা উচ্চ-লাভ(high-gain) অ্যান্টেনা একটি নির্দিষ্ট দিক থেকে রেডিও তরঙ্গ প্রেরণ করে বা কেবল একটি দিক থেকে তরঙ্গ গ্রহণ করে।

রেডিও তরঙ্গ শূন্যে আলোর গতিতে ভ্রমণ করে।

রেডিও তরঙ্গ, ইনফ্রারেড, দৃশ্যমান আলো, অতিবেগুনী, এক্স-রে এবং গামা রশ্মি ছাড়াও অন্যান্য ধরনের তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গ সমূহের  তথ্যও বহন করতে পারে এবং যোগাযোগের জন্য ব্যবহার করা যেতে পারে। টেলিযোগাযোগের জন্য রেডিও তরঙ্গের ব্যাপক ব্যবহারের কারণ মূলত ইহার কাম্য বৈশিষ্ট্য থেকে উৎপন্ন বৃহৎ তরঙ্গদৈর্ঘ্য ।

ব্যান্ডউইথ[সম্পাদনা]

তথ্য সংকেত বহনকারী একটি মড্যুলেটেড রেডিও তরঙ্গ বিভিন্ন ফ্রিকোয়েন্সি দখল করে। একটি রেডিও সিগন্যালে তথ্য (মডুলেশন) সাধারণত ক্যারিয়ার ফ্রিকোয়েন্সির ঠিক উপরে এবং নীচে সাইডব্যান্ডস (SB) নামক সংকীর্ণ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলিতে কেন্দ্রীভূত হয়। রেডিও সংকেত দখল করে ফ্রিকোয়েন্সি রেঞ্জের হার্টজে প্রস্থ, সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি বিয়োগ সর্বনিম্ন ফ্রিকোয়েন্সি, এর ব্যান্ডউইথ (BW) বলা হয়। রেডিও ফ্রিকোয়েন্সি স্পেকট্রামের যেখানেই থাকুক না কেন, যেকোন প্রদত্ত সংকেত থেকে শব্দ অনুপাতের জন্য, একটি পরিমাণ ব্যান্ডউইথ একই পরিমাণ তথ্য বহন করতে পারে (বিট প্রতি সেকেন্ডে ডেটার হার)। তাই ব্যান্ডউইথ হল তথ্য বহনের একটি পরিমাপ। এটি ব্যান্ডউইথের প্রতিটি কিলোহার্টজে কত ডেটা প্রেরণ করতে পারে সেটি নির্ভর করে তথ্যের ডেটা রেট (মডুলেশন সিগন্যাল) এবং ব্যবহৃত মডুলেশন পদ্ধতির বর্ণালী দক্ষতার উপর। রেডিও দ্বারা বাহিত বিভিন্ন ধরনের তথ্য সংকেতের বিভিন্ন ডেটা হার থাকে। উদাহরণস্বরূপ, একটি টেলিভিশন (ভিডিও) সংকেতের একটি অডিও সংকেতের চেয়ে বেশি ডেটা হার রয়েছে।


এনালগ থেকে ডিজিটাল রেডিও ট্রান্সমিশন প্রযুক্তিতে ধীরগতির পরিবর্তন ১৯৯০ এর দশকের শেষের দিকে শুরু হয়। এর একটি কারণ হল ডিজিটাল মড্যুলেশন প্রায়শই ডেটা কম্প্রেশন অ্যালগরিদম ব্যবহার করে প্রদত্ত ব্যান্ডউইথের মধ্যে অ্যানালগ মডুলেশনের চেয়ে বেশি তথ্য (বৃহত্তর ডেটা রেট) প্রেরণ করতে পারে, যা পাঠানো ডেটার অপ্রয়োজনীয়তা (redundancy) হ্রাস করে এবং আরও দক্ষ মডুলেশন ব্যবহার করে। ট্রানজিশনের অন্যতম কারণ হল ডিজিটাল মড্যুলেশনে অ্যানালগের চেয়ে বেশি কোলাহল (noise) প্রতিরোধ ক্ষমতা রয়েছে। ডিজিটাল সিগন্যাল প্রসেসিং চিপগুলির অ্যানালগ সার্কিটের চেয়ে বেশি শক্তিশালী, এটি বেশি নমনীয়তা  প্রদর্শন করে এবং একই ডিজিটাল মড্যুলেশন ব্যবহার করে বিভিন্ন ধরনের তথ্য প্রেরণ করা যেতে পারে।

যদিও রেডিও তরঙ্গ একটি সীমিত সম্পদ যার চাহিদা ক্রমবর্ধমান, অনেক রেডিও উদ্ভাবন যেমন ট্রাঙ্কড রেডিও সিস্টেম, স্প্রেড স্পেকট্রাম, (আল্ট্রা-ওয়াইডব্যান্ড) ট্রান্সমিশন, ফ্রিকোয়েন্সি পুনঃব্যবহার, গতিশীল বর্ণালী ব্যবস্থাপনা, ফ্রিকোয়েন্সি পুলিং, কগনিটিভ রেডিও, রেডিও স্পেকট্রাম সাম্প্রতিক দশকগুলিতে জনপ্রিয় হয়ে উঠেছে  ফলে এটিকে আরও কার্যকরভাবে ব্যবহার করার প্রয়োজনীয়তা  বেড়েছে।

প্রয়োগ[সম্পাদনা]

নিচে রেডিওর কিছু গুরুত্বপূর্ণ ব্যবহার রয়েছেঃ

সম্প্রচার[সম্পাদনা]

সম্প্রচার হল একটি ট্রান্সমিটার থেকে পাবলিক শ্রোতার অন্তর্গত রিসিভারের কাছে তথ্যের একমুখী প্রবাহ। যেহেতু রেডিও তরঙ্গ দূরত্বের সাথে দুর্বল হয়ে পড়ে, তাই একটি সম্প্রচার কেন্দ্র শুধুমাত্র তার ট্রান্সমিটারের সীমিত দূরত্বের মধ্যে প্রেরণ  করা যায়। স্যাটেলাইট থেকে সম্প্রচার করা সিস্টেমগুলি সাধারণত একটি সমগ্র দেশ বা মহাদেশ জুড়ে প্রেরণ   করা যেতে পারে। পুরানো টেরেস্ট্রিয়াল রেডিও এবং টেলিভিশনের জন্য বাণিজ্যিক বিজ্ঞাপন বা সরকার দ্বারা অর্থ প্রদান করা হয়। স্যাটেলাইট টেলিভিশন এবং স্যাটেলাইট রেডিওর মতো সাবস্ক্রিপশন সিস্টেমে গ্রাহক একটি মাসিক ফি প্রদান করে। এই সিস্টেমগুলিতে, রেডিও সংকেত এনক্রিপ্ট করা হয় এবং শুধুমাত্র রিসিভার দ্বারা ডিক্রিপ্ট করা যায়, যা কোম্পানির দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং কোন বর্তমান সাবস্ক্রিপশন প্ল্যান না থাকলে নিষ্ক্রিয় করা যেতে পারে।


সম্প্রচার রেডিও স্পেকট্রামের বিভিন্ন অংশের  ব্যবহার প্রেরিত সংকেতের ধরন এবং কাঙ্ক্ষিত লক্ষ্য শ্রোতাদের উপর নির্ভর করে। লংওয়েভ এবং মাঝারি তরঙ্গ সংকেতগুলি কয়েকশ কিলোমিটার এলাকা জুড়ে নির্ভরযোগ্য কভারেজ দিতে পারে, তবে আরও সীমিত তথ্য বহন করার ক্ষমতা রয়েছে এবং তাই অডিও সিগন্যাল (বক্তৃতা এবং সঙ্গীত) এর সাথে সর্বোত্তম কাজ করে এবং প্রাকৃতিক থেকে রেডিও শব্দ দ্বারা শব্দের গুণমান হ্রাস পেতে পারে। শর্টওয়েভ ব্যান্ডগুলির একটি বৃহত্তর সম্ভাব্য পরিসীমা রয়েছে তবে দূরবর্তী স্টেশন এবং বিভিন্ন বায়ুমণ্ডলীয় পরিস্থিতি যা অভ্যর্থনাকে প্রভাবিত করে তার হস্তক্ষেপের বিষয় বেশি।

খুব উচ্চ ফ্রিকোয়েন্সি ব্যান্ড যেমন ৩০ মেগাহার্টজের বেশি হলে পৃথিবীর বায়ুমণ্ডল সিগন্যালের পরিসরে কম প্রভাব ফেলে এবং লাইন-অফ-সাইট প্রচার প্রধান মোড হয়ে ওঠে। এই উচ্চতর ফ্রিকোয়েন্সিগুলি টেলিভিশন সম্প্রচারের জন্য প্রয়োজনীয় বৃহৎ ব্যান্ডউইথকে অনুমতি দেয়। যেহেতু এই ফ্রিকোয়েন্সিটি  প্রাকৃতিক এবং কৃত্রিম শব্দের উৎস কম উপস্থিত থাকে, তাই ফ্রিকোয়েন্সি মডুলেশন ব্যবহার করে উচ্চ-মানের অডিও ট্রান্সমিশন করা সম্ভব।

শ্রুত্যঃ বেতার সম্প্রচার[সম্পাদনা]

মূল নিবন্ধ: রেডিও সম্প্রচার (https://en.wikipedia.org/wiki/Radio_broadcasting)

বেতার সম্প্রচারের অর্থ হল শ্রোতার অন্তর্গত রেডিও রিসিভারের কাছে অডিও (শব্দ) প্রেরণ। অ্যানালগ অডিও হল বেতার সম্প্রচারের প্রাচীনতম রূপ। এএম(AM) সম্প্রচার শুরু হয় ১৯২০ সালের দিকে। ১৯৩০ এর দশকের শেষের দিকে উন্নত কর্তব্যনিষ্ঠার সাথে এফএম(FM) সম্প্রচার চালু হয়। একটি ব্রডকাস্ট রেডিও তরঙ্গ রিসিভারকে বেতার বলা হয়। বেশিরভাগ বেতার এএম এবং এফএম উভয়ই গ্রহণ করতে পারে।

এএম (এম্পলিটিউড মড্যুলেশন) - এএম-এ, রেডিও ক্যারিয়ার তরঙ্গের প্রশস্ততা (শক্তি) অডিও সংকেত দ্বারা পরিবর্তিত হয়। এএম ব্রডকাস্টিং, প্রাচীনতম সম্প্রচার প্রযুক্তি, এএম ব্রডকাস্টিং ব্যান্ডগুলিতে, লংওয়েভ সম্প্রচারের জন্য নিম্ন ফ্রিকোয়েন্সি (LF) ব্যান্ডে ১৪৮-২৮৩ kHz এবং মাঝারি তরঙ্গের জন্য মাঝারি ফ্রিকোয়েন্সি (MF) ব্যান্ডে ৫২৬-১৭০৬ kHz-এর মধ্যে অনুমোদিত। সম্প্রচার [43] যেহেতু এই ব্যান্ডগুলির তরঙ্গগুলি ভূখণ্ড অনুসরণ করে স্থল তরঙ্গ হিসাবে ভ্রমণ করে, তাই AM রেডিও স্টেশনগুলি দিগন্ত ছাড়িয়ে কয়েকশ মাইল দূরত্বে গ্রহণ করা যেতে পারে, তবে AM-এর FM এর চেয়ে কম বিশ্বস্ততা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এএম স্টেশনগুলির বিকিরণকারী শক্তি (ইআরপি) সাধারণত সর্বাধিক ১০ কিলোওয়াটের মধ্যে সীমাবদ্ধ থাকে, যদিও কয়েকটি (ক্লিয়ার-চ্যানেল স্টেশন) ৫০ কিলোওয়াট এ প্রেরণ করার অনুমতি দেওয়া হয়। এএম স্টেশনগুলি মনোরাল অডিওতে সম্প্রচারিত হয়; এএম স্টেরিও সম্প্রচার মান অধিকাংশ দেশে বিদ্যমান, কিন্তু রেডিও শিল্প চাহিদার অভাবের কারণে তাদের আপগ্রেড করতে ব্যর্থ হয়েছে।

শর্টওয়েভ ব্রডকাস্টিং - লিগ্যাসি রেডিও স্টেশনগুলির দ্বারা শর্টওয়েভ ব্যান্ডগুলিতেও AM সম্প্রচার অনুমোদিত৷ যেহেতু এই ব্যান্ডগুলির রেডিও তরঙ্গগুলি স্কাইওয়েভ বা "এড়িয়ে যান" প্রচার ব্যবহার করে আয়নোস্ফিয়ার থেকে প্রতিফলিত হয়ে আন্তঃমহাদেশীয় দূরত্ব ভ্রমণ করতে পারে, তাই শর্টওয়েভ আন্তর্জাতিক স্টেশনগুলি ব্যবহার করে, অন্যান্য দেশে সম্প্রচার করে।

এফএম (ফ্রিকোয়েন্সি মড্যুলেশন) - এফএম-এ রেডিও বাহক সিগন্যালের ফ্রিকোয়েন্সি অডিও সিগন্যাল দ্বারা সামান্য পরিবর্তিত হয়। খুব উচ্চ ফ্রিকোয়েন্সি (VHF) পরিসরে প্রায় ৬৫ এবং ১০৮ MHz এর মধ্যে FM সম্প্রচার ব্যান্ডে FM সম্প্রচার অনুমোদিত। এই ব্যান্ডের রেডিও তরঙ্গগুলি লাইন-অফ-সাইট দ্বারা ভ্রমণ করে তাই এফএম অভ্যর্থনা চাক্ষুষ দিগন্ত দ্বারা প্রায় ৩০-৪০ মাইল (৪৮-৬৪ কিমি) পর্যন্ত সীমাবদ্ধ এবং পাহাড় দ্বারা অবরুদ্ধ করা যেতে পারে। তবে এটি রেডিও নয়েজ (RFI, sferics, স্থিতিশীল) থেকে হস্তক্ষেপের জন্য কম সংবেদনশীল এবং উচ্চ বিশ্বস্ততা, ভাল ফ্রিকোয়েন্সি প্রতিক্রিয়া এবং AM এর তুলনায় কম অডিও বিকৃতি রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, এফএম স্টেশনগুলির বিকিরণ শক্তি (ERP) ৬-১০০ কিলোওয়াট থেকে পরিবর্তিত হয়।

ডিজিটাল রেডিও বাতাসে ডিজিটাল রেডিও সংকেত সম্প্রচারের জন্য বিভিন্ন মান এবং প্রযুক্তি জড়িত। কিছু সিস্টেম, যেমন এইচডি রেডিও এবং ডিআরএম, অ্যানালগ সম্প্রচারের মতো একই ওয়েভব্যান্ডে কাজ করে, হয় অ্যানালগ স্টেশনগুলির প্রতিস্থাপন হিসাবে বা একটি পরিপূরক পরিষেবা হিসাবে। অন্যান্য, যেমন DAB/DAB+ এবং ISDB_Tsb, ঐতিহ্যগতভাবে টেলিভিশন বা স্যাটেলাইট পরিষেবার জন্য ব্যবহৃত ওয়েভব্যান্ডে কাজ করে।

ডিজিটাল অডিও ব্রডকাস্টিং (ডিএবি) 1998 সালে কিছু দেশে আত্মপ্রকাশ করে। এটি এএম এবং এফএম-এর মতো অ্যানালগ সংকেতের পরিবর্তে একটি ডিজিটাল সংকেত হিসাবে অডিও প্রেরণ করে। DAB-এর FM-এর তুলনায় উচ্চ মানের সাউন্ড প্রদানের সম্ভাবনা রয়েছে (যদিও অনেক স্টেশন এই ধরনের উচ্চ মানের ট্রান্সমিট করতে পছন্দ করে না), রেডিও শব্দ এবং হস্তক্ষেপের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বেশি, দুর্লভ রেডিও স্পেকট্রাম ব্যান্ডউইথের আরও ভাল ব্যবহার করে এবং উন্নত ব্যবহারকারী বৈশিষ্ট্যগুলি প্রদান করে যেমন ইলেকট্রনিক প্রোগ্রাম গাইড। এর অসুবিধা হল যে এটি পূর্ববর্তী রেডিওগুলির সাথে বেমানান যাতে একটি নতুন DAB রিসিভার কিনতে হবে। বেশ কয়েকটি দেশ DAB/DAB+ এর পক্ষে অ্যানালগ এফএম নেটওয়ার্ক বন্ধ করার তারিখ নির্ধারণ করেছে, বিশেষ করে ২০১৭ সালে নরওয়ে[50] এবং ২০২৪ সালে সুইজারল্যান্ড।

একটি একক DAB স্টেশন একটি ১,৫00 kHz ব্যান্ডউইথ সংকেত প্রেরণ করে যা OFDM দ্বারা সংশোধিত ডিজিটাল অডিওর 9-12টি চ্যানেল থেকে বহন করে যেখান থেকে শ্রোতা বেছে নিতে পারেন। সম্প্রচারকারীরা একটি চ্যানেলকে বিভিন্ন বিট হারে প্রেরণ করতে পারে, তাই বিভিন্ন চ্যানেলের বিভিন্ন অডিও গুণমান থাকতে পারে। বিভিন্ন দেশে DAB স্টেশনগুলি UHF পরিসরে ব্যান্ড III (১৭৪–২৪০ MHz) বা L ব্যান্ড (১.৪৫২–১.৪৯২ GHz) তে সম্প্রচার করে, তাই FM অভ্যর্থনা চাক্ষুষ দিগন্ত দ্বারা প্রায় ৪০ মাইল (৬৪ কিমি) পর্যন্ত সীমাবদ্ধ। 52][49]

এইচডি রেডিও হল একটি বিকল্প ডিজিটাল রেডিও স্ট্যান্ডার্ড যা উত্তর আমেরিকায় ব্যাপকভাবে প্রয়োগ করা হয়। একটি ইন-ব্যান্ড অন-চ্যানেল প্রযুক্তি, এইচডি রেডিও একটি স্টেশনের এনালগ এফএম বা এএম সিগন্যালের একটি সাবক্যারিয়ারে একটি ডিজিটাল সংকেত সম্প্রচার করে। স্টেশনগুলি সাবক্যারিয়ারে একাধিক অডিও সিগন্যাল মাল্টিকাস্ট করতে সক্ষম, যা বিভিন্ন বিটরেটে একাধিক অডিও পরিষেবার সংক্রমণ সমর্থন করে। ডিজিটাল সিগন্যালটি HDC (হাই-ডেফিনিশন কোডিং) মালিকানাধীন অডিও কম্প্রেশন ফর্ম্যাটের সাথে OFDM ব্যবহার করে প্রেরণ করা হয়। HDC ভিত্তিক, কিন্তু MPEG-4 মান HE-AAC এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এটি একটি পরিবর্তিত বিযুক্ত কোসাইন ট্রান্সফর্ম (MDCT) অডিও ডেটা কম্প্রেশন অ্যালগরিদম ব্যবহার করে।

ডিজিটাল রেডিও মন্ডিয়েল (ডিআরএম) হল একটি প্রতিযোগী ডিজিটাল টেরিস্ট্রিয়াল রেডিও স্ট্যান্ডার্ড যা মূলত সম্প্রচারকদের দ্বারা উত্তরাধিকার AM এবং FM সম্প্রচারের জন্য উচ্চতর বর্ণালী দক্ষতা প্রতিস্থাপন হিসাবে বিকাশ করা হয়েছে। ফরাসি এবং ইতালীয় ভাষায় Mondiale মানে "বিশ্বব্যাপী"; DRM ২০০১ সালে বিকশিত হয়েছিল, এবং বর্তমানে ২৩টি দেশ দ্বারা সমর্থিত, এবং ২০০৩ থেকে শুরু হওয়া কিছু ইউরোপীয় এবং পূর্ব সম্প্রচারকদের দ্বারা গৃহীত হয়েছে। DRM30 মোডটি ৩০ MHz এর নিচে বাণিজ্যিক সম্প্রচার ব্যান্ড ব্যবহার করে, এবং এটি স্ট্যান্ডার্ড AM সম্প্রচারের প্রতিস্থাপন হিসাবে তৈরি করা হয়েছে। লংওয়েভ, মিডিয়ামওয়েভ এবং শর্টওয়েভ ব্যান্ড। ডিআরএম+ মোড এফএম সম্প্রচার ব্যান্ডের চারপাশে কেন্দ্রীভূত ভিএইচএফ ফ্রিকোয়েন্সি ব্যবহার করে এবং এটি এফএম সম্প্রচারের প্রতিস্থাপন হিসেবে তৈরি। এটি বিদ্যমান রেডিও রিসিভারগুলির সাথে বেমানান, তাই এটির জন্য শ্রোতাদের একটি নতুন ডিআরএম রিসিভার কিনতে হবে৷ ব্যবহৃত মডুলেশন হল COFDM নামক OFDM-এর একটি ফর্ম যেখানে, 4টি বাহক পর্যন্ত একটি চ্যানেলে প্রেরণ করা হয় যা পূর্বে একটি একক AM বা FM সংকেত দ্বারা দখল করা হয়, যা চতুর্ভুজ প্রশস্ততা মড্যুলেশন (QAM) দ্বারা পরিমিত হয়। [57][45]

ডিআরএম সিস্টেমটি বিদ্যমান এএম এবং এফএম রেডিও ট্রান্সমিটারের সাথে যথাসম্ভব সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, যাতে বিদ্যমান রেডিও স্টেশনগুলির বেশিরভাগ সরঞ্জামগুলি ডিআরএম মড্যুলেশন সরঞ্জামগুলির সাথে বর্ধিত ব্যবহারে চালিয়ে যেতে পারে।

স্যাটেলাইট রেডিও হল একটি সাবস্ক্রিপশন রেডিও পরিষেবা যা পৃথিবীর উপরে ২২,000 মাইল (৩৫,000 কিমি) জিওস্টেশনারি কক্ষপথে সরাসরি সম্প্রচারিত যোগাযোগ উপগ্রহ থেকে মাইক্রোওয়েভ ডাউনলিংক সিগন্যাল ব্যবহার করে গ্রাহকদের রিসিভারে সরাসরি সিডি মানের ডিজিটাল অডিও সম্প্রচার করে। এটি বেশিরভাগ যানবাহনে রেডিওর জন্য উদ্দেশ্যে করা হয়। স্যাটেলাইট রেডিও উত্তর আমেরিকায় ২.৩ GHz S ব্যান্ড ব্যবহার করে, বিশ্বের অন্যান্য অংশে, এটি DAB-এর জন্য বরাদ্দকৃত ১.৪ GHz L ব্যান্ড ব্যবহার করে।[58][59](https://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/2/2e/SiriusXM_Display_on_Volkswagen%27s_RNS-510_Receiver.png/330px-SiriusXM_Display_on_Volkswagen%27s_RNS-510_Receiver.png)

দৃশ্য-রেকর্ড দূরদর্শন সম্প্রচার[সম্পাদনা]

মূল নিবন্ধ: (https://en.wikipedia.org/wiki/Television_broadcasting)

টেলিভিশন সম্প্রচার হল রেডিওর মাধ্যমে চলমান চিত্রের সংক্রমণ, যা স্থির চিত্রগুলির ক্রম নিয়ে গঠিত, যা একটি টেলিভিশন রিসিভারের (একটি "টেলিভিশন" বা টিভি) একটি সিঙ্ক্রোনাইজড অডিও (শব্দ) চ্যানেলের সাথে পর্দায় প্রদর্শিত হয়। টেলিভিশন (ভিডিও) সংকেত ব্রডকাস্ট রেডিও (অডিও) সংকেতের চেয়ে ব্যাপক ব্যান্ডউইথ দখল করে। এনালগ টেলিভিশন অর্থাৎ  মূল টেলিভিশন প্রযুক্তির জন্য ৬ মেগাহার্টজ প্রয়োজন, তাই টেলিভিশন ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলিকে 6 মেগাহার্টজ চ্যানেলে বিভক্ত করা হয়েছে, যাকে এখন "আরএফ চ্যানেল" বলা হয়।

বর্তমান টেলিভিশন স্ট্যান্ডার্ড যা ২০০৬ সালে শুরু হয়, হাই-ডেফিনিশন টেলিভিশন (HDTV) নামে একটি ডিজিটাল বিন্যাস। এটি উচ্চতর রেজোলিউশন, সাধারণত ১০৮০ পিক্সেল উচ্চ বাই ১৯২০ পিক্সেল চওড়া এবং প্রতি সেকেন্ডে ২৫ বা ৩০ ফ্রেম হারে ছবি প্রেরণ করে। ডিজিটাল টেলিভিশন (ডিটিভি) ট্রান্সমিশন সিস্টেম, যা ২০০৬ সালে শুরু হওয়া একটি ট্রানজিশনে পুরানো অ্যানালগ টেলিভিশনকে প্রতিস্থাপন করে, ইমেজ কম্প্রেশন এবং উচ্চ-দক্ষ ডিজিটাল মডুলেশন যেমন OFDM এবং 8VSB ব্যবহার করে HDTV ভিডিও পুরানো অ্যানালগ চ্যানেলগুলির তুলনায় একটি ছোট ব্যান্ডউইথের মধ্যে প্রেরণ করতে, দুর্লভ রেডিও বর্ণালী স্থান সাশ্রয় করে । তাই, ৬ MHz এনালগ RF চ্যানেলের প্রতিটি এখন ৭ টি DTV চ্যানেল বহন করে – এগুলোকে "ভার্চুয়াল চ্যানেল" বলা হয়। ডিজিটাল টেলিভিশন রিসিভারগুলি এনালগ টেলিভিশনের তুলনায় প্রতিবন্ধকতার(noise) উপস্থিতিতে ভিন্ন আচরণ করে, যাকে "ডিজিটাল ক্লিফ" প্রভাব বলা হয়। এনালগ টেলিভিশনের ক্ষেত্রে যেখানে ক্রমবর্ধমান দুর্বল সিগনাল গ্রহণ ছবির গুণমানকে ধীরে ধীরে অবনমিত করে, ডিজিটাল টেলিভিশনে ছবির গুণমান সিগনাল গ্রহণ(reception) দ্বারা প্রভাবিত হয় না যতক্ষণ না, একটি নির্দিষ্ট সময়ে, রিসিভার কাজ করা বন্ধ করে দেয় এবং স্ক্রীন কালো হয়ে যায়।

ভৌম(Terrestrial) টেলিভিশন( en:Terrestrial_television) বা ওভার-দ্য-এয়ার (ওটিএ) টেলিভিশন বা সম্প্রচার টেলিভিশন বা প্রাচীনতম টেলিভিশন প্রযুক্তি হল ল্যান্ড-ভিত্তিক টেলিভিশন স্টেশন থেকে দর্শকদের বাড়িতে টেলিভিশন রিসিভারে (টেলিভিশন বা টিভি বলা হয়) টেলিভিশন সংকেতগুলিকে প্রেরণ করার মাধ্যম। টেরেস্ট্রিয়াল টেলিভিশন ব্রডকাস্টিং ব্যান্ড ৪১ – 88 MHz (VHF লো ব্যান্ড বা ব্যান্ড I, RF চ্যানেল ১-৬ বহন করে), ১৭৪ – ২৪০ MHz, (VHF হাই ব্যান্ড বা ব্যান্ড III; RF চ্যানেল ৭-১৩ বহন করে), এবং ৪৭০ – ৬১৪ MHz (UHF ব্যান্ড IV এবং ব্যান্ড V; RF চ্যানেল ১৮ এবং তার উপরে বহন করে)। সঠিক ফ্রিকোয়েন্সি সীমানা বিভিন্ন দেশে পরিবর্তিত হয়। এর বিস্তার হয় লাইন-অফ-সাইট {দৃষ্টি সীমানার মধ্যে} দ্বারা, তাই সিগনাল গ্রহন চাক্ষুষ দিগন্ত দ্বারা সীমাবদ্ধ। মার্কিন যুক্তরাষ্ট্রে টেলিভিশন ট্রান্সমিটারের কার্যকর বিকিরণ শক্তি (ERP) গড় ভূখণ্ডের উপরে উচ্চতা অনুযায়ী নিয়ন্ত্রিত হয়। টেলিভিশন ট্রান্সমিটারের কাছাকাছি দর্শকরা টিভির উপরে একটি সাধারণ "খরগোশের কান(rabbit ears)" দ্বীপোল অ্যান্টেনা ব্যবহার করতে পারে, তবে ফ্রিঞ্জ রিসেপশন এলাকায় দর্শকদের সাধারণত পর্যাপ্ত সিগনাল পাওয়ার জন্য ছাদে মাউন্ট করা একটি বহিরঙ্গন অ্যান্টেনা প্রয়োজন।(https://en.wikipedia.org/wiki/File:Sharp-portable-tv.jpg)

স্যাটেলাইট টেলিভিশন - একটি সেট-টপ বক্স হল সাবস্ক্রিপশনের মাধ্যমে স্যাটেলাইট টেলিভিশন থেকে সরাসরি-সম্প্রচার গ্রহণ করে একটি সাধারণ টেলিভিশনে প্রদর্শন করার যন্ত্র। পৃথিবীর নিরক্ষরেখা থেকে ২২,২০০মাইল (৩৫,৭০০ কিমি) উপরে জিওস্টেশনারি{ভূস্থির} কক্ষপথে একটি সরাসরি সম্প্রচার উপগ্রহ একটি ১২.২ থেকে ১২.৭ গিগাহার্টজ কু ব্যান্ড মাইক্রোওয়েভ ডাউনলিংক সংকেত ছাদের পাশের সাবস্ক্রাইব করার জন্য অনেকগুলি চ্যানেল (৯০০ পর্যন্ত) প্রেরণ করে। মাইক্রোওয়েভ সিগন্যালটি ডিশের একটি নিম্ন মধ্যবর্তী ফ্রিকোয়েন্সিতে রূপান্তরিত হয় এবং গ্রাহকের টিভির সাথে সংযুক্ত একটি সেট-টপ বক্সে একটি সমাক্ষ তারের মাধ্যমে বিল্ডিংয়ে সঞ্চালিত হয়, যেখানে এটি ডিমোডুলেট করে প্রদর্শিত হয়। গ্রাহক এই সুবিধার জন্য একটি মাসিক ফি প্রদান করে।(https://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/c/ca/SuperDISH121.jpg/180px-SuperDISH121.jpg)(https://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/0/0d/Berlin-neukoelln_satellite-dishes_20050314_p1010596.jpg/330px-Berlin-neukoelln_satellite-dishes_20050314_p1010596.jpg)

প্রকার[সম্পাদনা]

বেতারযন্ত্র সাধারণত দুই প্রকার; যথাঃ

  1. স্থির বেতারযন্ত্রঃ যে বেতার যন্ত্রগুলো কোন নির্দিষ্ট স্থানে রেখে বা কোন নির্দিষ্ট বস্তুর উপর রেখে যোগাযোগ সম্পন্ন করা হয়, তাকে স্থির বেতারযন্ত্র বলে।
  1. ওয়াকি-টকি বেতারযন্ত্রঃ যে বেতার যন্ত্রগুলো ওজনে হালকা, হাতে বহনযোগ্য ও হেঁটে হেঁটে কথা বলা যায়, তাকে ওয়াকি-টকি বেতার যন্ত্র বলে

তথ্যসূত্র[সম্পাদনা]